adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীলঙ্কাকে চ্যালেঞ্জিং স্কোর দিলো বাংলাদেশ

T-20নিজস্ব প্রতিবেদক : অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বিদায়ী ম্যাচে বাংলাদেশ চ্যালেঞ্জিং স্কোর গড়েছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। দুই ম্যাচ সিরিজের শেষ ম্যাচে বৃহস্পতিবার বাংলাদেশ প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৭৬ রান করে। ইনিংসটি আরো বড় হতে পারতো, যদি সাব্বির, মুশফিকুর রহিম, মাশরাফি আর মিরাজ দায়িত্বহীনতার পরিচয় না দিতেন। তাদের দায়িত্বহীন ব্যাটিংয়ে বাংলাদেশ পেলো না দুই শ’ রানের ইনিংস স্পর্শ করতে। ১৭৬ রানে ইনিংস শেষ হলেও বোলারদের উপর নির্ভর করছে বাংলাদেশের জয় পরাজয়।
ইনিংসের প্রথম দশ ওভারে বাংলাদেশের রান ছিল দুই উইকেট হারিয়ে ১০১ রান। এরপর থেকে শ্রীলঙ্কার বোলাররা নিয়ন্ত্রিত বোলিং করতে থাকেন। ইনিংসের ১৯তম ওভারে হ্যাটট্রিক করেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। নির্ধারিত ২০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেট হারিয়ে ১৭৬ রান। এদিন বাংলাদেশের পক্ষে ইমরুল কায়েস ৩৬, সৌম্য সরকার ৩৪ ও সাকিব আল হাসান ৩৮ রান করেন। শ্রীলঙ্কার পক্ষে লাসিথ মালিঙ্গা ৩টি, নুয়ান কুলাসেকারা ১টি, আসেলা গুনারতেœ ১টি, ভিকুম সঞ্জয়া ১টি ও থিসারা পেরেরা ১টি করে উইকেট নেন। মালিঙ্গা এদিন মুশফিক, মাশরাফি ও মিরাজকে পর পর তিন বলে আউট করে হ্যাটট্রিক উইকেট শিকার করেন।
টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। ব্যাটিংয়ে নেমে ইমরুল কায়েস ও সৌম্য সরকার শুরুটা করেছিলেন দারুণ। ওপেনিং জুটিতে দুজন মিলে ৭১ রানের মধ্যে পার্টনারশীপ গড়েন। ইনিংসের সপ্তম ওভারে বোলার আসেলা গুনারতেœর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সৌম্য সরকার। ১৭ বল খেলে চারটি চার ও দুইটি ছয়ের সাহায্যে তিনি করেন ৩৪ রান। এরপর দলীয় ৭৮ রানে রান আউট হয়ে ফিরে যান ইমরুল কায়েস। ২৫ বল খেলে চারটি চার ও একটি ছয়ের সাহায্যে তিনি করেন তিনি করেন ৩৬ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে ইমরুল কায়েসের এটি এক ইনিংসে সর্বোচ্চ রান। বিশ ওভারের ক্রিকেটে এর আগে তারা এক ইনিংসে সেরা রান ছিল ২২।
এরপর সাকিব আল হাসান ও সাব্বির রহমান ৪৬ রানের পার্টনারশীপ গড়েন। দলীয় ১২৪ রানে ভিকুম সঞ্জয়ার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান সাব্বির রহমান। ১৮ বল খেলে একটি ছয়ের সাহায্যে তিনি করেন ১৯ রান। দলীয় ১৩৯ রানে নুয়ান কুলাসেকারার বলে বোল্ড হন সাকিব আল হাসান। ৩১ বল খেলে চারটি চারের সাহায্যে তিনি করেন ৩৮ রান। ইনিংসের ১৮তম ওভারে মোসাদ্দেক হোসেন সৈকতকে বোল্ড করেন থিসারা পেরেরা। মোসাদ্দেকের ব্যাট থেকে আসে ১৭ রান। এরপর ইনিংসের ১৯তম ওভারে হ্যাটট্রিক করেন লাসিথ মালিঙ্গা ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা ও মেহেদী হাসান মিরাজকে সাজঘরে ফেরান তিনি। মুশফিকুর রহিম ছয় বল খেলে ১৫ রান করেন। আর মাশরাফি বিন মুর্তজা ও মেহেদী হাসান মিরাজ ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফেরেন। ইনিংসের শেষ ওভারে রান আউট হন মোহাম্মদ সাইফউদ্দিন। পাঁচ বল খেলে তিনি করেন ছয় রান। আর পাঁচ বল খেলে চার রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ।
আজ অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ। ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে। টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজার এটি শেষ ম্যাচ। শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলঙ্কা ৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ৫৬ রান সংগ্রহ করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া