adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকার নতুন টি-টুয়েন্টি লিগে গেইল-ম্যাককালাম-মালিঙ্গা

AFRICAস্পাের্টস ডেস্ক : চলতি বছরের শেষের দিকে মাঠে গড়াবে দক্ষিণ আফ্রিকার নতুন টি-টুয়েন্টি লিগ। অংশ নেবে ৮টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দল। উদ্বোধনী আসরের জন্য আটজন বিদেশি আইকন ক্রিকেটারের নাম ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তাতে রয়েছেন ধুন্ধুমার ব্যাটিংয়ের অন্যতম সেরা বিজ্ঞাপন ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের মতো তারকারা। দুই বছরের চুক্তিতে ফ্র্যাঞ্চাইজি দলগুলোর হয়ে খেলবেন তারা।
আটজন ক্রিকেটারকে নিয়ে আয়োজন করা হবে সংক্ষিপ্ত নিলামের। প্রত্যেক দল একজন করে ক্রিকেটার দলে ভেড়াতে পারবে। এই আটজন খেলোয়াড় হলেন- ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো ও কিয়েরন পোলার্ড, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম, শ্রীলংকার লাসিথ মালিঙ্গা, ইংল্যান্ডের কেভিন পিটারসেন, ইয়ইন মরগান ও জেসন রয়। তাদের নিলাম শেষে অন্যান্য খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে।
দক্ষিণ আফ্রিকার নতুন এই লিগ নিয়ে উচ্ছ্বসিত ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল জানান, ‘আমি দক্ষিণ আফ্রিকায় ফিরতে মুখিয়ে আছি। কেননা আমার সেখানে কিছু মধুর স্মৃতি আছে। ২০০৭ সালে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাতেই টি-টুয়েন্টি ফরম্যাটের ইতিহাসের প্রথম (আন্তর্জাতিক) সেঞ্চুরিটি আমি করেছিলাম।’
অস্ট্রেলিয়ার বিগব্যাশ ও ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ব্যাপক জনপ্রিয়তার কারণে গেল ফেব্রুয়ারিতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই প্রতিযোগিতা আয়োজনের কথা জানিয়েছিল সিএসএ। এমনিতে ছয় দলের ঘরোয়া র‍্যাম স্ল্যাম টি-টোয়েন্টি লিগ রয়েছে দক্ষিণ আফ্রিকার। তবে নতুন এই লিগটি হবে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে। তাতে আইপিএল, বিগ ব্যাশ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সঙ্গে আরো একটি জমজমাট ঘরোয়া টি-টুয়েন্টি আসর উপভোগ করতে যাচ্ছে ক্রিকেট ভক্তরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া