adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বৈশাখী উপহার’ ঢাকা- কলকাতা শীতাতপ মৈত্রী ট্রেন

TRAINডেস্ক রিপাের্ট : ঢাকা থেকে পশ্চিমবঙ্গের কলকাতা রুটে চালু থাকা মৈত্রী ট্রেনে নতুন সেবা সংযোজন করা হয়েছে। নতুন বগি সংযোজনসহ আগের ট্রেনে থাকা সাধারণ বগিগুলো সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত করে নতুর ট্রেনটির উদ্বোধন করেছেন রেলমন্ত্রী মুজিবুল হক। এটিকে যাত্রীদের জন্য নববর্ষের উপহার হিসেবেই অভিহিত করেছেন রেলমন্ত্রী। ১৪ এপ্রিল শুক্রবার সকালে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে নতুনরূপে সজ্জিত মৈত্রী ট্রেনের উদ্বোধন করেন তিনি। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ট্রেন উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন। আট কামরার এই ট্রেনটির চারটি কামরা প্রথম শ্রেণির, আর চারটিতে আছে চেয়ার কোচ।
ট্রেনটি উদ্বোধন করে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। ট্রেনটি চলার মধ্য দিয়ে নববর্ষের প্রথম দিনেই ভারত-বাংলাদেশের সেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হয়েছে।’
ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘শেখ হাসিনা ও মোদির নেতৃত্বে ভারত-বাংলাদেশ সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হয়েছে। আগামীতে এ সম্পর্ক আরও উন্নত হবে।’
রেল বিভাগ সূত্রে জানা যায়, ইন্দোনেশিয়া থেকে আনা ব্রডগেজ বগি ব্যবহার করা হয়েছে এই ট্রেনে। আট কামরার নতুন এই ট্রেনটিতে ৪৫৬টি আসন রয়েছে। ইমিগ্রেশন এবং কাস্টমস সংক্রান্ত কাজ যদি ঢাকায় সম্পন্ন করা যায় তাহলে যাত্রীদের চার ঘণ্টা সময় বাঁচবে।

রেল সচিব ফিরোজ সালাউদ্দিন জানান, ২০০৮ সালের পয়লা বৈশাখে ঢাকা-কলকাতা রুটে প্রথম মৈত্রী ট্রেন চলাচল শুরুর পর ট্রেনের যাত্রী ছিল খুবই কম। কিন্তু এখন টিকিটের জন্য যাত্রীদের মধ্যে চাহিদা প্রবল। বর্তমানে যাত্রীদের মধ্যে মৈত্রী ট্রেনের আকর্ষণ বেড়ে যাওয়ায় সপ্তাহে ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছে। বর্তমানে সপ্তাহে ছয় দিনই চলছে এই ট্রেন। তিন দিন কলকাতা থেকে ট্রেন ঢাকা যাচ্ছে আর তিনদিন ঢাকা থেকে ছেড়ে কলকাতা আসছে। এর মধ্যে দুদিন বাংলাদেশের রেক দিয়ে ট্রেন চালানো হলেও বাকি চারদিনই ভারতীয় রেক দিয়ে ট্রেন চালানো হচ্ছে। নতুন এই ট্রেনটি চালু হওয়ায় যাত্রীদের চাহিদা মেটানো সহজ হবে বলে আশা করছে রেলপথ মন্ত্রণালয়।

রেল মন্ত্রণালয়ের সচিব আরও বলেন, এই ট্রেনটি ছাড়াও খুলনা-কলকাতা রুটে আরও একটি মৈত্রী ট্রেন চালু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে গত ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে ট্রেনটি উদ্বোধন করেছিলেন। ট্রেন উদ্বোধনের সময় রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
মৈত্রী এক্সপ্রেসের সময়সূচি

কাস্টমস ও ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ঢাকা থেকে কলকাতা পৌঁছুতে শীতাতপ নিয়ন্ত্রিত মৈত্রী ট্রেনের সময় লাগবে ১৩ ঘণ্টা। শুক্র, শনি, সোম ও বুধবার মৈত্রী এক্সপ্রেস বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন ছেড়ে যায়। শুক্র, শনি, রবি ও মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে এই ট্রেন কলকাতা থেকে ছেড়ে আসে।
টিকিটের জন্য প্রয়োজন-
ঢাকা-কলকাতা রুটের মৈত্রী ট্রেনের টিকিট সংগ্রহের জন্য পাসপোর্ট দেখাতে হবে। বাংলাদেশে ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে এবং কলকাতার চিতপুর রেলওয়ে স্টেশন থেকে আন্তর্জাতিক এ রুটের টিকেট সংগ্রহ করা যায়। কেনা যায় ফিরতি পথের টিকেটও। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকিট বিক্রি করা হয় যাত্রীদের জন্য। এর জন্য রেল কর্তৃপক্ষের নির্ধারিত ফরম পূরণ কাউন্টারে জমা দিতে হবে টিকিট প্রত্যাশীকে।
ভাড়া-
নতুন সেবা সংযোজিত মৈত্রী এক্সপ্রেসের কেবিনে আসনপ্রতি ভাড়া ২০ মার্কিন ডলার, এর সঙ্গে যুক্ত হবে ১৫% মূল্য সংযোজনী কর (ভ্যাট)। আর চেয়ারকোচের ভাড়া ১২ মার্কিন ডলার, এর সঙ্গেও ১৫% দিতে হবে। এছাড়া সব শ্রেণির টিকেটের সঙ্গে ৫০০ টাকার ট্র্যাভেল ট্যাক্স যোগ হবে। পাঁচ বছর বা তার কম বয়সীরা ৫০% কম ভাড়ায় ভ্রমণের সুযোগ রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া