adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সু চিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন রোহিঙ্গা বিদ্রোহী নেতা

SUCHIআন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রোহিঙ্গা বিদ্রোহী দলের এক নেতা অং সান সুচিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। মিয়ানমার সরকারের শীর্ষ পদে থাকা নোবেল জয়ী এই নেত্রীকে বলেছেন, যদি ১০ লাখ রোহিঙ্গাকেও হত্যা করা হয়, তবুও তাদের সংগ্রাম চলবেই। বার্তা সংস্থা রয়টার্স জানায়, আতা উল্লাহ নামের ওই বিদ্রোহী নেতা প্রথমবারের মতো গণমাধ্যমের কাছে সাক্ষাৎকার দেন। স্থানীয় এই বিদ্রোহী গোষ্ঠীর নেতা এসময় বিদেশী ইসলামি কোনো দলের সঙ্গে তাদের সম্পৃক্ততার গুজব নাকচ করে দেন।

সাক্ষাৎকারে আতা উল্লাহ বলেন, দেশের পরিস্থিতি এবং তাদের উপর সরকারের অত্যাচার নির্যাতনের কারণে বাধ্য হয়ে তারা এই সশস্ত্র পথ বেছে নিতে বাধ্য হয়েছেন। তিনি বলেন, মিয়ানমারের সংখ্যাগুরু বৌদ্ধদের অত্যাচারের কারণে রোহিঙ্গাদের অধিকার রক্ষায় তারা এই সংগ্রামের পথ বেছে নিয়েছেন।   

এসময় আতা উল্লাহ বলেন, অধিকার পেতে যদি সব রোহিঙ্গা জনগণকে মরে যেতে হয় তবুও এই আন্দোলন থেমে যাবে না। অজানা স্থান থেকে ভিডিও কলের মাধ্যমে এই বিদ্রোহী নেতা আরও বলেন, তাদের এই যুদ্ধ নিষ্ঠুর সেনা সরকারের বিরুদ্ধে। অধিকার আদায় না করা পর্যন্ত তারা সংগ্রাম চালিয়ে যাবেন।

গত বছরের অক্টোবরে মিয়ানমার সীমান্ত পুলিশের উপর হামলার ঘটনা ঘটে। হামলাকারীদের শনাক্ত করা না হলেও এই কাজ রোহিঙ্গা বিদ্রোহীরাই করেছে বলে দাবি করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অত্যাচারের খড়গ চালায় মিয়ানমার সরকার।

হত্যা, ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগসহ সব ধরনের অত্যাচার চলতে থাকে এই জনগোষ্ঠীর উপর। মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে প্রাণে বাঁচতে সেবারই প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পাড়ি জমায়। পরবর্তীতে এই সংখ্যা ক্রমেই বাড়তে থাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া