adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাহমিদুল হকের ‘চলচ্চিত্র পাঠ’

                               – শেরিফ আল সায়ার – 

FAHMIDULইদার্নিং বাংলাদেশে চলচ্চিত্র নিয়ে দর্শকদের আগ্রহ বাড়ছে। সোশ্যাল মিডিয়া ব্যবহারের ব্যাপ্তি এই আগ্রহের কেন্দ্রবিন্দু হতে পারে বলে ধারণা। কারণ দর্শক সিনেমা দেখছেন তারপর সেই সিনেমা নিয়ে দু’চার লাইন নিজের ফেসবুকে তুলে ধরছেন। যা অন্য ব্যবহারকারীকেও সিনেমা দেখার আগ্রহ তৈরি করে দিচ্ছে অনেক সময়। বাংলাদেশে একসময় চলচ্চিত্র পাঠ হত। তবে ৯০ দশকের শেষের দিক থেকে বাংলা সিনেমাগুলোর মান নিচের দিকে নামতে শুরু করলে এই পাঠের আগ্রহও কমতে থাকে। বোধ করি তা শূন্যেরও কাছাকাছি চলে গিয়েছিল। কিন্তু তরুণ নির্মাতাদের ভালো সিনেমা নির্মাণের ফলে বছরে দু’চারটি সিনেমা দর্শকদের নজরে আসে। দেখা যায় সেই দু’চারটি সিনেমা নিয়েই দর্শক পাঠ করছেন। এই আলোচিত সিনেমাগুলোর বাইরেও বহু সিনেমা থেকে যাচ্ছে পাঠের বাইরে। যা চলচ্চিত্র কারখানার জন্য মন্দই বটে।

তবে চলচ্চিত্র পাঠ করে তাকে বিশ্লেষণ করেন যেকজন মানুষ তা অনেকটা হাতে গোনা। নামসহ বলা যায় বাংলাদেশে। যাদের বিশ্লেষণে থাকে গবেষণা, সমালোচনা এবং এই কারখানা নিয়ে পাঠের আগ্রহও তৈরি করে থাকেন। তাদেরই মধ্যে অন্যতম হলেন ফাহমিদুল হক। তিনি চলচ্চিত্রের ওপর গবেষণা করেন, চলচ্চিত্র পড়ান এবং পিএইচডিও করেছেন চলচ্চিত্রের ওপর। বাংলাদেশের চলচ্চিত্র গবেষণা এবং চলচ্চিত্রের পাঠের পরিধি বিস্তারে তার অবদান সবসময়ই ছিল, এখনও আছে। এবছরের বইমেলায় (২০১৭) ফাহমিদুল হকের চলচ্চিত্র বিষয়ক বই ‘চলচ্চিত্র পাঠ’ প্রকাশ পেয়েছে আদর্শ প্রকাশনী থেকে।

এই বইটি নিয়েই আলোচনা জরুরি বলেই মনে হয়েছে। কারণ ফাহমিদুল হক এই বইয়ে বিস্তরভাবে আলোচনা করেছেন চলচ্চিত্র পাঠের গুরুত্ব নিয়ে। শুধু তাই নয়, ফাহমিদুল হক বলেছেন, চলচ্চিত্র কারা পাঠ করবে, কেন পাঠ করবে, দর্শকরাও কি এই পাঠে অংশ নেবে কিনা এমনকি নির্মাতাদেরও পাঠ জরুরি কিনা।

ফাহমিদুল হক এক কথাতেই বলেছেন, চলচ্চিত্র হলো সকল শিল্প মাধ্যমের একটি সমন্বিত রূপ। অর্থাৎ সংগীত, সাহিত্য, চিত্রকলা, আলোকচিত্র, নাট্যকলা এসব মৌলিক মাধ্যমের সমন্বয়। সুতরাং চলচ্চিত্র পাঠ করতে হলে অবশ্যই এই সব মাধ্যম সম্পর্কেও পাঠ করা জরুরি। তবে এই পাঠের ভেতর ফাহমিদুল হক সকলের অংশগ্রহণের কথা উল্লেখ করেছেন। তিনি শুধু সমালোচকদেরই দায় নিতে হবে এমন ধারণার সঙ্গে একমত নন, তিনি মনে করেন চলচ্চিত্রকর্মী, নির্মাতা-প্রযোজক, শিক্ষাপ্রতিষ্ঠান, এমনকি দর্শকদেরও এই পাঠে অংশ নিতে হবে। তা না হলে চলচ্চিত্র উন্নয়নে খুব একটা ভূমিকা এই পাঠ রাখতে পারবে না।

এই সমন্বিত পাঠ সম্পর্কে বলতে গিয়ে ফাহমিদুল হক দুটি সিনেমার উদাহরণ হাজির করেন। একটি সিনেমা হলো তরুণ পরিচালক রুবাইয়াত হোসেন পরিচালিত ‘মেহেরজান (২০১১)’ এবং অন্যটি হলো ভারতের পরিচালন গৌতম ঘোষের ‘মনের মানুষ (২০১০)’। ফাহমিদুল হক মনে করেন, রুবাইয়াত হোসেনের সিনেমা মেহেরজান নিয়ে যে পরিমাণ তর্ক-বিতর্ক-সমালোচনা-আলোচনা হয়েছে তা বাংলাদেশের অন্য সিনেমার ক্ষেত্রে হয়ে ওঠেনি। বিশেষ করে অনলাইন মিডিয়ায় ব্যাপকভাবে সমালোচিত হয় মেহেরজান। কিন্তু লেখক মনে করেন শেষ পর্যন্ত এই আলোচনা পাঠের মধ্যে থাকেনি। এর মধ্যে ততক্ষণে চলে এসেছে বিদ্বেষ, গালাগালি। একপর্যায়ে এই সিনেমাটি হল থেকে নামিয়ে ফেলতে হয়। অর্থাৎ ফাহমিদ মনে করছেন, চলচ্চিত্র পাঠের ব্যাপক সম্ভাবনা তৈরি হওয়ার পর বিষয়টা নস্যাৎ হয়ে যায়। অন্যদিকে মনের মানুষ নিয়েও ব্যাপক আলোচনা এবং পাঠের প্রয়োজনীয়তা লেখক অনুধাবন করেছিলেন। অথচ এই চলচ্চিত্রটি খুব একটি আলোচনায় আসতে সম্পূর্ণ রূপে ব্যর্থ হয়।

লেখক অবশ্য আরও একটি চলচ্চিত্রের প্রসঙ্গও টেনেছেন। সেটি হলো অনন্ত জলিলের ‘মোস্ট ওয়েলকাম (২০১২)’। এ বিষয়ে অবশ্য ফাহমিদ দর্শকের মনস্তত্ত্বের প্রসঙ্গ টেনেছেন। তিনি বোঝাতে চেয়েছেন জলিল মধ্যবিত্ত এবং এলিট সমাজের জন্য চলচ্চিত্র নির্মাণ করে বলে দাবি করেন। কিন্তু জলিলকে মেনে নিতে নারাজ হয়েছে এলিট সমাজ। এমন বলতে চান ফাহমিদুল হক। লেখকের এই অনন্ত জলিলের আলোচনার সঙ্গে কিছু দ্বিমত করার দাবি রাখে। বলতে হয়, ঠিকই জলিল তার ভুল ইংরেজি বলে দর্শকের কাছে ‘ক্লাউনে’ পরিণত হয়েছেন। কিন্তু ঠিকই দর্শক তার আজগুবি দৃশ্যের সিনেমা দেখতে হলে হাজির হয় দলে দলে। জলিলের সবকটি ছবিতেই হাউজফুল হওয়ার প্রমাণ পাওয়া যায়। অর্থাৎ এখানেই দর্শকদের মনস্তত্ত্ব বোঝা বড় মুশকিল। তারা আসলে কারখানা থেকে কোন ধরনের পণ্য চান? সে পণ্যের মান কেমন হবে তার চেয়েও বড় বিষয় তারা শেষ পর্যন্ত কারখানার কাছে ‘বিনোদন’ই চান। সেই বিনোদন জলিলের মতো ব্যক্তি হলে দোষ কোথায়? তবে জলিলকে নিয়ে বিস্তর আলোচনার প্রয়োজন বোধ হয়েছে। তাকে দর্শক কেন গ্রহণ করলো? এই প্রশ্নের এক বিস্তর ব্যাখ্যাও জরুরি বটে।

শুরুতেই বলা আছে, চলচ্চিত্র কারা পাঠ করবে এই বিষয়ে বিস্তর আলোচনার সূত্রপাত করতে চেয়েছেন লেখক তার বইয়ে। তবে সমালোচকরা যে চলচ্চিত্র পাঠ করে বিষয়টা টিকিয়ে রাখায় মরিয়া তা বর্তমান প্রেক্ষাপটে স্পষ্ট প্রমাণ রয়েছে। লেখক রিভিউ, সমালোচনা ও গবেষণা এই তিনভাগে পাঠকে ভাগ করেছেন। আমাদের দেশের গণমাধ্যমগুলো ‘রিভিউ’ মূলত করে থাকে। যেখানে সিনেমাটি কতটা ভালো তার ব্যাখ্যা বিশ্লেষণ করা হয়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় রিভিউয়ার সিনেমার হুবহু গল্প বলে দিয়েছেন। সেখানে সমালোচনা-আলোচনা অনুপস্থিত। অন্যদিকে সমালোচনামূলক রিভিউ অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় সোশ্যায় মিডিয়ায়। মূলত চলচ্চিত্রটি ভালো মন্দ দিকগুলো খুব কম ভাবে পত্রিকায় উঠে আসে।

যাইহোক এ বিষয়ে লেখকের মন্তব্য হলো,

‘দৈনিকে যে ধরনের সিনে সাংবাদিকতা হয় তা অতিমাত্রায় তারকানির্ভর, চলচ্চিত্র পর্যালোচনা পুরো অনুপস্থিত; বরং অনলাইনে ব্লগার বা ফেসবুক ব্যবহারকারীদের অনেকে এখন চলচ্চিত্র রিভিউ ধারাটিকে টিকিয়ে রাখতে সচেষ্ট হয়েছেন।’

ফাহমিদুল হক শিক্ষাপ্রতিষ্ঠানে চলচ্চিত্র পাঠ, চলচ্চিত্র কর্মীর চলচ্চিত্র পাঠ, নির্মাতাদের চলচ্চিত্র পাঠ নিয়েও বিস্তর আলোচনা করেছেন তার গ্রন্থের ‘প্রথম পাঠ’ অধ্যায়ে।

চলচ্চিত্র পাঠ গ্রন্থের একটি অধ্যায়টি হলো ‘বাংলাদেশে চলচ্চিত্র গবেষণা : ধারাক্রম ও বিবরণী’।  লেখক বাংলাদেশের চলচ্চিত্র গবেষণার তিনটি পর্যায় নিয়ে আলোচনা করেছেন। যদিও তিনি শুরুতেই স্বীকার করে নিয়েছেন, বাংলাদেশে চলচ্চিত্র লেখক অনেক আছেন কিন্তু চলচ্চিত্র গবেষকদের সংখ্যা খুবই কম। যাইহোক, তিনি প্রাক পর্যায়, প্রথম পর্যায়, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায় এভাবে ভাগ করেছেন। বোঝা যাচ্ছে প্রাক-পর্যায়কে তিনি আলাদা করে ধরে নিয়েছেন। কারণ হয়ত এই পর্যায়টি স্বাধীনতার আগের পর্যায় থেকে শুরু করেছেন। অর্থাৎ ৬০ দশক থেকে আশির দশক শুরু হওয়ার আগের কথা তিনি এখানে উল্লেখ করেছেন।  প্রথম পর্যায়ে এসে তিনি আলমগীর কবিরের ‘ফিল্ম ইন বাংলাদেশ’ সহ বেশ কয়েকজন গবেষকের কর্ম নিয়ে আলোচনা করেছেন। দ্বিতীয় পর্যায়ে এসে তিনি জাকির হোসেন রাজুর গবেষণা কর্মের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, ‘জকির হোসেন রাজুর পিএইচডি গবেষণাভিত্তিক বই বাংলাদেশ সিনেমা অ্যান্ড ন্যাশনাল আইডেন্টিটি : ইন সার্চ অফ দ্য মডার্ন (২০১৪)’ প্রকাশিত হয়েছে শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা রাউটলেজ থেকে। এটি বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে অন্যতম শ্রেষ্ঠ গবেষণাকর্ম। তার গবেষণাকর্মটিও চলচ্চিত্রের ইতিহাসভিত্তিক, তবে লিখেছেন বাংলাদেশের চলচ্চিত্রের ‘ব্যাখ্যামূলক’ ইতিহাস।…’

তৃতীয় পর্যায়ে তরুণ গবেষকদের কথা উল্লেখ করেছেন। বিশেষ করে যা বিশ্ববিদ্যালয়ের থিসিস এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের গবেষণা প্রকল্প হিসেবে পারিচালিত হয়।

ফাহমিদের গ্রন্থের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হলো ‘আত্মপরিচয়, জাতীয়তা ও চালচ্চিত্রিক রেপ্রিজেন্টেশন’। এই অধ্যায়ে লেখক বাঙালি মুসলমানের আত্মপরিচয়ের তিনটি অ্যাপ্রোচ নিয়ে আলোচনা করেছেন। তিনি কয়েকজন নির্মাতার কাজকে গভীর দৃষ্টি দিয়ে দেখেছেন এবং ব্যাখ্যা করে বলেছেন, তারা চলচ্চিত্রে আত্মপরিচয়ের বিষয়গুলো তুলে এনেছেন বারবার। বাংলাদেশে জাতীয় আত্মপরিচয়ের যে দুটি ডিসকোর্স সাধারণত লক্ষ করা যায় সেগুলো হলো- বাঙালি জাতীয়তাবাদ এবং ধর্মীয় জাতীয়তাবাদ। ফাহমিদ তৃতীয় আরেকটি অ্যাপ্রোচ যুক্ত করেছেন। যার নাম দিয়েছেন ‘জনধর্ম’ অর্থাৎ ‘পপুলার রিলিজিয়ন’। 

জাতীয়বাদ সন্ধানে যেসব পরিচালক কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম তানভীর মোকাম্মেল, মোরশেদুল ইসলাম ও তারেক মাসুদের চলচ্চিত্র নির্বাচন করেছেন ফাহমিদ। তাদের কাজের ভেতর দিয়েই আলোচনার চেষ্টা করেছেন তারা কিভাবে তাদের চলচ্চিত্রের মাধ্যমে বাঙালির ধর্মীয় আইডেন্টিটির চেয়ে বাঙালি জাতীয়বাদের পরিচয়কে বারবার সামনে নিয়ে আসার চেষ্টা করেছেন।

এ প্রসঙ্গে ফাহমিদ উল্লেখ করেছেন,

‘…জাতীয় ইতিহাস বর্ণনা করতে গিয়ে ধর্মনিরপেক্ষ-আধুনিক চলচ্চিত্রকাররা বাঙালিত্বের পক্ষে এবং মুসলমানিত্বের বিপক্ষে স্পষ্ট অবস্থান গ্রহণ করেছেন। তাদের বিবেচনায় এই দুই আত্মপরিচয়ের দ্বান্দ্বিক সম্পর্ক রয়েছে এবং এই দ্বন্দ্ব আবশ্যিক। এ কথাটা দেশের অন্যতম দুই স্বাধীন নির্মাতা তানভীর মোকাম্মেল ও মোরশেদুল ইসলামের জন্য বেশি প্রযোজ্য।’ 

এই অধ্যায়টি পাঠকের অন্তরের দৃষ্টি উন্মোচনে কিছুটা হলেও সহায়তা করতে পারে। বিশেষ করে চলচ্চিত্র দেখার জন্য পাঠের জন্য যে ভিন্ন চোখ দর্শকের প্রয়োজন সে বিষয়েও পাঠক জ্ঞান লাভ করতে পারবে বলে বিশ্বাস। যেমন, চলচ্চিত্রে রাজাকারের প্রসঙ্গ এসেছে বহুবার। আর এই রাজাকারের অবয়ব চিন্তা করলে আমাদের অন্তর্দৃষ্টি যে রূপটি ভেসে ওঠে সেটি হলো, বয়সে বুড়ো, মাথায় টুপি, পাঞ্জাবি পরা। লেখক বিশেষভাবে লক্ষ্য করে দেখেছেন ‘জয়যাত্রা’ এবং ‘শ্যামল ছায়া’ ছবি দুটি কিছুটা হলেও সে অবয়ব থেকে বের হয়ে এসেছে। অর্থাৎ সব রাজাকাররাই কি দাড়ি রাখতো? সবাই কি পাঞ্জাবি টুপি পরতো? অন্যদিকে কোনও দাড়ি-টুপি-পাঞ্জাবি পরা মানুষ কি যুদ্ধে যায়নি? এ প্রসঙ্গগুলো খুব গভীর ব্যাখ্যা বিশ্লেষণের মধ্যে এনেছেন লেখক।

ফাহমিদুল হক সত্যিকার অর্থে চলচ্চিত্রের পাঠের এক আসর তৈরিতে সফল হয়েছেন এই গ্রন্থে। বিশেষ করে বইয়ের শেষে বেশ কয়েকটি চলচ্চিত্রের সমালোচনা যুক্ত হয়েছে। এই আলোচনা-সমালোচনাগুলো তরুণ চলচ্চিত্র পাঠকদের সহায়তা করবে বলে আশা। বলতে হবে, কিভাবে এক চলচ্চিত্রকে ছাঁচের মধ্যে ফেলে ব্যাখ্যা করতে হয়। চলচ্চিত্রের দেখার চোখটা অন্তরটা কেমন থাকা চাই। অন্তত এতটুকু সুনির্দিষ্ট দিক-নির্দেশনা দেয়া যায়।

তার এই গ্রন্থে গবেষণা কর্ম নিয়ে ব্যাপকভাবে আলোচনা হয়েছে। যদিও বইটিতে পাঠকরা যদি গবেষণা করতে চান তবে সেই কর্মপদ্ধতি যুক্ত থাকলে আরও উপকার হত বলে মনে হয়েছে। ফাহমিদ উন্মোচন করতে পারতেন চলচ্চিত্র গবেষণার কৌশল। যা তরুণ পাঠক-সহ চলচ্চিত্র পাঠে যাদের আগ্রহ আছে তাদের সুযোগ হত নতুন কিছু শেখার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া