adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

টানা ২৮ ঘণ্টা অপারেশন করে চিকিৎসক নিজেই চিৎপটাং

DOCTORআন্তর্জাতিক ডেস্ক : আমরা সকলেই ছোটবেলায় ফ্লোরেন্স নাইটেঙ্গলের গল্প পড়েছি বা শুনেছি। রাতের অন্ধকারেও মোমবাতি হাতে রোগীদের সেবা-শুশ্রুষা করতেন তিনি। ঘটনাটি ১৮৬০ সালের হলেও, সেটির স্মৃতি আমাদের মণিকোঠায় আজও জ্বলজ্বল করছে। ক্রিমিয়া যুদ্ধের সময় একের পর এক সৈনিকেরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। আর তাদের সেবা শুশ্রুষা করতে দিন রাত এক করে কাজ করছিলেন নার্সরা। আর তার মাঝেই নজির গড়েছিলেন নাইটেঙ্গল।
 
এবার এই ফ্লোরেন্স নাইটেঙ্গলের মতনই আরও চিকিৎসকের নিদর্শন পাওয়া গেল চীনের হাসপাতালে। না তিনি কোনও যুদ্ধের সৈনিকদের সেবা শুশ্রুয়ায় নিয়োজিত ছিলেন না। টানা ২৮ ঘণ্টার ডিউটির সবুজ পোশাকে এবং নীল রংয়ের মাস্ক পরে হাসপাতালের মেঝেতেই শুয়ে পড়েন তিনি। ডাক্তার নার্সদের দায়িত্বই রোগীদের সেবা করা। রোগীদের সুস্থ করে তোলা তা আরও একবার প্রমাণ করলেন এই চিকিৎসক। চীনের এক আন্তর্জাতিক সংস্থা এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করতেই তা ভাইরাল হয়ে যায়।
 
এই মহান চিকিৎসকের নাম লুয়ো হেং। পরপর পাঁচটি অপারেশন করে ক্লান্ত হয়ে হাসপাতালের মেঝেতেই শুয়ে পড়েন তিনি। কাজের প্রতি তার এই অধ্যাবসায় অবাক করেছে গোটা দুনিয়ার চিকিৎসামহলকে। দিনগ্যাউন দেশের এই চিকিৎসক সারারাত ধরে দুটি জটিল অপারেশন করেন। পরের দিনও পরপর তিনটি অপারেশন করে তিনি অবশেষে ক্লান্ত হয়ে মাটিতেই শুয়ে পড়েন।
 
সেই মুহূর্তে ওই এলাকার তাপমাত্রা ছিল মাত্র ১৩ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বিধ্বস্ত ওই চিকিৎসক জানিয়েছেন, সেই মুহূর্তে তিনি এতটাই ক্লান্ত ছিলেন যে তিনি মাটিতেই শুয়ে পড়তে বাধ্য হন। আর ক্লান্তি কাটানোর জন্য অল্প কিছুক্ষণের জন্য ঘুমিয়ে নিলেন একটু। কারণ আবার কিছুক্ষণ পরেই তো তার কাজ আবার শুরু হবে। তার এই ছবি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। তার কাজের প্রতি এমন দায়বদ্ধতার প্রশংসা করে চীন সহ গোটা বিশ্ব। সবাই হেংকে শুভেচ্ছাও জানিয়েছেন।
 
তবে এক্ষেত্রেও বিভিন্ন ক্ষেত্রে উঠে এসেছে নানা তথ্য। কেউ কেউ মন্তব্য করেছেন, একজন ডাক্তারের নিদেনপক্ষে কয়েক ঘণ্টা ঘুমোনো উচিত। তা নাহলে তা রোগীদের উপর খুব নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাছাড়া এই ধরনের ঘটনা খুব বাজে প্রভাব পরে চিকিৎসকদের শরীরের উপরও। তবে তার এই দায়বদ্ধতা মন কেড়ে নিয়েছে বিশ্ববাসীর।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া