adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকার আইনজীবী ফখরুলের জামিন স্থগিত

FAQRULনিজস্ব প্রতিবেদক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলার রায়ের খসড়া ফাঁসের মামলায় ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত তার আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামের জামিন স্থগিত করেছেন আপিল বিভাগ। আগামী ১০ এপ্রিল পর্যন্ত তার জামিন স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে ব্যারিস্টার ফখরুল ইসলামের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদিন ও অ্যাডভোকেট মিজানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে মঙ্গলবার (০৪ এপ্রিল) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ ব্যারিস্টার ফখরুল ইসলামকে ১ বছরের জামিন দেন হাইকোর্ট। পরে এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ডাদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তবে রায়ের আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তোলেন। তারা রায়ের ‘খসড়া কপি’ও সংবাদকর্মীদের দেখান।

রায় ঘোষণার পরদিন ট্রাইব্যুনালের নিবন্ধক (রেজিস্ট্রার) একেএম নাসির উদ্দিন মাহমুদ বাদী হয়ে ২ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় একটি জিডি করেন। পরে ৪ অক্টোবর ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান শাহবাগ থানায় আরেকটি মামলা করেন।

২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর রায়ের খসড়া ফাঁসের মামলার ওই রায় দেন বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম। রায়ে আইনজীবী ফখরুল ইসলামের ১০ বছরের কারাদণ্ড এবং এক কোটি টাকা অর্থদণ্ড করা করা। এছাড়া ফখরুলের সহকারী মেহেদী হাসান, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বিএনপি নেতার সহকারী মাহবুবুল আহসান ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দুই সাবেক কর্মচারী নয়ন আলী ও ফারুক হোসেনকে সাত বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়া হয়ে। 
উল্লেখ্য, ট্রাইব্যুনালের ফাঁসির রায় আপিল বিভাগেও বহাল থাকায় সব আইনি প্রক্রিয়া শেষে ২০১৫ সালের ২১ নভেম্বর সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া