adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে ৮১ শতাংশ নারী এমপি নির্যাতনের শিকার

81ডেস্ক রিপাের্ট : বিশ্বের ৮১ দশমিক ৮ শতাংশ সংসদ সদস্য বিভিন্নভাবে নির্যাতনের শিকার হচ্ছেন বলে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে(আইপিইউ) জানানো হয়েছে। শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ-র ১৩৬তম সম্মেলনের নারী সংসদ সদস্যদের সেশনে এই তথ্য তুলে ধরা হয়। পরে সংবাদ সম্মেলনেও আইপিইউ-এর জেন্ডার বিশেষজ্ঞ কারীন জ্যাবরে এ তথ্য তুলে ধরেন। এ সেমিনারে সভাপতিত্ব করেন সাবেক পরারাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি।

সংবাদ সম্মেলনে বলা হয়, সারা বিশ্বের ৮১ দশমিক ৮ শতাংশ সংসদ সদস্য নির্যাতনের শিকার হন। এর মধ্যে ৪৪ দশমিক ৪ শতাংশ শারিরীক নির্যাতন, ২০ শতাংশ যৌন হয়রানি এবং ২৬ শতাংশ শারীরিকভাবে হেনস্থার শিকার হন। বিশ্বে বর্তমানে মাত্র ২৩.৩ শতাংশ নারী সংসদ সদস্য রয়েছেন।

ওই তথ্য অনুযায়ী, সংসদ সদস্যদের হিসেবে পুরুষদের তুলনায় এখনও নারীরা অনেক পিছিয়ে রয়েছে। আর নারী এমপিদের প্রতি যৌন, শারীরিক, মানসিক নির্যাতন একটি বৈশ্বিক সমস্যা। তবে বাস্তবতা আরো ভয়ংকর বলে সমীক্ষায় উল্লেখ করা হয়। তবে আগামী ৫০ বছর পর ৫০ শতাংশ নারী এমপি পাওয়া যাবে বলে আশা করেছেন।

জানানো হয়, দায়িত্ব পালনের সময় ৪৪ শতাংশ নারী এমপি কোনো না কোন সময় হত্যা, ধর্ষণ, অপহরনের হুমকি পেয়েছিলেন। এমনকি তাদের ছেলে-মেয়েদেরও হত্যার হুমকি দেওয়া হয়েছিল।

৩৯ দেশের ৫৫ জন এমপির উপর গবেষণা করে এ তথ্য পেয়েছে আইপিও।

আইপিইউর প্রোগ্রাম ডিরেক্টর কারীন জাবরী বলেন, বিশ্বের ৩৯টি দেশের ৫৫জন নারী এমপির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আইপিইউএর মিডিয়া রিলেশনস কর্মকর্তা জিন মিলেগান বলেন, বিশ্বের প্রায় সবগুলো দেশে নারী এমপিদের প্রতিনিধিত্ব বেশ হতাশাজনক। বাংলাদেশেও এ অবস্থাও হাতাশাজনক। ৩৫০ জন এমপির মধ্যে মাত্র ২০ শতাংশ নারী এমপি এখানে প্রতিনিধিত্ব করছেন। তাদেও মধ্যে নারী মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সংখ্যাও বেশ কম। বিশ্বেও ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯১তম।

তিনি বলেন, বিশ্বে পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্বে এগিয়ে আছে উগান্ডা, বলিভিয়া ও বেলজিয়ামের মত ৩-৪টি দেশ। তাদের দেশে নারী প্রতিনিধিত্ব ৫০ শতাংশেল বেশি। আর কোন নারী এমপি নেই এমন হতাশাজনক অবস্থানে রয়েছে কাতার ইয়েমেনসহ ৫টি দেশ। প্রেস ব্রিফিংয়ে বিশ্বের সংসদগুলোতে নারী এমপিদের অংশগ্রহণের একটি চিত্র তুলে ধরা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া