adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মোদি ম্যাজিক ছাড়া তিস্তা দূর অস্ত

TISTAডেস্ক রিপাের্ট : তিস্তা চুক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরে হচ্ছে না, এটা দুই দেশের সবাই জানেন। ভারত ও বাংলাদেশের সবাই আশাবাদী যে, তিস্তা চুক্তি হবে। তবে কবে সেটি, কেউ জানেন না। সাবেক এক ভারতীয় পররাষ্ট্র সচিব জানালেন পশ্চিম বাংলার নির্বাচন হবে ২০১৯ সালে। এই নির্বাচনের আগে তিস্তা চুক্তি হওয়ার কোনো সম্ভাবনা নেই।
তাহলে বাংলাদেশের নির্বাচন তার আগে। এই নির্বাচনের আগে তিস্তা চুক্তি না হলে তা আওয়ামী লীগ সরকারের জন্য বিব্রতকর হবে। এমনটা যেমন ভারত সরকার জানে, আবার বাংলাদেশ সরকারও ভালো করে জানে।
তবে বিজেপির রাজ্যসভার এক সদস্য মনে করেন, আলোচনার টেবিলে বসলে সব সমস্যার সমাধান হবে। তবে তিস্তার বিষয়ে খুব আশাবাদী হতে পারলেন না তিনি নিজেও।
সম্প্রতি উত্তর প্রদেশে মোদি সরকারের ভূমিধস বিজয় এবং অন্য দুই প্রদেশে পিছিয়ে থেকেও সরকার গঠন অনেক উচ্ছ্বসিত বিজেপি।
পশ্চিম বাংলা সরকারকে পাশ কাটিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি একক সিদ্ধান্তে তিস্তা চুক্তি করেন তবে অবাক হওয়া যাবে না।
নোট বাতিলের মত বিশাল সিদ্ধান্ত তিনি একাই নিয়েছিলেন। তাই ৫৬ ইঞ্চি ছাতিওয়ালা মোদি ম্যাজিক দেখাতেই পারেন।
মোদি ম্যাজিক ছাড়া দিল্লী দূর অস্তের মত তিস্তা দূর অস্ত এটা মানতেই হবে।
প্রটোকল ভেঙ্গে যেভাবে প্রধানমন্ত্রী মোদি বিমানবন্দরে শেখ হাসিনাকে নিজ দেশের মাটিতে বরণ করলেন তাতে বাংলাদেশের মানুষ কিছুটা আশাবাদী হতেই পারেন।
ভারতের পক্ষ থেকে কোনো চমক না থাকলে বাংলাদেশের আগামী নির্বাচনের আগে তিস্তা চুক্তি হবে, এমন আশাবাদ নিয়েই শেখ হাসিনাকে এবার ফিরে যেতে হবে।
দুদেশের মধ্যে চুক্তি ও সমাঝোতা স্মারকের বেশিরভাগই সীমান্ত হাট স্থাপন, তথ্য ও সম্প্রচার, বেসামরিক পারমানবিক সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ভূতাত্ত্বিক বিজ্ঞান, ভারতের  প্রদেয় তৃতীয় লাইন অব ক্রেডিট, বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা সম্পর্কিত বলে জানা গেছে।
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি স্বাক্ষর অনুষ্ঠানের পাশাপাশি দুদেশের দুই প্রধানমন্ত্রী বিরল-রাধিকাপুর রুটে মালামাল পরিবহনকারী রেল চলাচল, খুলনা-কোলকাতা রুটে যাত্রীবাহী বাস ও রেল চলাচল,ত্রিপুরার পালাটানা বিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।
এছাড়া দুই প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করবেন। পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া