adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তা চুক্তি না হলে সংকটে পড়বে দুই কোটি মানুষ

TISTAডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ও ভারত ১৯৭২ সালে যৌথ নদী কমিশন গঠন করলেও আলোচনা আর বৈঠকের পর বৈঠকেও সমাধান হচ্ছে না তিস্তার পানি বণ্টন চুক্তি। পানিশূন্য তিস্তায় বিপর্যয় দেখা দিয়েছে তিস্তাপাড়ের মানুষের জীবনযাত্রায়। ধ্বংস হয়ে যাচ্ছে পরিবেশ-প্রকৃতি।

এর আগে ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বাংলাদেশ সফরে তিস্তা নিয়ে কোনো কার্যকর উদ্যোগ না নেয়ায় হতাশ ও ক্ষুব্ধ হয়েছিল তিস্তাপাড়ের মানুষ ও পরিবেশ বিশেষজ্ঞরা। তারা এটাকে ভারতের অনৈতিক ঢিলেমি, একগুঁয়েমি ও আন্তর্জাতিক অভিন্ন নদী আইনের অবমাননা বলে দাবি করেন। তারা বলেছেন, তিস্তা চুক্তি না হওয়ায় দীর্ঘমেয়াদে সংকটে পড়েছে রংপুরসহ উত্তরাঞ্চলের দুই কোটি মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফরে তিস্তা চুক্তি হবে এমন আশায় বুক বেঁধে আছেন এই অঞ্চলের মানুষ।

১৭৮৭ সালের আগ পর্যন্ত তিস্তা ছিল উত্তরবঙ্গের প্রধান নদী। এই নদীর ভরবাড়ন্তে উত্তরবঙ্গের প্রকৃতি ছিল শীতল, শান্ত ও  মায়াময়। জলবায়ু ছিল অতীব সহনীয়। কিন্তু পানি বণ্টনের ব্যাপারে ভারতের ঢিলেমি ও হটকারিতায় তিস্তা তীরবর্তী ও আশপাশের প্রকৃতি রুক্ষ হয়ে উঠেছে। তলদেশে অজস্র পাথর, নুড়ি, বালি আর পলি পড়ে তিস্তার বুক জুড়ে শুষ্ক মৌসুমে থাকে বালু আর বালু। অন্যদিকে বর্ষাকালে মূল গতিপথ বদলে তিস্তা প্রচণ্ড বেগে আছড়ে পড়ে দুই তীরে। ফলে নির্দয় ভাঙনে প্রতি বছর ২০ হাজার মানুষ বাড়িঘর, গাছপালা, আবাদি জমি হারিয়ে পথে বসে।

সরকারি বিভিন্ন নথিপত্র অনুযায়ী জানা যায়, ১৯৭২ সালে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশন গঠনের পর তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা শুরু হয়। ১৯৮৩ সালের জুলাই মাসে দুই দেশের মন্ত্রিপরিষদের এক বৈঠকে তিস্তার পানি বণ্টনে শতকরা ৩৬ ভাগ বাংলাদেশ ও ৩৯ ভাগ ভারত এবং ২৫ ভাগ নদীর জন্য সংরক্ষিত রাখার বিষয়ে একটি সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু ওই সিদ্ধান্তে তিস্তার পানিপ্রবাহের পরিমাণ, কোন কোন জায়গায় পানি ভাগাভাগি হবে- এসব বিষয় উল্লেখ না থাকায় তা আর আলোর মুখ দেখেনি।

২০০৭ সালের ২৫ থেকে ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত একটি বৈঠকে বাংলাদেশ তিস্তার পানির ৮০ ভাগ দুই দেশের মধ্যে বণ্টন করে বাকি ২০ ভাগ নদীর জন্য রেখে দেয়ার জন্য প্রস্তাব দেয়। কিন্তু ভারত সেই প্রস্তাব গ্রহণ না করে উল্টো তিস্তার কমান্ড এরিয়া তাদের বেশি- এই দাবি তুলে বাংলাদেশ তিস্তার পানির সমান ভাগ পেতে পারে না বলে যুক্তি দেখায়। শুধু তাই নয়, ভারত তিস্তা ব্যারেজ প্রকল্পের সেচ এলাকা কমিয়ে দ্বিতীয় প্রকল্প বাতিল করার জন্য চাপ দেয়।

পরবর্তী সময়ে ভারত এক চিঠিতে তিস্তার মাত্র ২০ ভাগ পানি ভাগাভাগি করার বিষয়টি জানিয়ে দিয়ে চরম হটকারিতার আশ্রয় নেয়। ফলে শুষ্ক মৌসুমে পানিশূন্য হয়ে তিস্তা হয়ে যায় মরুভূমি। আর কারণে-অকারণে বর্ষাকালে গাজলডোবার গেট খুলে তিস্তায় পানি ছেড়ে দিলে বন্যায় তিস্তার তীর ও আশপাশের অর্ধকোটি মানুষ পানিবন্দী হয়ে পড়ে। ফলে জলবায়ু পরিবর্তনের থাবায় বিপর্যস্ত এখন এই অঞ্চলের প্রকৃতি। আর মানুষ যুদ্ধ করছে বিবর্ণ কষ্টের সঙ্গে প্রতিদিন।

এই অঞ্চলের মানুষের জলবায়ুর বিপর্যয় ঠেকাতে এবং লাখ লাখ মানুষের জীবন-জীবিকার প্রশ্নে তিস্তার পানির ন্যায্য হিস্যা নিশ্চিত করা অতি জরুরি হয়ে পড়েছে। ২০১০ সালের ৪ জানুয়ারি ভারতের রাজধানী নয়াদিল্লিতে নদী কমিশনের সচিব পর্যায়ের সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর ২০১০ সালের ১০ জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করেন। পরে ১৮ ও ১৯ মার্চ নদী কমিশনের মন্ত্রিপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর বেশ কয়েক দফায় বৈঠকের পর ২০১১ সালের মনমোহন সিংহের বাংলাদেশ সফরের সময় তিস্তার চূড়ান্ত চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফরেও মমতার নারাজির কারণে তিস্তা চুক্তি আলোর মুখ দেখেনি।

যদিও সে সময় মমতাকে গাজলডোবা পয়েন্টের ২৫ ভাগ পানি বাংলাদেশ আর ৭৫ ভাগ ভারত পাবে বলে বোঝানোর চেষ্টা করেছিল কেন্দ্র।

২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি মমতা বাংলাদেশ সফরে আসেন এবং তিস্তা চুক্তির বিষয়ে আশ্বাস দিয়ে যান। এরপর ৬ ও ৭ মে ভারতের লোক ও রাজ্যসভায় স্থলসীমানা চুক্তি পাস হওয়ার পর ওই বছরের ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসেন। ওই সময় মোদির সঙ্গে মমতার আসার কথা থাকলেও পরে তিনি পিছিয়ে যান। ফলে আবার তিস্তা নিয়ে হতাশ হতে হয় বাংলাদেশকে। ওই সময় প্রচারমাধ্যমে সংবাদ হয়েছিল, মমতায় আটকে আছে তিস্তা চুক্তি।

তিস্তার পানির ন্যায্য হিস্যা না পাওয়ায় দেশের সর্ববৃহৎ তিস্তা সেচ প্রকল্প স্থবির হয়ে পড়ে। ১৯৪৫ সালের গোড়ার দিকে তিস্তা নদীর পানি সেচ প্রকল্পে ব্যবহারের প্রথম পরিকল্পনা হয়। ১৯৪৭ সালে ভারত থেকে পাকিস্তান আলাদা হয়ে যাওয়ার পর উভয় দেশই প্রকল্প আলাদাভাবে বাস্তবায়নের পদক্ষেপ নেয়। ১৯৬০ সালে বিষয়টি নিয়ে প্রথম সম্ভাবনা সমীক্ষা যাচাই হয়। ১৯৬৯ থেকে ১৯৭০ সালের মধ্যে সমীক্ষা শেষে প্রতিবেদন দেয়া হয়। কিন্তু নানা জটিলতায় পাকিস্তান আমলে প্রকল্পটি মাঠে গড়ায়নি।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রকল্পটি আবার বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়। প্রকল্পের আওতায় ১ লাখ ৫৪ হাজার হেক্টর জমিকে সেচ চাষের আওতায় আনার মহাপরিকল্পনা করা হয়। কিন্তু ১৯৮০ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান কর্তৃক ব্যারেজ উদ্বোধনের পর প্রকল্পের প্রথম ধাপে ৫৪ হাজার হেক্টর জমি সেচের আওতায় আনা হয়। কিন্তু প্রতিবেশী দেশ ভারত তিস্তার পানি বণ্টন তো করেইনি, উপরন্তু ডালিয়া পয়েন্টের ১০০ কিলোমিটার উজানে গাজলডোবায় বাঁধ নির্মাণ করে এরতরফাভাবে পানি প্রত্যাহার করে নেয়ায় শুষ্ক মৌসুমে প্রকল্পটি পানিশূন্যতায় আক্রান্ত হয়।

সূত্র জানায়, সেচ প্রকল্প এলাকায় সেচ দেয়া এবং নদীর প্রবাহমাত্রা ঠিক রাখতে তিস্তায় স্বাভাবিক প্রবাহ মাত্রা থাকা প্রয়োজন ২০ হাজার কিউসেক। শুধু সেচ প্রকল্প চালাতেই প্রবাহমাত্রা থাকা প্রয়োজন ১৪ হাজার কিউসেক এবং নদীর অস্তিত্ব রক্ষার জন্য প্রয়োজন ৪ হাজার কিউসেক পানি। কিন্তু ডিসেম্বর মাসের পর থেকে তিস্তায় পানিপ্রবাহ মারাত্মকভাবে কমে যায়। এ সময় ডালিয়া পয়েন্টে তিস্তায় পানির প্রবাহের মাত্রা বিগত বছরগুলোতে ছিল গড়ে ৭০০ কিউসেকের কিছু বেশি। অন্যদিকে বর্ষাকালে অতিরিক্ত পানির কারণে ব্যারেজ ও পার্শ্ববর্তী এলাকার ফসল ও বাসাবাড়ি ঝুঁকির মুখে পড়ে। তখন ব্যারেজের ৪৪টি গেট ২৪ ঘণ্টা খুলে দিয়েও পানি সরানো সম্ভব হয় না। এই অতিরিক্ত পানি অপসারণের জন্য প্রকল্পের উত্তরে ৬১০ মিটার একটি বাইপাস খাল নির্মাণ করা হয়। 

১৯৯৮ সালের বন্যায় এই খাল ধ্বংস হয়ে অনেক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। কার্যত ব্যারেজ প্রকল্পটিই এখন অকার্যকর। ফলে সেচ প্রকল্প এলাকায় প্রথম ও দ্বিতীয় ফেজে প্রায় ৭ লাখ হেক্টর জমিতে প্রতিবছরই পানির তীব্র সংকট বিরাজ করে। চাষীরা ক্ষতিগ্রস্ত হন। আর যদি এভাবে চুক্তি বাস্তবায়ন হয় তবে এই সেচ প্রকল্প একেবারেই অকার্যকর হয়ে পড়বে।

তিস্তা ব্যারেজের পূর্ব পার্শ্বেই দোয়ানী বাজার। সেখানে কথা হয় মুক্তিযোদ্ধা আকবর আলীর সাথে। তিনি একজন সাবেক সৈনিক। তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে জানালেন, ভারত এক তরফাভাবে পানি প্রত্যাহার করে নেয়ায় বহু দিন থেকে তিস্তায় পানি নেই। পুরো এলাকা এখন মরুভূমি হয়েছে। আশপাশের এলাকার পানির স্তর নিচে নেমে গেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফরে তিস্তা পানি চুক্তি হবে এমনটাই আশা করছি।

স্থানীয় শেখ সিন্দুর গ্রামের আব্দুল জব্বার বলেন, পানি না থাকার কারণে ব্যারেজের উজান এলাকার মানুষের জীবনযাত্রা শেষ হয়ে গেছে। নদীতে এখন ভরা মওসুমেও পানি নেই। পানির লেয়ার নিচে নেমে গেছে। কোন আবাদই হচ্ছে না। দিনের পর দিন সেচ দিয়ে আবাদ করতে হচ্ছে। ফলে মহালোকসানের মুখে আমরা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, গত বছর মোদির বাংলাদেশ সফরে আমাদের প্রত্যাশা ছিল তিস্তা চুক্তি হবে। কিন্তু তিস্তার বিষয়টি এজন্ডোর মধ্যে না থাকায় আমরা স্তম্ভিত হয়েছি। তিনি বলেন, ২০১১ সালে মনমোহন সিংয়ের সফরেও কিছু হয়নি। উল্টো ২০১৪ সালে অভিন্ন তিস্তার উজান থেকে সব পানি প্রত্যাহার করে কাজে লাগিয়েছে ভারত। সেকারণে রংপুর অঞ্চলের ২ কোটি মানুষের জীবন জীবিকা, পরিবেশ প্রতিবেশ হুমকির মুখে পড়েছে। তিস্তার ভাটিতে সকল নদীর প্রবাহমাত্রা কমে যাচ্ছে।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া