adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অব্যাহত পতনে সূচক কমেছে ১৩০ পয়েন্ট

DSEডেস্ক রিপাের্ট : টানা ছয় কার্যদিবসে সূচকের ধারাবাহিক পতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১৩০.৭৪ পয়েন্ট। সূচকের পতনের সাথে তাল মিলিয়ে ডিএসই'র লেনদেনও রয়েছে নিম্নমুখী অবস্থানে।  অন্যদিকে, বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ লেনদেন বাড়লেও মূল্য সূচক কমেছে।  ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হয় ৩২৭টি কোম্পানি ও ফান্ডের। এ সময় দর বেড়েছে ১২০টির, কমেছে ১৭০টির ও অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এ সময় ২২ কোটি ৮৫ লাখ ৭২ হাজার ৫৩৩টি শেয়ার লেনদেন হয়। যার বাজারমূল্য ছিল ৭১৪ কোটি ৮৪ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৬২ লাখ টাকা।
দিন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৭.০৮ পয়েন্ট কমে ৫৬৪৬.০৮ পয়েন্টে স্থিতি পায়। এর আগে গত ৪ এপ্রিল ডিএসইর মূল্যসূচক ছিল ৫৭৭৭.১১ পয়েন্ট, এর পর থেকে গত ছয় কার্যদিবসে নিম্নমুখী রয়েছে সূচক। বুধবার দিনশেষে ডিএসইতে সূচক কমেছে ১৩০.৭৪ পয়েন্ট। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ১.৮৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১৪.০৯ পয়েন্ট।
ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স। এদিন কোম্পানিটির ৩১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ইভেন্স টেক্সটাইল , প্রতিষ্ঠানটির ২৮ কোটি ৪২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল আইএফআইসি ব্যাংক।
এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকায় কোম্পানিগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংকের ২০ কোটি ৯০ লাখ টাকা, বেক্সিমকো ফার্মার ১৯ কোটি ৩৮ লাখ টাকা, আইডিএলসি ফাইন্যান্সের ১৯ কোটি ৩৭ লাখ টাকা, রিজেন্ট টেক্সটাইলেরর ১৭ কোটি ৮১ লাখ টাকা, তুং হাই নিটিংয়ের ১৭ কোটি ৫৩ লাখ টাকা, আরএসআরএম স্টলের ১৬ কোটি ৯৭ লাখ টাকা ও বেক্সিমকোর ১৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৬৬.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬০৮ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ৪৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৫টির।
সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফার কেমিক্যাল। এ সময় কোম্পানিটির ৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- জেনারেশন নেক্সট, তুং হাইং নিটিং, বেক্সিমকো, ইভেন্স টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, হামিদ ফেব্রিকস, সিটি ব্যাংক, সিএনএ টেক্সটাইল ও আরগন ডেনিমস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া