adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেসির আগে রোনালদোই করলেন ‘প্রথম সেঞ্চুরি’

MESIস্পাের্টস ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ক্রিস্তিয়ানো রোনালদো সর্বশেষ গোলটা করেছিলেন ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচে। এরপর হঠাৎই যেন গোল করাটা প্রায় ভুলেই গিয়েছিলেন রোনালদো! চ্যাম্পিয়ন্স লিগে পরের সাত ম্যাচ আর টানা ৬৫৯ মিনিট কোনো গোল পাননি! লিগেও সাম্প্রতিক ফর্মটা ঠিক ভালো যাচ্ছে না। রোনালদোর এই হঠাৎ বিবর্ণ রূপ দেখে উঠে গিয়েছিল নানা প্রশ্ন। এমনকি রিয়াল মাদ্রিদের সাবেক মিডফিল্ডার এবং কোচ বার্ন্ড সুস্টার পর্যন্ত বলে দেন, রোনালদোর গোল ক্ষুধা কমে গেছে! বাইরের সেই সমালোচনার জবাব দিতেই কিনা রোনালদো জ্বলে উঠলেন আসল সময়েই। রিয়াল মাদ্রিদের সবচেয়ে কঠিন পরীক্ষার ম্যাচে করলেন জোড়া গোল। তাতে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের মাঠে গিয়ে রিয়াল শুধু ২-১ গোলের স্বস্তির অ্যাওয়ে জয়ই পায়নি, রোনালদো নিজেও গড়েছেন অনন্য এক কীর্তি। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে করেছেন ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় গোলের সেঞ্চুরি।

উয়েফা ক্লাব প্রতিযোগিতায় কে আগে গোলের সেঞ্চুরি করেন, তা নিয়ে লিওনেল মেসি ও রোনালদোর মধ্যে লড়াইটা দারুণ জমে উঠেছিল। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের আগে দুজনেই দাঁড়িয়ে ছিলেন সেঞ্চুরির দোরগোড়ায়। রোনালদোর গোল ছিল ৯৮টি, মেসির ৯৭টি। স্বাভাবিকভাবেই তাদের মধ্যে কে আগে গোলের সেঞ্চুরি করেন, তা নিয়ে বিশ্বের ফুটবলপ্রেমীদের কৌতুহল ছিল তুঙ্গে। শেষ পর্যন্ত সেই লড়াইয়ে  জিতলেন রোনালদোই। দারুণ এই কীর্তির পর ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে বইছে রোনালদো প্রশংসার বান।

৭৭ মিনিটে নিজের ও দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেই এই মাইলফলক স্পর্শ করেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড। বায়ার্নের বিপক্ষে করা এই গোল নিয়ে উয়েফা ক্লাব প্রতিযোগিতায় তার গোল এখন কাটায় কাটায় ১০০টি। ১৪৩ ম্যাচে। মেসি অবশ্য ১১৮ ম্যাচেই করে ফেলেছেন ৯৭ গোল। ম্যাচের পরিসংখ্যান দেখে মেসি ভক্তরা অবশ্য খুশিতে গদগদই হওয়ার কথা। কিন্তু রোনালদো ভক্তরাও বলতে পারছে, পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবন ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে েউয়েফা ক্লাব প্রতিযোগিতায় ক্যারিয়ারের প্রথম ৩০ ম্যাচে কোনো গোল পাননি রোনালদো। প্রথম গোলের দেখা পান ৩১তম ম্যাচে। ২০০৫ সালের ৯ আগস্ট, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে হাঙ্গেরিয়ান ক্লাব দেব্রেকেনের বিপক্ষে। সেই থেকে মাত্র ১১৩ ম্যাচেই করে ফেললেন ১০০ গোল!

এই ১০০ গোলের মধ্যে ৮৪টি রোনালদো করেছেন রিয়ালের হয়ে। বাকি ১৬টি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। সবচেয়ে বড় কথা হলো প্রথম ৫০ গোল করেছিলেন ৯৬ ম্যাচে। ২০১৩ সালের এপ্রিলে। মানে পরের ৫০ গোল করেছেন মাত্র ৪৭ ম্যাচে। মাত্র ৪ বছরে! এই ১০০ গোলের মধ্যে ৯৭টি গোলই করেছেন চ্যাম্পিয়ন্স লিগে। বাকি তিনটি উয়েফা সুপার কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ বাছাইপর্বে। উল্লেখ্য উয়েফা ক্লাব প্রতিযোগিতায় মেসি ৯৭ গোল করলেও চ্যাম্পিয়ন্স লিগে তার গোল ৯৪টি। প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গোলের সেঞ্চুরির দৌড়েও তাই এগিয়ে রোনালদোই! হ্যাটট্রিক কীর্তিতে অবশ্য এগিয়ে মেসিই। তিনি হ্যাটট্রিক করেছেন ৭টি, রোনালদো ৫টি।

ক্যারিয়ারে গোল কম করেননি রোনালদো। তবে বুধবার রাতের গোল দুটির মাহাত্ম্য অনেক। ড্র দুর্ভাগ্যে কোয়ার্টার ফাইনালেই রিয়ালকে দাঁড় করিয়ে দেয় টুর্নামেন্টের অন্যতম ফেবারিট বায়ার্নের মুখোমুখি। বুধবার প্রথম লেগটিও ছিল আবার বায়ার্নেরই ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায়। যেখানে বায়ার্নকে হারানো হিমালয় জয় করার চেয়েও কঠিন কম্ম! রিয়াল মাদ্রিদের জন্য অ্যালিয়াঞ্জ অ্যারেনা আরও বেশি দূর্ভেদ্য শিবির। এর আগে এই মাঠে ১১ ম্যাচ খেলে একবারই মাত্র জয় নিয়ে ফিরতে পেরেছে রিয়াল। বুধবারও হারের শঙ্কাই পেয়ে বসেছিল রিয়াল শিবিরে।

চিলিয়ান ফরোয়ার্ড আরতুরো ভিদালের গোলে ঘরের মাঠে প্রথমে এগিয়ে গিয়েছিল বায়ার্নই। কিন্তু ৪৭ মিনিটেই খোলস ছেড়ে বেরিয়ে আসল চেহারায় রোনালদো। ড্যানি কারবাহালের বাড়ানো বল দারুণ দক্ষতায় রোনালদো জড়িয়ে দেন বায়ার্নের জালে! যে গোলে রোনালদো কাটান চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬৫৯ মিনিটের গোল-খরা। রিয়াল ফিরে ১-১ সমতায়। ৭৭ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে রোনালদো গড়েন সেঞ্চুরির কীর্তি। সঙ্গে রিয়ালকে এনে দেন সেমিফাইনালের পথ প্রশস্ত করা স্বস্তির জয়! যে জয়ে সেমিফাইনালে উঠার রঙিন স্বপ্নই দেখতে পারছে রিয়াল। ১৮ এপ্রিল ফিরতি লেগ ম্যাচটি যে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। -পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া