adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবর-হাসানে সমতা ফেরাল পাকিস্তান

PKস্পাের্টস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটা খেলতে নেমেছিল পাকিস্তানের বিপক্ষে ২৬ বছর পর দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে। কিন্তু প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারল না ক্যারিবীয়রা। গায়ানায় কাল দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের ৭৪ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের জয়ের নায়ক বাবর আজম। তবে বাবর যদি নায়ক হন, পার্শ্বনায়ক তাহলে হাসান আলী। বাবরের ক্যারিয়ার সেরা ১২৫ রানের সুবাদে পাকিস্তান পেয়েছিল ২৮২ রানের পুঁজি। আর হাসানের বোলিং তোপে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ২০৮ রানেই। ক্যারিয়ার সেরা ৩৮ রানে ৫ উইকেট নিয়েছেন ডানহাতি পেসার হাসান।

প্রথম ম্যাচে ৩০৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার ২৮৩ রান তাড়ায় শুরুটা মোটেই ভালো হয়নি স্বাগতিকদের। ২৭ রানের মধ্যেই ফিরে যান দুই ওপেনার চাঁদউইক ওয়ালটন ও এভিন লুইস। জুনাইদ খানের বলে হাসানকে ক্যাচ দিয়েছেন ওয়ালটন (১০)। মোহাম্মদ আমিরের বলে এলবিডব্লিউ লুইস (১৩)।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে একটা সময় ওয়েস্ট ইন্ডিজের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ৭৫! হাসান নিজের পরপর দুই ওভারে ফিরিয়ে দেন শাই হোপ ও কাইরন পাওয়েলকে। আর স্পিনার মোহাম্মদ হাফিজ নিজের তিন ওভারের মধ্যে বিদায় করেন জেসন মোহাম্মদ ও জনাথন কার্টারকে।

সপ্তম উইকেটে অধিনায়ক জেসন হোল্ডার ও অ্যাশকে নার্সের ৫৮ রানের জুটি স্বাগতিকদের কিছুটা আশা দেখিয়েছিল। কিন্তু নার্সকে এলবিডব্লিউ (৪৪) করে সেই আশাও গুঁড়িয়ে দেন হাসান। হোল্ডার লড়াই চালিয়ে অবশ্য ফিফটি তুলে নিয়েছিলেন। তবে নবম উইকেটে আলজারি জোসেপের সঙ্গে তার ৫২ রানের জুটি কেবল স্বাগতিকদের পরাজয়ের ব্যবধানই কমাতে পারে। পাঁচ বলের মধ্যে এই দুজনকেই ফিরিয়ে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন হাসান।

ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার ৮৭ বলে ৬ চার ও এক ছক্কায় করেছেন ৬৮ রান। পাকিস্তানের হয়ে হাসানের পাঁচ উইকেট ছাড়া ২৩ রানে ২ উইকেট নিয়েছেন হাফিজ। আমির, জুনাইদ ও শাদাব খানের ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটাও ভালো ছিল না। ৪৪ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার আহমেদ শেহজাদ ও কামরান আকমল। ৫ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের বলে হোপকে শেহজাদ ক্যাচ দেওয়ার পর জোসেপের বলে হোপেরই তালুবন্দি হয়েছেন কামরান।

দুই ওপেনারের বিদায়ের পর পাকিস্তান ইনিংসটা টেনে নিয়েছেন বাবর ও  হাফিজ। তৃতীয় উইকেটে দুজন যোগ করেন ৬৯ রান। তবে হাফিজ ৩২ করে ফেরার পর দ্রুতই দুই অঙ্ক ছোঁয়ার আগে বিদায় নেন শোয়েব মালিক। পঞ্চম উইকেটে অধিনায়ক সরফরাজ আহমেদকে নিয়ে বাবর যোগ করেন ৫৫ রান।

পাকিস্তান ২৮২ রানের পুঁজি পেয়েছে মূলত শেষ দশ ওভারে বাবর ও ইমাদ ওয়াসিমের ঝোড়ো ব্যাটিংয়ে। দুজনের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটিতে ১১.২ ওভারেই আসে ৯৯ রান! এ জুটির পথেই ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন বাবর। শেষ পর্যন্ত ১৩২ বলে ৭ চার ও ৩ ছক্কায় ১২৫ রানে অপরাজিত ছিলেন ২২ বছর বয়সি এই ব্যাটসম্যান। ৩৫ বলে ২টি করে চার ও ছক্কায় ৪৩ রানে অপরাজিত থাকেন ইমাদ।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ৫০ ওভারে ২৮২/৫ (বাবর ১২৫*, ইমাদ ৪৩* হাফিজ ৩২; গ্যাব্রিয়েল ২/৫০, বিশু ১/৪০, নার্স ১/৪২)

উইন্ডিজ: ৪৪.৫ ওভারে ২০৮ (হোল্ডার ৬৮, নার্স ৪৪, বিশু ১৬; হাসান ৫/৩৮, হাফিজ ২/২৩, আমির ১/৩৬)

ফল: পাকিস্তান ৭৪ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজ ১-১ সমতা

ম্যান অব দ্য ম্যাচ: বাবর আজম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া