adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ায় হামলায় ভীষণ ক্ষেপেছে রাশিয়া- যুক্তরাষ্ট্রের সাথে চুক্তি বাতিল

syria-rusia.reactআন্তর্জাতিক ডেস্ক : সিরিয়াতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। সিরিয় সরকারের একটি এয়ার বেইসে এ হামলাটি হয়েছিল। এ ঘটনায় সিরিয়ার সবচেয়ে কাছের মিত্র বলে পরিচিত রাশিয়াকে ক্ষুব্ধ করেছে বলেই খবর বিবিসি, সিএনএন সহ বিশ্ব গণমাধ্যমের।
এদিকে মার্কিন সরকারের তরফ থেকে বলা হচ্ছে সিরিয় সরকারের রাসায়নিক অস্ত্র ব্যবহারের জবাবে এই হামলা চালানো হয়েছে। মঙ্গলবার সিরিয়ার উত্তর-পঞ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে। কথিত সেই রাসায়নিক অস্ত্র ব্যবহারে অন্তত ৮০ জনের মতো মারা গেছে। নিহতদের মধ্যে ছিল নারী ও শিশু। সেখানে নার্ভ গ্যাস ব্যবহার করা হয়েছিল বলে বিশ্ব গণমাধ্যমে উঠে আসছে।

ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর এটা সবচেয়ে আলোচিত হামলা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এটা রাশিয়াকে ক্ষুব্ধ করেছে কারণ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন জানিয়ে আসছে রাশিয়া। মিত্রদেশে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষোভ জানিয়ে যুক্তরাষ্ট্রের সাথে একটি চুক্তি থেকে সরে আসছে রাশিয়া। সে চুক্তির আওতায় সিরিয় ইস্যুতে আকাশপথে সংঘাত এড়িয়ে যাওয়ার ব্যাপারে ঐকমত্যে পৌছেছিল দুই বিশ্বমোড়ল।
কিন্তু সিরিয় সরকারের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সরাসরি প্রতিক্রিয়ায় সিরিয়ার প্রধান মিত্রকে ক্ষেপিয়ে তুলেছে।
মার্কিন এ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া