adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য রফতানি কমেছে ৫ শতাংশ

U Sডেস্ক রিপাের্ট : ২০১৬ সালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য রফতানি কমেছে ৫ শতাংশ।  একই সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্য রফতানি কমেছে ১ দশমিক ৩ শতাংশ। শুক্রবার ইউনাইটেড স্টেট ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর) এই তথ্য জানিয়েছে। সংস্থাটি উল্লেখ করেছে, আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) বাধাগ্রস্ত হচ্ছে।

ইউএসটিআর প্রকাশিত ২০১৭ সালের যুক্তরাষ্ট্রের জাতীয় বাণিজ্য প্রাক্কলনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ৫ বিলিয়ন ডলার। ২০১৫ সালের তুলনায় ঘাটতি কমেছে শূন্য দশমিক ৬ শতাংশ।

প্রতিবেদনের তথ্য অনুসারে, ২০১৬ সালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য রফতানির পরিমাণ ছিল ৮৯৫ মিলিয়ন ডলার। যা ২০১৫ সালের তুলনায় ৫ শতাংশ কম। বিপরীতে বাংলাদেশি পণ্য আমদানির পরিমাণ ছিল ৫ দশমিক ৯ বিলিয়ন। এক্ষেত্রে কমেছে ১ দশমিক ৩ শতাংশ।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি পণ্য রফতানি করা দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৭৯তম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ২০১৫ সালে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সরাসরি বিনিয়োগের পরিমাণ ছিল ৫৮৯ মিলিয়ন ডলার, যা ২০১৪ সালের তুলনায় ২৪ দশমিক ৩ শতাংশ বেশি।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ মেধাস্বত্ত্ব রক্ষায় উন্নতি দেখিয়েছে। তবে নকল পণ্যের বিস্তৃতি ব্যাপক এবং গান ও সফটওয়্যার পাইরেসিও ব্যাপক হারে বিদ্যমান। আন্তর্জাতিক সফটওয়্যার, প্রকাশনা, পোশাক ও পণ্য সামগ্রী উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান অভিযোগ করেছে, মেধাস্বত্ত্ব আইনের যথাযথ প্রয়োগের অভাবে বাংলাদেশে তাদের ব্যবসায়িক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। বিশেষ ক্ষেত্রে বাংলাদেশে উৎপাদিত নকল পণ্য তাদের অন্য দেশের বাজার ধ্বংস করে দিচ্ছে।

প্রতিবেদনে আমলাতান্ত্রিক অদক্ষতার কারণে বাংলাদেশে বিনিয়োগ অনুৎসাহিত হয় বলে উল্লেখ করেছে ইউএসটিআর। এতে বলা হয়েছে, প্রশাসনিক প্রক্রিয়ার আধিক্য ও নিয়ন্ত্রণ ব্যবস্থার স্বচ্ছতার অভাব ও প্রশাসনিক কাঠামো বাংলাদেশে বিনিয়োগকারীদের প্রকল্প বাস্তবায়নে হতাশার জন্ম দিতে পারে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর ও বিভাগে শীর্ষ ও মধ্যম সারির কর্মকর্তাদের নিয়মিত বদলির কারণে কৌশলগত সংস্কার উদ্যোগ ও দৈনন্দিন কর্তব্য পালনে বিঘ্ন সৃষ্টি করে।

বাংলাদেশের অবকাঠামোগত নিরাপত্তাহীনতা ও শিল্প সম্পর্কিত বিভিন্ন অনুশীলন বড় ধরনের বিনিয়োগ ও বাণিজ্যে বাধা। দ্রুত বিকাশমান তৈরি পোশাক খাত সাম্প্রতিক বছরগুলোতে অনিয়ন্ত্রিতভাবে বেড়ে চলেছে। প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের এপ্রিলে রানা প্লাজা ধসে ১১২৯ শ্রমিকের মৃত্যুতে কারখানাগুলোতে স্বাস্থ্য ও নিরাপত্তার আশঙ্কা এবং কার্যকর নজরদারির ঘাটতি প্রতীয়মান হয়েছে।

ইউএসটিআর বলছে, গত তিন বছরে বাংলাদেশ সরকার, আন্তর্জাতিক ক্রেতা ও আন্তর্জাতিক শ্রম সংগঠনের উদ্যোগে কারখানার নিরাপত্তার মান ও স্বচ্ছতা বেড়েছে।  প্রতিবেদনে বলা হয়েছে, শ্রম আইনের সামগ্রিক সংস্কারে উল্লেখযোগ্য অগ্রগতি না হওয়ায় এখনও তা বাংলাদেশি ও আন্তর্জাতিক স্বার্থ সংশ্লিদের উদ্বেগের কারণ।-বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া