adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাশ্মীরের ‘হামলাকারীদের’ বেতন দেয়া হয়

HAMLAআন্তর্জাতিক ডেস্ক : স্বাধীন কাশ্মীর বা ইসলামের জন্য লড়াই নয়। রুটিরুজির জন্যে রীতিমতো মাসিক বেতন নিয়ে পুলিশ বা সেনাবাহিনীর উপরে পাথর ছোড়ে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা। এমনই চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে টিভি।

হুজিবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে উত্তপ্ত হয়েছিল কাশ্মীর উপত্যকা। পুলিশ এবং সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর বা পেট্রোল বোমা ছোড়ার ঘটনায় দফায় দফায় উত্তপ্ত হয়েছিল ভূস্বর্গ। সেই সমগ্র ঘটনার প্রকৃত তথ্য সামনে এসেছে বিচ্ছিন্নতাবাদীদের কথায়। সেনা সদস্য, পুলিশ, সরকারি কর্মকর্তা বা জনপ্রতিনিধিদের আক্রমণ করার জন্য মাসিক বেতন দেওয়া হয় জাকির আহমেদ ভাট, ফারুক আহমেদ লন, ওয়াসিম আহমেদ খান, মুসতাক ভেরি এবং ইব্রাহীম খানের মতো বিচ্ছিন্নতাবাদীদের। কখনো আবার দেওয়া হয় জুতা বা জামাকাপড়।

ওই যুবকদের ভাষ্য, ‘২০০৮-১০ সাল থেকে চলছে এই প্রক্রিয়া। প্রতিমাসে পাঁচ থেকে সাত হাজার টাকা করে পাওয়া যায় হামলা চালানোর জন্য।’
 
এই আক্রমণকারীদের মধ্যেও রয়েছে শ্রেণিবিভাগ। শুধু পাথর ছোড়ার জন্য এক ধরনের রেট। পেট্রোল বোমা তৈরি এবং তা নিক্ষেপের বিষয়ে জ্ঞান থাকলে বেড়ে যায় পারিশ্রমিক। অভিজ্ঞতাও এখানে গুরুত্ব দিয়ে দেখা হয়। ১২ বছরের কম বয়সী কেউ এই ‘পেশা’য় আসতে চাইলে সে কখনই চার হাজারের বেশি বেতন পাবে না। দীর্ঘদিনের অভিজ্ঞতা থাকলে পারিশ্রমিক বেড়ে যায়।

কোথা থেকে আসে এই অর্থ? কারা নির্দেশ দেয় হামলার? এই বিষয়ে মুখ খুলতে চায়নি হামলাকারীরা। তাদের কথায় জানা গেছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নির্দেশ আসে হামলার। সেই মোতাবেক শুরু হয় অপারেশন।

কিন্তু, কারা নির্দেশ দেয়? এই প্রশ্নের উত্তরে জাকির আহমেদ ভাট ভাষ্য, ‘আমরা মরে গেলেও তাদের নাম বলতে পারবো না। কারণ এরাই যে আমাদের দুই বেলার খাবার যোগায়।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া