adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আতিয়া মহলের চার ‘জঙ্গি’ নিহত, দুটি লাশ উদ্ধার

armডেস্ক রিপাের্ট : সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ীতে সন্দেহভাজন জঙ্গি আস্তানা আতিয়া ভবনে সেনাবাহিনীর অভিযানে চারজন নিহত হয়েছে। এদের একজন নারী এবং তিন জন পুরুষ। নিহতদের মধ্যে দুই জনের মরদেহ উদ্ধার করে পুলিশে দেয়া হয়েছে আর দুই জনের মরদেহ এখনও ভেতরে পরে আছে।

শনিবার সকাল থেকে শুরু হওয়া সেনাবাহিনীর অভিযান টোয়াইলাইট শুরু হওয়ার তৃতীয় দিন ২৭ মার্চ সােমবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সামরিক গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান এ কথা জানান।

তিনি জানান, আতিয়া মহলের ভেতরে এখনও বিপুল পরিমাণ বিস্ফোরক আছে। এ কারণে ভবনটি বিপজ্জনক অবস্থায় আছে। আর তাদের অভিযান শেষ হয়নি।

এই অভিযানকে ঘিরে গত শুক্রবার থেকে সারা দেশের দৃষ্টি ছিল সিলেটের এই অঞ্চলকে ঘিরে। এই আস্তানায় জঙ্গিবিরোধী অভিযান শুরুর পর জঙ্গিরাও যে মরিয়া লড়াই করেছে, সেটা এখন পর্যন্ত কোথাও দেখা যায়নি। তাদের এই মরিয়া আচরণের কারণে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ধারণা করছেন, সেখানে বড় কোনো জঙ্গি থাকতে পারে। তবে এখন পর্যন্ত নিহত কারও পরিচয় জানা যায়নি।

গত শুক্রবার ভোরে আস্তানাটির সন্ধান পায় পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম ইউনিট। পরে ঢাকা থেকে যায় পুলিশের আরেক বিশেষায়িত ইউনিট সোয়াট। তার আগে জঙ্গিদেরকে আত্মসমর্পণের আহ্বান জানানো হলে তারা তা প্রত্যাখ্যান করে। একজন এমনও বলেন, ‘আমাদের হাতে সময় নেই, তাড়াতাড়ি সোয়াট পাঠাও।’

জঙ্গিদের এমন কথাবার্তায় আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে প্রশ্ন জাগে। আর সোয়াট ঘটনাস্থল পরিদর্শ করে জানায়, এই অভিযান চালানো তাদের সাধ্যের অতীত। এরপর ওই সন্ধ্যায় সেনাবাহিনীর প্যারা কমান্ডোদেরকে ডাকা হয়।

রাতে আতিয়া মহল ঘেরাও করে রাখার পর শনিবার সকালে অভিযান শুরু করে সেনাবাহিনী। তারা প্রথমে পাশের একটি ভবনের ছাদ বেয়ে আতিয়া মহলে ঢুকে আটকে পড়া ৭৮ জনকে উদ্ধার করে। নিচ তলায় আস্তানা গেড়ে থাকা জঙ্গিরা বিষয়টি টের পায়নি তখনও।

সাধারণ মানুষদের উদ্ধারের পর সেনাবাহিনী জঙ্গিদেরকে গুলি করতে শুরু করে। আর ভেতরে থাকা জঙ্গিরাও গুলি ও গ্রেনেড ছুড়ে পাল্টা জবাব দিতে থাকে। শনিবার সন্ধ্যায় আতিয়া মহলের অদূরে দুটি বোমার বিস্ফোরণ ঘটে। এতে নিহত হয় দুই পুলিশ কর্মকর্তাসহ ছয় জন। গুরুতর আহত হন র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধানসহ প্রায় ৫০ জন।

রবিবার সন্ধ্যায় সেনাবাহিনী সংবাদ সম্মেলন করে দুই জঙ্গি নিহতের খবর নিশ্চিত করে। তারা জানায়, তখনও ভেতরে এক বা একাধিক জঙ্গি রয়ে গেছে।

সোমবার অভিযানের তৃতীয় দিনও আতিয়া মহলের ভেতর থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। আর সেনাবাহিনী এক পর্যায়ে দূর থেকে গুলি করার শক্তিশালী রাইফেল স্নাইপার পাঠায়।

সন্ধ্যা সাড়ে সাতটার সময় সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান আবার ব্রিফিং করেন। তিনি বলেন, চারজন নিহত ছাড়াও আরও কেউ ভেতরে আছে কি না তা নিশ্চিত হতে তল্লাশি চলছে।

এই সেনা কর্মকর্তা বলেন, ‘আমরা যে ডেডবডিগুলো পেয়েছি, তিন জন পুরুষ একজন মহিলা। এর মধ্যে দুটো বের করে আনা হয়েছে। বাকি দুটি ডেডবডিটে সুইসাইডাল ভেস্ট লাগানো। তাই এখন বের করে আনা ঝুঁকিপূর্ণ।’ তিনি জানান, আজ অভিযানের তৃতীয় দিন আতিয়া মহলে যেসব বড় বিস্ফোরণের ঘটনা ঘটেছে, তার একটি ঘটেছে সুইসাইডাল ভেস্টের বিস্ফোরকের কারণে।

যে দুই জনকে বের করে আনা হয়েছে তাদের পরিচয় জানা গেছে কি না, জানতে চাইলে এই সেনা কর্মকর্তা বলেন, ‘আমরা পুলিশকে তাদের লাশ দিয়েছি। তারা এই বিষয়ে বলবে।’

ফখরুল আহসান বলেন, ‘এখানে যে চারজন এখানে ছিল তারা ওয়েল ট্রেইন্ড। তাদেরকে হত্যা করা আমাদের জন্য, সেনাবাহিনীর জন্য বিশাল সফলতা।’

ফখরুল আহসান বলেন, ‘ভবনের ভেতরে বিভিন্ন আইডি ও এক্সপ্লোসিভ লাগানো আছে। এগুলো ফাটলে বিল্ডিং এর অংশ বিশেষ বা পুরোটা ধ্বংস হয়ে যেতে পারে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া