adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়াবেটিস পরীক্ষার প্রযুক্তি আনছে অ্যাপল

Apple-tech_1ডেস্ক রিপাের্ট : অ্যাপল বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারদের নিয়ে খুবই গোপনে সেন্সরের মাধ্যমে ডায়াবেটিস নির্ণয়ের প্রযুক্তি নিয়ে কাজ করছেন। এই ধারণাটি অ্যাপলের প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের ছিল। সিএনবিসি এ তথ্য জানায়।
অ্যাপলের কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এই ইঞ্জিনিয়াররা অ্যাপলের সদর দপ্তরের কাছে ক্যালিফোর্নিয়ার পালো আল্টোর অফিসে প্রযুক্তি উন্নয়নের কাজ করে যাচ্ছেন।
ফার্মাসিউটিক্যালস ও প্রযুক্তিকে একত্র করে বিজ্ঞানীরা এখন মানুষের দুরারোগ্য অসুখের চিকিৎসার উপায় খুঁজছেন। নতুন যে ধারণা তারা এনেছেন এর মধ্যে জীববিজ্ঞান, সফটওয়্যার ও হার্ডওয়্যার মিলিয়ে উন্নত প্রযুক্তির যন্ত্র তৈরি করা হবে। এই ধারণাকে তারা বায়োইলেক্ট্রনিক্স বলছেন।
গত বছর গুগলের কোম্পানি অ্যালফাবেট ও গ্লাক্সোস্মিথক্লাইন মিলে একটি বায়োইলেক্ট্রনিক যন্ত্র তৈরি করার প্রকল্প হাতে নেয় যা মানুষের স্নায়ুতে লাগিয়ে অসুখের সঙ্গে লড়াই করা যাবে।
যুক্তরাষ্ট্রের বায়োটেক সংস্থা সেটপয়েন্ট মেডিকেল ও এনটারোমেডিকস মিলে বায়োইলেক্ট্রনিক্সের যোগ্যতা প্রমাণ করেছে। তারা আথ্রাইটিসের চিকিৎসা করেছে এবং স্থুল ব্যাক্তির ক্ষুধা কমিয়ে এনেছে। সূত্র : বিজনেস ইনসাইডার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া