adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পহেলা বৈশাখ – চারুকলায় জনস্রোত

Boishakডেস্ক রিপাের্ট : ‘আজি নতুন রতনে ভূষণে যতনে, প্রকৃতি সতীরে সাজিয়ে দাও’- আজ নব আলোর কিরণশিখা শুধু প্রকৃতিকে নয়, রঞ্জিত করে নবরূপে সাজিয়ে যাবে প্রত্যেক বাঙালির হৃদকোণও।

নব আলোর শিখায় প্রজ্জ্বলিত হয়ে শুরু হবে আগামী দিনের পথচলা। যতসব জীর্ণতা, সব মঙ্গলের অগ্নিস্নাতে পূণ্য করতে এসেছে নতুন বর্ষ। আজ শুক্রবার পহেলা বৈশাখ। বাংলা সনের প্রথম দিবস। স্বাগত ১৪২৪। শুভ নববর্ষ।

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকায় রমনার বটমূলে শুরু হয় ছায়ানটের ঐতিহ্যবাহী বর্ষবরণের আয়োজন। উচ্ছ্বাস-সুভ অনুভূতিকে সঙ্গী করে নিদ্রাভঙ্গ হয়েছে বাঙালির। সারা রাজধানীজুড়ে সকাল থেকেই নানা উৎসব। আর এ উৎসবে অংশ নিতে পুরো রাজধানীজুড়ে ঢল নামে উৎসবপ্রিয় বাঙালির। আর সে জনস্রোত এসে মিলিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিড় জমাচ্ছেন নতুন বছরকে স্বাগত জানানোর অনুষ্ঠানমালায় যোগ দিতে।

সকাল সাড়ে ৯টার মধ্যে শুরু হয় বর্ষবরণের জন্য চারুকলার নিয়মিত আয়োজন মঙ্গল শোভাযাত্রা। নারী-পুরুষ ও শিশুসহ সহস্র মানুষ অপেক্ষায় ছিলেন বর্ণাঢ্য এই শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে চারুকলা থেকে বের করা হবে এ শোভাযাত্রা। ক্যাম্পাস প্রদক্ষিণ করে রূপসী বাংলা হোটেল হয়ে শোভাযাত্রাটি আবার চারুকলায় গিয়ে শেষ হবে।

নব নব স্বপ্ন আর পুরোনোকে স্মৃতির মণিকোটরে গেঁথে এসেছে নতুন এ বছর। আজ নতুন বছরকে বরণ করে নেওয়ার দিন। বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখকে বরণ করে নিতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আজ বৈশাখ বরণ করে সবাই যেমন বলছে ‘এসো হে বৈশাখ, এসো এসো’, তেমনি কায়োমনে প্রার্থনা করবে ‘তাপস নিঃশ্বাস বায়ে মুমূর্ষেরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক, মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা।’

নববর্ষ উপলক্ষ্যে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ও তার আশপাশে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। পুব আকাশে নতুন বছরে সূর্য উদিত হওয়ার সঙ্গে সঙ্গে টিএসসি, চারুকলা, দোয়েল চত্বর, শাহবাগসহ পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাজুড়ে নামে উৎসবমুখর বাঙালির ঢল। শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষই উপভোগ করেছেন ক্যাম্পাসজুড়ে বর্ষবরণের নানা সব আয়োজন। অনেকেই পরিবারের সবাইকে নিয়ে এসেছেন সারা দিন উৎসব আনন্দমুখর পরিবেশে কাটানোর জন্য। শুধু বাংলাদেশিরাই নয়, দেশের বাইরে থেকেও অনেকেই এসেছেন এ উৎসবে যোগ দিতে।

শুক্রবার দিনজুড়ে বর্ষবরণের উৎসবের আমেজে মুখরিত থাকবে বাংলার প্রতিটি কোণ। গ্রীষ্মের তাপদাহও আজ রুখতে পারবে না উৎসবপ্রিয় বাঙালিদের। দেশের প্রতিটি পথে-ঘাটে, মাঠে-মেলায়, অনুষ্ঠানে থাকবে কোটি মানুষের প্রাণচাঞ্চল্য আর উৎসবমুখরতা। পহেলা বৈশাখের শুভলগ্নের আনন্দে আজ বাঙালি ধর্মান্ধ অপশক্তির কূট ষড়যন্ত্রের জাল ভেদ করবার আর কুসংস্কার ও কূপমণ্ডুকতার বিরুদ্ধে লড়াইয়ের অনুপ্রেরণা নেবে, হবে ঐক্যবদ্ধ। চিরাচরিত ঐতিহ্যানুযায়ী ধর্ম, বর্ণ, ধনী-দরিদ্র নির্বিশেষে সকলে মেতে উঠবে বৈশাখী উৎসবে। আর নতুনের আহ্বানে অন্তরের মাঝে গীত হতে থাকবে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সেই গান- ‘তোরা সব জয়ধ্বনি কর, তোরা সব জয়ধ্বনি কর, ঐ নূতনের কেতন ওড়ে কাল বৈশাখীর ঝড়’। এই সুর ধ্বনির মধ্য দিয়েই বাঙালি পুরোনো বছরের সকল অপ্রাপ্তি ভুলে গিয়ে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া