adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকাই সিনেমার পাঁচ শিল্পী বিচারের কাঠগড়ায়

5 SILPIবিনােদন ডেস্ক : সিনেমার শিডিউল ফাঁসানো, সঠিক সময় শুটিং সেটে না যাওয়া ইদানিং ঢাকাই সিনেমার শিল্পীদের নিত্য-নৈমিত্তিক ব্যাপার। সম্প্রতি এ বিষয়টি নিয়ে বিচারের মুখামুখি হতে হয়েছে কয়েকজন শিল্পী ও নির্মাতাদের।

এবার ঢাকাই চলচ্চিত্রের এ প্রজন্মের পাঁচ শিল্পীকে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে। এ তালিকায় রয়েছেন- চিত্রনায়ক আরিফিন শুভ, শাহরিয়াজ, আসিফ ইমরোজ, চিত্রনায়িকা তানহা তাসনিয়া ও শিরিন শিলা।

গত মার্চের শুরুর দিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালো থেকো’ শিরোনামের সিনেমার দুটি গানের শুটিং করা হয় নেপালে। কিন্তু সিনেমার পরিচালকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। এ গানের শুটিংয়ে অংশ নেয় চিত্রনায়ক আরিফিন শুভ, আসিফ ইমরোজ ও চিত্রনায়িকা তানহা তাসনিয়া। সিনেমাটির প্রযোজক এ গান দুটির শুটিং শেষ করেন।

সিনেমাটির পরিচালক বিষয়টি জানতে পেরে পরিচালক সমিতিতে লিখিত অভিযোগ করেন। তার অভিযোগের ভিত্তিতে পরিচালক সমিতি সিনেমাটির শুটিংয়ে অংশ নেয়া তিন শিল্পীকে গত ২২ মার্চ একটি চিঠি দেয়। ৩০ মার্চ তারা লিখিত জবাব দিলে তা সন্তোষজনক নয় বলে মন্তব্য করে পরিচালক সমিতি।

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন স্বাক্ষরিত এক চিঠিতে আগামী ১২ এপ্রিল সিনেমাটির তিন শিল্পী আসিফ ইমরোজ, আরিফিন শুভ ও তানহা তাসনিয়াকে  পরিচালক সমিতিতে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে।

এ ঘটনার মীমাংসা না হওয়ার আগেই চিত্রনায়ক শাহরিয়াজ ও শিরিন শিলার বিরুদ্ধে শিডিউল ফাঁসানোর অভিযোগ তুলেন তরুণ নির্মাতা এমদাদুল হক খান। গত ৩০ মার্চ নির্মাতা এমদাদুল হক খান ‘মন নিয়ে লুকোচুরি’ শিরোনামের সিনেমার গানের শুটিং করতে কক্সবাজার যায় শুটিং ইউনিট। সেখানে সিনেমাটির নায়ক শাহরিয়াজ ও চিত্রনায়িকা শিরিন শিলার বিরুদ্ধে শিডিউল ফাঁসানো, কাজে অসহযোগিতা, শুটিং ইউনিট ছেড়ে বিনা অনুমতিতে অন্য জায়গায় রাত্রিযাপনের অভিযোগ এনে পরিচালক সমিতিতে গত ৪ এপ্রিল চিঠি দেয় নির্মাতা এমদাদ।

অভিযোগ পত্রে তিনি লিখেন, ‘শাহরিয়াজ-শিরিন শিলা দু’জনেই গড়িমসি করে শুটিং সেটে আসেন। ৩১ তারিখ সকাল ৭ টায় শুটিং শুরু করার থাকলেও শিলা সেটে আসেন দুপুর ১২ টায়। এরপর মেকআপ নিতে গিয়ে তার বেলা ৩ টা বাজে। অন্যদিকে সকাল ৭ টায় শাহরিয়াজের শুটিং সেটে আসার কথা থাকলেও সে বিমানের ফ্লাইট মিস করায় পরের ফ্লাইটে সেটে আসেন।তখন বিকেল হয়ে গেছে।

পরদিন সকাল ৮ টায় কল টাইম থাকলেও শিলা কাউকে কিছু না জানিয়ে আগের দিন রাতে হোটেল থেক বেরিয়ে যান এবং রাত ২টায় হোটেলে ফিরেন। সকালে তাকে ডাকতে গেলে তার মা জানায়, ১০ টার আগে তাকে ডাকা যাবে না। অন্যদিকে শাহরিয়াজকে ডাকতে গেলে তিনি জানান ১২টার আগে আসতে পারবেন না।

এরপর পরিচালক সমিতির যুগ্ম মহাসচিব শাহীন সুমনের কাছে মৌখিকভাবে অভিযোগ দেন। শাহীন সুমনের কথায় নায়ক-নায়িকা সেটে আসেন। তখন অনেক দেরি হয়ে যায়। তার ওপর সেটে এসে ফেসবুক ও ফোনে কথা বলা নিয়ে ব্যস্ত থাকেন নায়ক-নায়িকা। যার ফলে শুটিং ঠিকমতো করা যায়নি। বাধ্য হয়ে শুটিং প্যাকআপ করে ফিরে আসতে হয় পরিচালককে।

তাদের এমন হেয়ালিপনা আচরণের সুষ্ঠু বিচার চেয়ে চিঠি দিয়েছেন নির্মাতা এমদাদ। এ ব্যাপারে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘আমাদের সমিতিতে চিঠি এসেছে। আগামী সপ্তাহে এটা নিয়ে মিটিংয়ে বসব। তারপর সিদ্ধান্ত নেয়া হবে।’

তিনি  আরো বলেন, ‘শিল্পীদের এমন ঘটনা শুনে আমরা অবাক হয়েছি। এ পাঁচ শিল্পীকে বিচারের আওতায় আনা হবে। দোষ প্রমাণিত হলে তাদের কঠিন শাস্তি দিব। এরপর যেন এমন ঘটনা দ্বিতীয়বার না ঘটে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া