adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিভীষিকাময় সেই রাতের কথা

FARUKবিনোদন ডেস্ক : ২৫ মার্চ ১৯৭১। সেদিনের কালরাতের অন্ধকারে ঢাকার নিরস্ত্র মানুষের ওপর হামলে পড়েছিল তত্কালীন পাকিস্তানি সেনাবাহিনী। সেদিন ঢাকায় ছিলেন নায়ক ফারুক। সেই কালরাতের কথা বলছেন চিত্রনায়ক ফারুক। 

দুপুরেই আমরা আঁচ করতে পেরেছিলাম, কিছু একটা হবে। আমি তখন শ্যামলী থাকি, আমার বোনের বাসায়। শ্যামলী তখন গ্রামের মতোই, সবুজ গাছপালায় ঘেরা। বিকেল ৩টার দিকে একটা গাড়ি নিয়ে আমার সঙ্গে দেখা করতে এলো বন্ধু নাদের আর শামসু। বাসা থেকে বের হয়ে দেখি ওরা দুজন দুটি সুন্দর সানগ্লাস পরে দাঁড়িয়ে আছে। নাদেরকে জিজ্ঞেস করলাম, গাড়ি কোথা থেকে নিয়ে এলি? কারণ আগে সে উল্টাপাল্টা কিছু ঘটনা ঘটিয়েছে।  ২৫ মার্চের তিন দিন আগে লোহারপুল এলাকায় পুলিশ ওকে আটকানোর চেষ্টা করেছিল। ওর নামে কিসের যেন ওয়ারেন্ট ছিল। ও তখন গুলি করে পালিয়েছে। আমি তো ওদের দেখে টেনশনে পড়ে গেলাম। ওরা আবার কী কাণ্ড ঘটিয়ে এসেছে! ওরা বলে, গাড়ির পেছনের বাংকারটা খুলে দ্যাখ। বাংকার খুলে আমি তো ‘থ’। এই অস্ত্র ওরা কোথায় পেল! ওরা হেসে বলে, যেখান থেকে পেয়েছি ওই জায়গা তুইও চিনিস। পরে শুনলাম, আমাদের পরিচিত এক পাকিস্তানির কাছ থেকে নিয়েছে, লোকটা চোরাচালানি করত। ওই পাকিস্তানিকে আমরা ‘সংগ্রাম’ বলে ডাকতাম।

নাদের আমাকে কনফার্ম করে বলল, ‘আজকেই পাকিস্তানিরা বাঙালিদের ওপর হামলা করবে। ধানমণ্ডি ৩২-এ গেলেই জানতে পারবি। তুই আর যেখানেই যাস আমার আয়ত্তের বাইরে যাস না। মরলে একসঙ্গে মরব। এই অস্ত্র ওদের ঠেকাতে কাজে লাগবে। ভয় পেয়ে এখন আর লাভ নেই। বাঁচতে হলে আমাদেরও কিছু না কিছু করতে হবে। ’ ওরা চলে গেল। বাসায় এসে বোন, দুলাভাই, ভাগ্নেদের বললাম, আজকে কিছু একটা হবে, বাইরের অবস্থা ভালো না। ওঁদের বললাম, আপনারা গাড়ি নিয়ে রেডি থাকবেন। অবস্থা বেশি খারাপ দেখলে ফোন করব। আপনারা চানখাঁরপুল চলে আসবেন।

ধানমণ্ডি ৩২ নম্বরে এসে দেখি মানুষ আর মানুষ। সবার মাঝেই একটা যুদ্ধ যুদ্ধ ভাব। থমথমে অবস্থা। নবাবপুর রোডের পাশেই প্যারামাউন্ট হোটেল। ওখানে আড্ডা দিলাম রাত প্রায় ১০টা পর্যন্ত। বের হয়ে রাস্তায় নামার পর মোটরবাইকে করে কয়েকজন পুলিশ এলো। তাদের একজন বাঙালি। তিনি আমাকে সাবধান করে বললেন, পাকিস্তানি আর্মি কিন্তু নেমে গেছে অলরেডি। এখানে ঘোরাফেরা করা ঠিক হবে না। তখনই দেখা হলো হাজি ইউসুফ সাহেবের সঙ্গে। ইউসুফ বেকারির মালিক। তাঁকে বললাম, আজ রাতে আপনার কাছে থাকতে পারি, ব্যবস্থা রাখবেন। আসলে আমি তখন বুঝতে পারছিলাম না কী করব। মনে এলো নাদেরের কথা, মালিটোলায় একটা জায়গায় ওরা থাকবে বলেছিল। নাদের আরো বলেছিল, বাসায় যাওয়ার আগে যেন অবশ্যই দেখা করে যাই। নবাবপুর রোডে গিয়ে দাঁড়ালাম।

দেখি, আস্তে আস্তে মানুষ জড়ো হচ্ছে। প্রায় সবাই পরিচিত। সবাই ভয়ংকর কিছুর আশঙ্কা করছে। বললাম, নেতা তো বলেছেনই, যার যা আছে তাই নিয়ে প্রতিরোধ গড়তে হবে। ৭০-৮০ জন ছিলাম আমরা। ওখানে অনেক ট্রাক। সবাইকে নিয়ে ওখানে একটা ব্যারিকেডের মতো করলাম। বলা যায়, ঢাকায় পাকিস্তানিদের বিরুদ্ধে প্রথম ব্যারিকেড আমিই দিই, পুরান ঢাকার মানুষের সহযোগিতায়। একটু দূরেই সেনা ক্যাম্প ছিল, ব্রিটিশ আমল থেকে ছিল ওটা। সেখান থেকে চারটা খোলা জিপ ছুটে এলো। মেশিনগানসহ ভারী অস্ত্র নিয়ে ওরা আমাদের দিকে তাক করে আছে। ভাগ্যিস, ওরা তখন আমাদের কিছুই বলল না। ওরা কিছু একটা অবজারভ করে চলে গেল। রাত সাড়ে ১১টার মতো বেজে গেল। সবাই বলাবলি করছে, এখানে থাকা ঠিক হবে না। আমি চলে যাই মালিটোলায়, নাদেরের কাছে। নাদের তখন ইংলিশ রোডের কোনায় অ্যামবুুশ বানাচ্ছে। তার সঙ্গে আরো কয়েকজন। ওখান থেকেই নাদেরের নেতৃত্বে আমরা প্রথম পাকিস্তানি বাহিনীর ওপর হামলা চালাই। হামলা করার সময় নাদেরের নির্দেশনা ছিল, গুলি করতে থাকবি। না হয় আমি তোকে গুলি করব। পাকিস্তানি কিছু আর্মি ওই দিকটায় এলো। আমরা কমান্ডো স্টাইলে গুলি করতে থাকলাম। ওরা সংখ্যায় কম ছিল, কয়েকজনকে পরাস্ত করে নাদের অস্ত্র ছিনিয়ে নিয়ে আসে। আমার জানা মতে, নাদেরই প্রথম মুক্তিযোদ্ধা, যে কি না ওই দিন রাতে প্রথম পাকিস্তানিদের ওপর হামলা করে।

এর আধঘণ্টা পর পাকিস্তানি সেনারা এসে এলাকাটি ঘিরে ফেলে। টের পেয়ে আমরা সরে যাই। ওই জায়গাসহ যেখানে ব্যারিকেড দেওয়া ছিল সব তছনছ করে ফেলে পাকিস্তানি সেনারা। ওরা মনে হয় কয়েক হাজার গুলি করেছে তখন। ব্যারিকেড জ্বালিয়ে দেয়। সারা রাত এক মুহূর্তের জন্যও গুলির আওয়াজ থামেনি। ফজরের আজানের পর গুলির শব্দ বন্ধ হয়। পরের দিন সকালে রাস্তায় বেরিয়ে দেখি লাশ আর লাশ। এখানে-ওখানে পড়ে আছে। শ্যামলীর বাড়িতে গিয়ে দেখি কেউ নেই। আমাদের বাংলোবাড়িটা পুড়ে ছাই হয়ে গেছে। পরিবারের লোকজন ওখান থেকে সরতে পেরেছিলেন। আমাদের একজন নন-বাঙালি চাকর ছিল। তাকে ওরা আগুনে পুড়িয়ে মেরেছে। এ গল্প বললেও শেষ হবে না। আমি, নাদের, শামসু, টুলুসহ আমাদের একটা মুক্তিযোদ্ধা দল ছিল, যার নাম ক্র্যাক প্লাটুন। আমাদের অনেকে বলে দুলু গুণ্ডা, নাদের গুণ্ডা, টুলু গুণ্ডা। আমরা কিন্তু গুণ্ডা ছিলাম না, ছিলাম মুক্তিযোদ্ধা। লড়তে লড়তে নাদের তো শহীদই হয়ে গেল।

অনুলিখন : মীর রাকিব হাসান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া