adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

‘বিনিয়োগের জন্য বিশ্বের উপযুক্ত স্থান বাংলাদেশ’

Nasrul_islam_bipuনিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিনিয়োগের জন্য বিশ্বের অন্যতম উপযুক্ত স্থান বাংলাদেশ।

সোমবার যুক্তরাজ্যে বাংলাদেশ গ্রোথ সামিটে বক্তব্যকালে তিনি এ কথা বলেন। মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হয়। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকারি বা বেসরকারি উভয় ধরনের বিনিয়োগকে উৎসাহিত করা হয় এবং রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করা হয়। বিনিয়োগের জন্য অন্যতম উপযুক্ত স্থান বাংলাদেশ।

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রায় ৩০০ বিলিয়ন ডলার মূল্যের উন্নত কয়লা সঞ্চিত রয়েছে। উন্নতমানের গ্রানাইট উপযুক্ত প্রযুক্তির অভাবে চাহিদা অনুসারে তোলা যাচ্ছে না। পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান অনুসারে ২০৪০ সালে ৬০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। যার ১০ ভাগ হবে নবায়নযোগ্য জ্বালানি। বিদ্যুৎ ও জ্বালানি খাতে আটোমেশনের উদ্যোগ নেওয়া হয়েছে। বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি সঞ্চালন লাইনও বেসরকারি খাতে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এখানেও দেশি-বিদেশি বিনিয়োগ হতে পারে।

এ সময় বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন তিনি।
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া