adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রীয় মদদেই রিজার্ভ চুরি: এফবিআই

B Bডেস্ক রিপাের্ট : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি রাষ্ট্রীয় মদদেই হয়েছে বলে জানিয়েছেন এফবিআই’র কর্মকর্তা ল্যামন্ট সিলার। তিনি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্তের দায়িত্বে রয়েছেন।

বুধবার (২৯ মার্চ) ফিলিপাইনে এ কথা বলেন ওই মার্কিন তদন্ত কর্মকর্তা।

মার্কিন যুক্তরাষ্ট্রে দূতাবাসে আইনি সহদূত ল্যামন্ট সিলার বিস্তারিত কিছু বলেননি, তবে কাদের মাধ্যমে এই সাইবার হামলা হয়েছে তাদের সনাক্তের কাছাকাছি পৌঁছে গেছে এএফবিআই। 

গত সপ্তাহে নাম না প্রকাশের শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, উত্তর কোরিয়া এই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত রয়েছে। 

সাইবার সিকিউরিটি ফেরামে দেয়া বক্তব্যে সিলার বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি সম্পর্কে আমরা সবাই জানি। রাষ্ট্রীয় ব্যাংকের রিজার্ভচুরি একটি নমুনা এটি। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়ই এই রিজার্ভ চুরি হয়েছে।’

তদন্তের দায়িত্বে থাকা একজন কর্মকর্তা গত সপ্তাহে রয়টার্সকে বলেন, এফবিআই ধারণা করছে উত্তর কোরিয়া ওই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত আছে। তবে এই সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি ওই কর্মকর্তা। 

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে কৌঁসুলিরা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়াকে অভিযুক্ত করছে এবং কথিত চীনা মধ্যস্বত্বভোগীদের চার্জ করার কথা ভাবছে।

সুইফট ম্যাসেজিং ব্যবহার করে বাংলাদেশ ব্যাংকের সিস্টেম লঙ্ঘন করে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ অ্যাকাউন্ট থেকে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার ভাগিয়ে নেয়া হয়। 

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অধিকাংশ অনুরোধ প্রত্যাখ্যান করেছে। তবে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনের ব্যাংক হিসেবে নেয়া হয়। ফিলিপাইনের মাকাতি শহরের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) জুপিটার স্ট্রিট শাখায় সন্দেহভাজন চার ব্যক্তির নামে চারটি আলাদা ব্যাংক হিসাবও খোলা হয়। দ্রুতই এই টাকা উত্তোলন করা হয়।

এখন পর্যন্ত এই ঘটনায় কাউকে আটক করা হয়নি। 

ফিলিপাইনে কর্মরত চীনা বংশোদ্ভূত ক্যাসিনোর মালিক বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভচুরির অর্থ ঢাকা থেকে ম্যানিলা পাচারে দুই জন কর্মকর্তা দায়ী।

ফিলিপাইন তদন্ত কর্মকর্তারা এই ঘটনায় বেশ কয়েকটি প্রতিষ্ঠানসহ একটি রেমিট্যান্স কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। 

তবে কোনো মামলাই এখনও আদালতে উপস্থাপন করা হয়নি। 

সিলার বলেন, কারা এই ঘটনার সঙ্গে জড়িত তা সনাক্ত করতে ফিলিপাইন সরকারের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে এফবিআই।- চ্যানেল নিউজ এশিয়া, রয়টার্স।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া