adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষা- প্রথম দিনে অনুপস্থিত ১৩ হাজার, বহিষ্কার ৬৬

HSCনিজস্ব প্রতিবেদক : সারাদেশে ২ এপ্রিল রোববার শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবছর পরীক্ষায় অংশ নেয় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী। ১৩ হাজার ৬৯ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া বহিষ্কার হয়েছে ৬৬ পরীক্ষার্থী। এদের মধ্যে ঢাকা বোর্ডে দুই জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে একজন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৪২ জন বহিষ্কার হয়। এছাড়া ঢাকা বোর্ডের একজন পরিদর্শককে বহিষ্কার করা হয়।
এবার দেশের ৮৬৪টি কলেজের ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯৯ হাজার ৩২০ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম-এ ৯৬ হাজার ৯১৪ জন এবং ডিআইবিএসে ৪ হাজার ৬৬৯ জন পরীক্ষা দেবে। তাদের মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী রয়েছেন।

দেশের বাইরে এবার বিদেশের সাতটি কেন্দ্রে ২৭১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে, এরমধ্যে ১২৯ জন ছাত্র এবং ১৪২ জন ছাত্রী। এবার ২৬টি বিষয়ের ৫০টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হবে। গত বছর ১৯টি বিষয়ের ৩৬টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হয়। এদিকে পরীক্ষা উপলক্ষে রোববার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষামন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন। আগামী ১৫ মে হবে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে ১৬ থেকে ২৫ মে’র মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া