adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার যুদ্ধবিমান বানাবে ব্রিটেনের রোলস রয়েস

fighterআন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় প্রতিরক্ষা সংস্থা ডিআরডিও’র সঙ্গে যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি করতে সাহায্য করবে ব্রিটেনের রোলস রয়েস। একইসঙ্গে ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে যৌথভাবে আরও কাজ করতে আগ্রহী ব্রিটিশ সরকার। আর এই কারণেই ভারত সফরে এসেছেন ব্রিটিশ প্রতিরক্ষা সচিব মাইকেল ফ্যালন। খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।

প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির সঙ্গে কথা বলার পর তিনি জানিয়েছেন, সামরিক সরঞ্জাম উন্নয়নের জন্যে দুই দেশ একত্রে কাজ করবে। শুধু তাই নয়, ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতেও ভারতকে সহায়তা জোগাবেন তারা। আরও যেটা গুরুত্বপূর্ণ, শুধু যুদ্ধবিমান নয়, বিমানবাহী রণতরীও দুই দেশের বিজ্ঞানীদের সাহায্য নিয়ে গড়ে তোলা হচ্ছে।  কিছুদিনের মধ্যেই তা পানিতে নামিয়ে পরীক্ষা করা হবে। প্রসঙ্গত, ভারতের ঐতিহ্যবাহী রণতরীগুলি আসলে ব্রিটেনেরই ছিল। কিছুদিন আগে সেগুলির কার্যকাল শেষ হয়েছে।

অন্যদিকে রোলস রয়েসের সঙ্গে বানানো যুদ্ধ বিমানগুলিতে থাকবে অত্যাধুনিক প্রযুক্তি। যেগুলি যুদ্ধবিমানগুলিকে আরও দ্রুত আকাশে উড়তে সাহায্য করবে। যদিও যুদ্ধবিমানের ব্যাপারে দুই দেশের মধ্যে কোনও চুড়ান্ত চুক্তি হয়নি। তবে উভয় দেশই কথাবার্তায় খুব শীঘ্রই ভারত এবং রোলস রয়েস এই বিষয়ে চুক্তি করবে বলেই জানা গেছে।  

প্রসঙ্গত, চারদিনের ভারত সফরে এসেছিলেন মাইকেল ফ্যালন। ভারতের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত কথাবার্তা সারার পাশাপাশি সামরিক সরঞ্জাম বিক্রি সহ জঙ্গি দমন নিয়েও কথা হয়েছে অরুণ জেটলি এবং ফ্যালনের মধ্যে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া