adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিয়াল-রোনালদো মধুচন্দ্রিমা শেষ!

RONALDOস্পোর্টস ডেস্ক : মধুচন্দ্রিমা বুঝি শেষ হয়ে এলো। রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দিন ফুরিয়েছে। এই গ্রীষ্মে পর্তুগিজ ফরোয়ার্ডকে ছেড়ে দিতে পারে স্প্যানিশ জায়ান্টরা।
সেদেশের ডন ব্যালন পত্রিকার দাবি, রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ এবং কোচ জিনেদিন জিদান নাখোশ।
গত শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে রোনাল্ডো, গ্যারেথ বেল এবং করিম বেনজেমার পারফরম্যান্সে তারা হতাশ। ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। তাদের খেলার ধার যদি না বাড়ে, তাহলে এই তিনজনের যে কোনো একজনকে বিদায় নিতে হতে পারে সান্তিয়াগো বার্নাব্যু থেকে।
যদিও লা লীগা শিরোপা জয়ের পথে ছুটছে রিয়াল। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০ ম্যাচে ৩৫ গোল করেছেন রোনাল্ডো। তা সত্ত্বেও তাকে ছেড়ে দেয়ার চিন্তা কেন রিয়ালের মাথায় এলো?
স্প্যানিশ পত্রিকার তথ্যমতে, রোনাল্ডোর বয়স ৩১। বেলের ২৭ এবং বেনজেমার ২৯। শেষ দু’জনের থেকে সিআর সেভেনের বয়স বেশি বলে তাকেই হয়তো বিদায় জানিয়ে দিতে পারে রিয়াল।
এদিকে কয়েক ম্যাচে গোল পাননি। তাতেই রব উঠে গেছে, রোনাল্ডো আর নেই সে রোনাল্ডো! এ মৌসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে একটু যেন অচেনা লাগছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। খুব যে খারাপ খেলছেন, তা বলা যাবে না। কিন্তু গোল-মুখে আগের মতো ধারাবাহিক নন পর্তুগিজ সুপারস্টার।
মূল সমস্যাটা ধরতে পেরেছেন রিয়ালের সাবেক জার্মান কোচ বার্নড শুস্টার। তার দাবি, গোলের ক্ষুধা কমে গেছে রোনাল্ডোর। সহজাত আগ্রাসনও নাকি হারিয়ে ফেলেছেন সিআর সেভেন। ২০০৬-০৭ মৌসুম থেকে গোলের সুনামি বইয়ে যাচ্ছেন রোনাল্ডো। ২০০৯ সালে ম্যানইউ থেকে রিয়ালে যোগ দেয়ার পর নিজেকে নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়। রিয়ালের হয়ে ৩৮৪ ম্যাচে করেছেন ৩৯০ গোল। এমন অবিশ্বাস্য রেকর্ডের জন্যই তার সাময়িক গোলখরা চোখে পড়ে। রিয়ালের হয়ে শেষ পাঁচ ম্যাচে রোনাল্ডোর গোল মাত্র একটি।
সর্বজয়ী হওয়ার সেই তীব্র বাসনা রোনাল্ডো হারিয়ে ফেলেছেন বলেই মনে করছেন শুস্টার ‘গোলের জন্য আগের সেই তীব্র ক্ষুধা তার মধ্যে দেখছি না আমি। এক সময় তার দল যখন ৪-০ তে এগিয়ে থাকাত, তখনও সে আরও দুটি গোলের জন্য মরিয়া হয়ে খেলত। গোলের জন্য সে পাগল হয়ে যেত। আগ্রাসনটা ছিল সহজাত। তার ভাবনা জুড়ে থাকত আরেকটি গোল অথবা অন্তত একটি পেনাল্টি। কিন্তু এখন সেটা হারিয়ে গেছে।’
এরপরও কিন্তু চলতি মৌসুমে ক্লাব ও দেশের হয়ে এরইমধ্যে ৩৫ গোল করেছেন রোনাল্ডো। পারপরম্যান্স বিচার করলে ইদানীং রিয়ারের আক্রমণভাগে সবচেয়ে নিষ্প্রভ গ্যারেথ বেল। এ ক্ষেত্রে ইনজুরির বড় ভূমিকা দেখছেন শুস্টার, চোট কাটিয়ে ফেরার পর পুরো ছন্দে ফিরতে আরও সময় দরকার গ্যারেথের। সে ঠিক রবেনের মতো নয় যে চোট কাটিয়ে ফিরেই জ্বলে উঠতে পারে।
চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে আগামীকাল রবেনের বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে রোনাল্ডো-বেলের রিয়াল। মজার ব্যাপার হল, শুস্টারের ধারণা, এই ম্যাচেই স্বরূপে ফিরতে পারেন রোনাল্ডো ও বেল! ওয়েবসাইট।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া