adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিস্ফোরণে নিহতের ঘটনায় মামলা দায়ের- সিলেটের জঙ্গি আস্তানায় অভিযান অব্যাহত

V V Vডেস্ক রিপাের্ট : সিলেটের শিববাড়ি এলাকাস্থ জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলে’ সেনাবাহিনীর কমান্ডো অভিযান অব্যাহত রয়েছে। গত শনিবার শিববাড়ি গোটাটিকর এলাকার প্রবেশমুখে সংঘটিত বোমা বিস্ফোরণে নিহতের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে।
রোববার রাতে সিলেট মহানগরীর মোগলাবাজার থানায় হত্যা ও বিস্ফোরক আইনে এ মামলাটি দায়ের করেন এস আই শিবলু চৌধুরী।
এদিকে ‘আতিয়া মহলের’ ভেতর থেকে আজ সোমবার সকালেও শোনা গেছে বিস্ফোরণ ও গুলির আওয়াজ । তবে সেনাবাহিনীর পক্ষ থেকে রোববার সন্ধ্যার পর এ রিপোর্ট লেখা পর্যন্ত সময়ে (দুপুর ২টা) আর কোন তথ্য জানানো হয়নি।
স্থানীয় বাসিন্দারা সাংবাদিকদের জানিয়েছেন, সোমবার সকাল সাড়ে ছয়টা থেকে সাতটা পর্যন্ত জঙ্গি আস্তানা আতিয়া মহলের ভেতরে থেকে একটানা গুলি ও বিস্ফোরণর শব্দ শুনেছেন তারা।
আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা আতিয়া মহলের আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। ওই ‘মহল’ ঘিরে দুই বর্গকিলোমিটার এলাকাজুড়ে জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে পুলিশ। উৎসুক জনতার কাউকেই ঘটনাস্থলের দিকে তারা যেতে দিচ্ছেন না।
পুলিশ জানিয়েছে, মোগলাবাজার থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। তবে এখনও কাউকে আটক করা যায়নি।
বিস্ফোরণে নিহত ৬ জনের মধ্যে পুলিশের দু’জন সদস্যসহ চারজনের লাশ গতকাল রোববার তাদের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হযেছে । দু’জনের লাশ এখনও হস্তান্তর করা হয়নি। হাসপাতালে ভর্তি হওয়া আহত এক ব্যক্তিকেও খুঁজে পাচ্ছে না আইনশৃংখলা বাহিনী। ওই ব্যক্তির নাম ফারুক।
নিহতদের মধ্যে ছাতকের দয়ারবাজার এলাকার খাদিম শাহ এবং নগরীর দাঁড়িয়াপাড়ার শহীদুল ইসলামের লাশ এখনো হাসপাতাল মর্গে রয়েছে। তারা দু‘জন পরষ্পেরর বন্ধু এবং দ্জুনেই নগরীর দাড়িয়াপাড়ায় প্রাইম লাইটিং এন্ড ডেকোরেটর্সে কাজ করতেন।
এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এসএম রোকন উদ্দিন বলেন, চারজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হলেও দু’জনের লাশ হস্তান্তর করা হয়নি। তাদের ব্যাপারে একটু খোঁজ খবর নেওয়া দরকার। তাদের পরিবারের সাথে ‘আমরা আলাপ করবো’।
তিনি বলেন, কারা হামলার সাথে জড়িত তা খুঁজে বের করতে তদন্ত চলছে। তদন্ত শেষে এ ব্যাপারে বলা যাবে। এ ঘটনায় যারা আহত হয়েছেন তাদের ব্যাপারেও আমরা খোঁজ নিচ্ছি।
এদিকে, এই হামলা আত্মঘাতি কী না এ ব্যাপারেও এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। প্রথম দফায় বোমা হামলাকারী জঙ্গি সবজির ব্যাগে করে বোমা বহন করে বিস্ফোরণ ঘটায় বলে ধারণা করছে পুলিশ।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, বোমা বিস্ফোরণস্থলের পাশে বাজারের ব্যাগ ও সবজি পড়ে থাকতে দেখে প্রাথমিকভাবে মনে হচ্ছে হামলাকারী জঙ্গি গোপনে সবজির ব্যাগে বোমা বহন করেছিল।
উল্লেখ্য, আতিয়া ভবনে অভিযানের দ্বিতীয় দিনে রোববার সন্ধ্যায় সন্ধ্যায় ব্রিফিংকালে সেনাবাহিনীর সদর দপ্তরের ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, অভিযানে দু’জন জঙ্গি নিহত হয়েছে।
তিনি বলেন, ‘এখনো ভেতরে অনেক জঙ্গি আছে। ভেতরে যারা আছে তারা খুব ট্রেনিংপ্রাপ্ত। আমাদের দিকে একাধিক গ্রেনেড চার্জ করেছে। আমরা একটা গ্রেনেড ছুঁড়ে দিয়েছিলাম তারা সেটি ধরে আবার ব্যাক (ফেরত) করেছে।’
তিনি বলেন, “আমরা রকেট লাঞ্চার নিয়ে এসেছি, টিয়ার শেল মারার পর তারা ছুটোছুটি শুরু করে। ভেতরে অন্তত দুজন পুরুষের লাশ পড়ে থাকতে দেখেছি। তবে আরও একাধিক জঙ্গি ভেতরেই আছে। যে দু’জন জঙ্গির গুলি লেগেছে তারা নিজেরাই সুইসাইড ভেস্ট পরে সুইসাইড করেছে।’ বলে জানান সেনাবাহিনীর এই কর্মকর্তা।
ফখরুল আহসান বলেন,‘আমাদের প্রথম লক্ষ্য ছিল, বাড়িটির ভেতরে জিম্মি থাকা বাসিন্দাদের উদ্ধার করে নিরাপদে বাইরে নিয়ে আসা। আমরা সেটি সফলভাবে করতে পেরেছি। এখনকার লক্ষ্য হচ্ছে, অভিযান পরিচালনাকারি সদস্যদের নিরাপদে রেখে জঙ্গি নির্মূল করা।”
সিলেট নগরীর ২৭ নং ওয়ার্র্ডে শিববাড়ি এলাকাস্থ পাঁচতলা এই ভবনকে ঘিরে শনিবার সকাল ৯টা থেকে ‘অপারেশন টুয়াইলাইট‘ শুরু হয়।
বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের প্রথম ব্যাচের কমান্ডো ইউনিট অভিযান পরিচালনা করছে।বাসস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া