adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই বৈশাখের রৌদ্রজলে

           শহীদ ইকবাল – 

Shohid ikbal-boishakh sunকাগজে দেখেছি বৈশাখ এসে গেছে। মানে রঙ ধরেছে পাতায় পাতায়, হাওয়ায় হাওয়ায়। গরমটাও শুরু হয়ে গেছে। তপ্ত গরমে চলছে তরুণদের বৈশাখী আয়োজন। ক্লাসে, বারান্দায়, কোণায়, করিডোরে, বেলকনিতে, চিলেকোঠায় কোথায় নয়, সর্বত্র। খুব মনে পড়ে প্রথম শোভাযাত্রার রঙের কথা। তা হয়েছিল যশোরে, ঢাকার বাইরে।
সময়টা ১৯৮৬ সালের ১৪ এপ্রিল। স্বৈরশাসক এরশাদ বিরোধীতার জন্য যে ঐক্য, সব্বাই মিলে সে ঐক্যের বাক্যটিরই যেন প্রকাশ করেছিল ‘স্বৈরশাসনের নিপাত যাক’। এই নিপাত যাওয়ার পথে বৈশাখী ঐক্য সকলকেই মাঠে নামিয়ে দেয়, বৃহত্তর পরিসরে। এ যেন প্রণোদনার উন্মাদনা! অবিশ্বাস্যই বটে। তবে যশোরের সেই মঙ্গলশোভাযাত্রার উদ্যোগটি ক্রমশ ঢাকা চারুকলায় পৌঁছে গেছে, নব্বইয়ের দিকে।
আশ্চর্যই হতে হয়, বড় হতে হতে এখন এটি বিশ্বের দরবারে সমাসীন। মঙ্গলশোভাযাত্রার ইউনেস্কো-স্বীকৃতি অবশ্যই গর্বের কারণ, এর যে সৃজনশীলতা, কর্মোদ্যোগ, বহুধর্মবর্ণ সমন্বয়ের সমৃদ্ধতর ঐক্য সেটি তাৎপর্যপূর্ণ মহোৎসব। এবং বিশ্বমানবতার জন্য দৃষ্টান্তময় সে আদর্শ। ওই ঐক্য-জ্বরে যারা আক্রান্ত তারা নিশ্চয়ই যোগ্য মানুষ হবার সহনশীলতার পরীক্ষায়-উত্তীর্ণ হয়েছে।
কিন্তু এর বিপরীত প্রক্রিয়াও যে আছে, তা আজকাল অদৃশ্যমান নয়। উগ্র মৌলবাদ ফণা তুলে আছে। সংস্কার আর সংকীর্ণতার বিহŸলে ধেয়ে আসছে যেন করুণ-কঠিন অক্টোপাস। বাংলাদেশের নানা এলাকা থেকে খবর আসে, বৈশাখ বেদাত, অমুসলমানিত্ব, ইসলামের শত্রু প্রভৃতি কথাবার্তা। নানারকম অপব্যাখ্যা চলছে এ নিয়ে। আর একইভাবে সুর মিলিয়ে নিরাপত্তার নামে পুরো জাতিকে ফেলে দেওয়া হচ্ছে নির্ধারিত অলঙ্ঘ-ছাঁচে।
বিকেলের মধ্যে সব শেষ, একদিনের অতিরিক্ত কিছু নয়, মুখোশ পরা যাবে না, ভূভুজেলা নিষেধ, অনুষ্ঠান নিষেধ, আয়োজন নিষেধ এইভাবে নিষেধের বিড়ম্বনা আর আদেশের নিগ্রহে আটকে গেছে পুরো বৈশাখ। বৈশাখের তাপদাহের সঙ্গে প্রশাসনও ভয়ের অগ্নিতে বেসামাল দূর্বিপাকে পড়েছে। এর কারণ কী? যুগে যুগে কালে কালে প্রতিটি জিনিসেরই একপ্রকার বিপরীত প্রতিক্রিয়া পাওয়া যায়। উৎসবের বিপরীতে উৎকটত্ব, শান্তির বিপরীতে অশান্তি, ছোটর বিপরীতে বড়, আনন্দের বিপরীতে কান্না, মুক্তির বিপরীতে বন্ধ এই যদি হয় রীতি, তাহলে এই বৈশাখে নতুন বছরের জন্মদিনটায় কী সেই বৈপরীত্যে বুঝে নিতে হবে?
বৈশাখের শিক্ষাটা কী? জাতির উচ্ছ্বাসটা অপাংক্তেয় হবে কেন? জাতি মানে কী? সর্বধর্মবর্ণগোত্রদেশ মিলে আসলে কী বা কীসের অন্তহীন ঐক্যের কামনা? ঐক্যের জিগির ধরে কী সকলকে এক পতাকাতলে আনা যায় না! তা কী কেউ মনে করছে? জনতার স্রোতে উৎসবের বর্ষবরণ ঠেকাবে কে! 
ছোট্ট শিশু মঙ্গল শোভাযাত্রায় যাবে, মুখোশ পরবে, জিজ্ঞাসা করবে হাতি কেন, বাঘ কেন, সিংহের মুখোশ কেন, পাখি কেন, লাল রঙের উৎস কী, লোকজ হাতে বানানোর ছবি বা কাজের গুরুত্ব কী এসব। এই তো গুরুত্বের গুরুত্ব। জাতির পরিচয়। জীবনের পরিচয়। ঐক্যের পরিচয়। ঐক্য কেন? সাম্যের জন্য ঐক্য। সকলের জন্য ঐক্য। সর্ব শ্রেণির মানুষের ঐক্য। ওই ঐক্য তো অভেদাত্মক। শুভ শক্তির প্রতীক। এটাই সত্য।
কিন্তু এই চিরচেনা সত্যের বিপরীতে কিছু দুঃখজনক সত্যও দৃশ্যমান হচ্ছে। যেখানে ধর্মীয় উগ্রতা দিয়ে মানুষকে পৃথক করার চেষ্টা, ‘অন্ধ’ রাখার চেষ্টা, সংস্কার আর কুসংস্কার দিয়ে জীবনের সর্বচালিকাশক্তি বিনষ্ট করে একটা স্থবির ক্ষেত্র তৈরির চেষ্টা যেখানে আটকে গেছে প্রগতির চাকা, অবরুদ্ধ হচ্ছে সম্মুখে চলার পথ। সর্বৈব রাষ্ট্রও একপ্রকার তার শক্তি দিয়ে সেই পণ্ডশ্রমের কাজটিই করে চলেছে। দেখা যাচ্ছে রাষ্ট্রও ওই অপশক্তির মদদে পুষ্ট।
অশুভ শক্তিকে ক্ষমতা-শাসনদণ্ড-আধিপত্য দিয়ে সমর্থন করে চলছে। নইলে কেন পহেলা বৈশাখ পালনে নিরাপত্তার নামে এতো কড়াকড়ি কিংবা বিধিনিষেধ বা আরোপিত আদেশের নিগ্রহ! তবে ধর্মান্ধদেরকেই কী তারা সমর্থন দিচ্ছেন? নাকি রাষ্ট্র-সরকারও ওদের ভয় পায়! তাই ধর্মান্ধ মৌলবাদ যা বলছে তারই প্রভাব ও প্রতিক্রিয়া কেন রাষ্ট্রের সর্বস্তরে ছায়া ফেলছে!
রবীন্দ্রনাথ বৈশাখকে স্বাগত জানিয়েছেন, শুধু তাঁর জন্ম-মাস বলে নয়। এর যে রুদ্র-রূপ তার ভেতরে সন্ন্যাসীকেও তিনি খুঁজেছেন। এ সন্ন্যাসী কে? যে রুদ্রতায় রঙ্গীন, ভয়ঙ্কর কিন্তু সত্যান্বেষী, অশুভতার বিপরীতে শুভময়ও। প্রতিদিনের সূর্য থেকে সে এক ছিনিয়ে নেওয়া আলো। তিনি নিজের সমস্ত তুচ্ছতাকে, ভয়কে জয় করেছেন তার ভেতর দিয়েই। বিরাটত্ব বা জীবনের মহান পরিসর খুঁজে পেয়েছেন তিনি সেখানেই। এবং আবার এর ভেতর দিয়েই নিজেকে নবায়ণও করে নিয়েছেন, বাতিল করে গ্রহণও করেছেন অনেককিছু।
এই বিচিত্র পৃথিবীই যেন তাঁর কাছে ধরা দিয়েছিল এই বৈশাখী উত্তাপে। বৈশাখের সমাদর বিপুলভাবে প্রকাশিত কারণ তার অঙ্গে আছে রঙের খেলা। রূপের দিগ্বিজয়ী রূপাভিলাস। ফলে এই আনন্দ দিয়েই মুছে ফেলতে চেয়েছেন জরা, অসুখ আর মুমূর্ষুকে। তেজদীপ্ত যৌবনের দিশারী এই বৈশাখ। হয়তো প্রশ্ন আসে, রবীন্দ্রনাথের কথা কেন বলছি? কারণ, সমস্ত অশুভকে কিংবা প্রবৃত্তিকে দমনের যে অভীপ্সা তা যে ওই রুদ্ররূপের মধ্যেই বিরাজমান সেটি তিনি অবলোকন করেছেন এবং আমাদের দেখিয়েছেন। নিজের আমিত্বকেও খুঁজে নিয়েছেন। এই তাঁর জীবনসত্য, সারসত্যও বটে।
এবং এই সত্যটি আমাদের মধ্যেও বিরাজমান সেটি স্বীকার করতে এতোটুকু দ্বিধা হয় না। বস্তুত, বৈশাখ শুধু যে নববারতা তাই নয়, আমাদের অস্তিত্বকে চিনিয়ে দেয়, সম্মুখের পথকে দেয় প্রসারিত করে, অচেনা আরশিকে চিনিয়ে দেয় আর প্রগতির রঙে ধরায়। এই রাঙানোর ভেতরেই দূরীভূত হয় অশুভ শক্তি, রচিত হয় আনন্দের অভিপ্রায়, গড়ে ওঠে ঐক্য, ফলানো যায় চিরনতুনের সূত্রাধার।
নবীনের যে ডাক সেটি নির্ধারিত কারো নয়, কোনো বিশেষের নয় নির্বিশেষের ও অরূপের। তাতেই চিত্তবিস্তার ও জীবনের সংহার। তবে এসব এটি আরোপিত নয়, আরোপ করে দেখলে চলে না, প্রতিটি বিষয় জীবনের করে নিতে হয়। জীবনকে দেখতে হয় এর ভেতরেই। তবেই ঘটে মুক্তি। চলে আনন্দের দীপ্তি।
বৈশাখের কোনো নির্ধারিত এজেন্ডা নেই। ও এসে দাঁড়ায়, আমাদের করে নেয়, সকলকে আলিঙ্গনে বাঁধে, চিরনতুনের ডাক দেয়। সব বাঁধন টুটে ফেলে মুক্তির নেশায় মত্ত করে। এই মুক্তিই তো মানবসত্য! সেই ষাটে-সত্তরে আমরা তো বেড়ে উঠেছি এর মধ্যেই। এই বৈশাখের ভেতরেই। বটমূলের বর্ষবরণ তো তখন আইয়ুব তাড়ানোর কাজও করেছিল। বাঙালি জাতির বিকাশে অনিবার্য অনুঘটক হিসেবে সকলকে তৎপর করে। এই ঐক্যটি সম্ভব হয়েছিল।
মুক্তিযুদ্ধের একতাটা তো হঠাৎ করে গড়ে ওঠেনি। একটা প্রণালীর ভেতর দিয়ে, দ্বন্দ্বময় প্রান্তের ঠোকাঠুকিতে, শোষক-শোষিতের দ্বন্দ্বে ঘটেছিল। এর তীব্রতা বিশেষ কোনো ভারে না, ধারে চেতনার শক্তিতে। অনিঃশেষ গুরুত্বের অভিপ্রায়ে। প্রতিরোধও ছিল। সেই প্রতিরোধ থেকেই তো রুদ্ররোষ। এই রুদ্ররোষই মুক্তির পদক্ষেপ। যুদ্ধ। সম্মুখে চলার যুদ্ধ। স্বাধীন দেশের জন্য যুদ্ধ। স্বাধীনতার যুদ্ধ।
এসব মিলে ওই উৎসব, বৈশাখী উৎসব; ঐক্যকে তুমুল করে তোলার বারতা। সুতরাং এই রঙ বাঙালির রক্তে মেশানো। মাঠে-প্রান্তরের ডাকে, বাউলের বাঁশীর ডাক, লোকায়ত সুরের নিনাদ, পলাশের-কৃষ্ণচূড়ার রঙে রঙীন চিরদীপিত এই বৈশাখ। এখন জঙ্গি, মৌলবাদ, ধর্মের অপব্যাখ্যাকারী কিংবা প্রথাবদ্ধতার আচরণে যারা কুণ্ঠ, অবগুণ্ঠনে অবহেলিত মরা যাদের দশা তাদের পথ কী? পথ চাওয়াতেই যে আনন্দ, সেটি কীভাবে মিলবে? কোন পথে মিলবে?
বৈশাখের উৎসবের আনন্দ কোন আনন্দ কীসের আনন্দ সে আনন্দের স্ফূর্ততা-সংহতি সেটি কোনো নির্ধারিত তারে কী মিলতে পারে! পারে না। মনে রাখতে হবে, বৈশাখ পেছনে টানে না তার লক্ষ্য সম্মুখে, গতিময়তায় উন্মাদনায় যা নবজীবনের, চিরচলিষ্ণুতার, প্রগতির অকুণ্ঠতার। এতে নেই পরাজয়, আছে শুধু জয় আর জয়োৎসব। এ জীবনেরই জয়। এ জয়েরই চলার শক্তি এই পথ। ও পথে হেলা নেই। সব্বাইকে নিয়েই চলা। শুদ্ধ হয়ে চলা। স্বাধীন হয়ে চলা। মুক্তির নিঃশ্বাসে চলা। মুক্তিই বন্ধন।
ফলে এর বিপরীত প্রথানুগ যে বৃত্ত, সংস্কারের কুণ্ঠায় যা আটকানো তাতে আর যাই ঘটুক অন্তত মুক্তি মেলে না। আর তা না মিললে পথ অবরুদ্ধ। তাই বৈশাখ শুধু উৎসব নয়, চেতনাও। চেতনার কারণে তার অমলিনত্ব এবং অনিরুদ্ধ শক্তিতে আটকানো।
বৈশাখী উৎসব যে গুরুগম্ভীর তাও নয়; ফর্মাল তো নয়ই এ এক সহজ-সরল ছন্দময়। যে রাজসিক সে তার রঙ চিনে নেয়, অসাম্প্রদায়িকতা কিংবা অন্য সব প্রগতির আদর্শ যেমন ধর্মনিরপেক্ষতা এমনিতেই এখানে উঠে আসে। মেলা, হালখাতা, লোকগান করা, বৌনি করা, মিষ্টান্ন দেওয়া, ধূপের গন্ধে মিলান, মাহফিল সবই উৎসব। অর্থনৈতিক কলাকৌশল থাকলেও তা উপভোগ্য আনন্দে মেশানো। এ প্রবণতার আরও ব্যাপকতা আসে চৈত্র-সংক্রান্তি কিংবা বৈশাখী মেলার বাদ্যে।
মেলার যতো উপকরণ যতো মিলন সবটাই নির্মেদ, সৃজনশীল। কুমোরের গয়না, মাটিরপাত্র, মাটির খেলনা, ঘুড়ি ওড়ানো, বিভিন্ন ধরনের লোকজ খেলা, দরগার উপাসনা, ভোগ প্রদান, বাঁশি বাজানো মিলে যে বর্ণিল নয়নাভিরাম প্রযোজনা সেখানে কারো দায় নেই, নেই বিন্দুমাত্র আনুষ্ঠানিকতা শুধুই আছে মানুষের অফুরান মিলন-ঐক্য আর উৎসবের বরণডালা। এইটিই মনুষ্যসত্তার মুখ্য দিক। এটাই জীবনসত্য।
কিন্তু বলতেই হচ্ছে এই চাঞ্চল্যকর আয়োজনের অকৃত্রিমতা এখন অনেকটাই কমে যাচ্ছে সেটাও হয়তো অস্বাভাবিক নয়, সময়ধারায় মূল্যবোধ ও জীবনবোধের বাস্তবতা দখল হয়ে যায় অনেককিছু দখল করে নেয় কর্পোরেট প্রতিক্রিয়াশীল পুঁজি এমনকি পান্তা-ইলিশ পর্যন্ত। তবে আশার কথা, আনন্দ বা উৎসবের জৌলুস থেকে কেউ সরে আসছে না, আসবেও না, আসেনি। বৈশাখ এখন আরও (কৃত্রিমরূপে হলেও) অধিক মানুষের হয়ে উঠতে চাইছে।
অধিক মানুষের উৎসপ্রাণতার রঙে তা একীকৃত হতে চায়। এটি এর অভ্যন্তরীণ শক্তি। এই শক্তি যেহেতু শ্রেণি-ধর্ম-বর্ণ ভেদে এক তাই এর সাধ ও সাধনাকে অধিক দূর পর্যন্ত পৌঁছে দেওয়াটাই জরুরি। এই পৌঁছানোর কাজে ভীতু বা কাপুরুষ হলে চলে। সহজাত করে তুলতে হয়। মুষ্টিমেয় রক্ষণশীলদের হাতে তা বন্দী করলে চলবে না। অবশ্যই প্রতি-শক্তির হাত থেকে মুক্ত রাখতে হবে। এ জন্য রাষ্ট্রীয় উদ্যোগ জরুরি।
কিন্তু রাষ্ট্রই যদি নানাভাবে একে সংকুচিত করে তাহলে বিপর্যস্ততা বাড়বে। সংস্কৃতি, জাতিগত উন্নতি, আত্মোন্নতি, প্রগতিশীলতা, মুক্তচিন্তার বিপরীতে অন্ধতা বাসা বাঁধবে অনেককিছু আঘাতপ্রাপ্তও হতে বাধ্য। আমরা উন্নয়ন বলি, সমৃদ্ধি বলি কোনোকিছুই স্বভাবিক থাকবে না, একটা পর্যায় পর্যন্ত আটকে যাবে। তাতে বাংলা নববর্ষ বা বৈশাখের কিছু হবে না তা উদযাপিতও হবে কিন্তু ক্ষতিগ্রস্ত হবে রাষ্ট্র ও জাতিসত্তা।
কারণ, বাংলাদেশ ও বৈশাখের উৎসব চেতনা এক ও অভিন্ন, অভেদাত্মাজাত। এ বিশ্বে বঙ্গবাসীমাত্রই নানা অঞ্চলে বৈশাখ পালিত হবে কিন্তু বাংলাদেশ রাষ্ট্রে এর যাথার্থতা ও গুরুত্ব আলাদা করে দেখবার অবকাশ আছে।
কারণ, এটি অস্তিত্বের সঙ্গে সম্পৃক্ত বলেই মনে হয়। সেখানে কোনো অপশক্তির সঙ্গে আপস করা মানে নিজেরা অপঘাতে পড়া। তাই সতর্কতা জরুরি। বিষয়টি রাষ্ট্র-সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের অনুধাবন করতে আহবান জানাই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া