adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লন্ডন হামলাকারীর উদ্দেশ তদন্তে পুলিশ

LONDONআন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ওয়েস্টমিনস্টারে গত বুধবারের হামলাকারীর পরিচয় সম্পর্কে নিশ্চিত পুলিশ। এখন পুলিশ হামলাকারীর উদ্দেশ সম্পর্কে জানতে তদন্ত চালাচ্ছে। লন্ডন পুলিশ জানতে চায়, হামলাকারী কী আসলেই একা ছিলেন, নাকি অন্য কারো প্ররোচনায় তিনি হামলা চালিয়েছেন। হামলাকারী সম্পর্কে আরও তথ্য জানাতে পুলিশের পক্ষ থেকে সকলের প্রতি অনুরোধ করা হয়েছে।

লন্ডনের হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার তিনজন নারীসহ মোট নয় জন। গ্রেপ্তারকৃতদের মধ্যে একজন পঞ্চাশোর্ধ্ব ব্যক্তি। এক নারী পরে জামিনে ছাড়া পান। এরা বেশির ভাগই খালিদের পূর্বপরিচিত, বার্মিংহামের বাসিন্দা।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, বায়ান্ন বছর বয়সী ধর্মান্তরিত খালিদ মাসুদ লন্ডনের ওয়েস্টমিনস্টারে হামলা চালায়। তিনি বিবাহিত এবং অন্তত তিন সন্তানের জনক। গত ডিসেম্বর পর্যন্ত পরিবারের সঙ্গে বার্মিংহামেই থাকত খালিদ। খালিদের স্ত্রীর নাম রোহে হাইদারা। পূর্ব ইংল্যান্ডে একটি ফ্ল্যাট রয়েছে তার। সেখানে অভিযান চালিয়েছে পুলিশ।

১৯৬৪ সালের ক্রিসমাসের দিনে খালিদের জন্ম। জন্মের পর তার নাম দেওয়া হয়েছিলো অ্যাড্রিয়ান রাসেল অ্যাজাও। কিন্তু তিনি পরবর্তীতে আরো কিছু নাম ব্যবহার করেছেন। কেন্টের ডার্টফোর্ডের জন্ম নিবন্ধন অফিসে তার নাম রেকর্ড করা আছে অ্যাড্রিয়ান রাসেল এল্মস হিসেবে। এল্মস ছিল তার মায়ের বিবাহ-পূর্ব নাম। কিন্তু তার জন্মের দুইবছর পর তার মায়ের অ্যাজাও নামে আরেক পুরুষের সঙ্গে বিয়ে হয়। তখন থেকে সে দুটো নামই ব্যবহার করতে শুরু করেন। পরে কোন একসময় ইসলাম ধর্ম গ্রহণ করে নাম নেন মাসুদ।

মা এবং সৎ পিতা কেন্টের এক গ্রামে দীর্ঘ সময় বাস করেছেন হামলাকারী। সেখানে তিনি অ্যাড্রিয়ান নামে পরিচিত ছিলেন এবং ওই গ্রামের একটি স্কুলে পড়তেন। তারপর তারা ওয়েলসে চলে যান। পুলিশের চরমপন্থা ও সন্ত্রাসবিরোধী ইউনিট তাদের ওয়েলসের বাড়িতে তল্লাশি চালিয়েছে। তবে হামলাকারীর মা কিংবা বাবা কাউকেই সন্দেহের তালিকায় রাখেনি পুলিশ।

পুলিশ জানিয়েছে, তাদের খাতায় মাসুদের নাম ছিল। আগেও বেশ কয়েকবার বিভিন্ন ব্যক্তির ওপর হামলা ও জনশৃঙ্খলা ভঙ্গের মতো অপরাধে তিনি সাজা খেটেছেন। মাসুদ প্রথম সাজা খাটেন ১৯৮৩ সালের নভেম্বরে মাত্র ১৮ বছর বয়সে।

২০০০ সালে এক ব্যক্তিকে ছুরি মারার অপরাধে তৎকালীন অ্যাড্রিয়ান এল্মসের দুই বছরের সাজা হয়েছিল। তখন তিনি ইস্ট সাসেক্সে থাকতেন। স্থানীয় পত্রিকায় খবর বেরিয়েছিল, যে তিনি ওই ব্যক্তির মুখে আঘাত করে তাকে আহত করেন। বিচারের সময় আদালতকে বলা হয় যে, সে বর্ণবাদী আচরণ করতো এবং গ্রামে তাকে একঘরে করা হয়েছিল।

২০০৩ সালে তিনি জেল থেকে ছাড়া পান। এরপর ছুরি বহনের অভিযোগে তার আবারও সাজা হয়। এই দফায় তিনি ছয় মাস জেল খাটেন। সব মিলিয়ে বিভিন্ন সময়ে তিনি মোট তিনটি জেলে ছিলেন।

ধারণা করা হয়, শেষবার জেলে থাকার সময় তিনি ইসলাম ধর্মের প্রতি আকৃষ্ট হন। কারণ এর আগে বিচারের সময় যখন তিনি আদালতে গিয়েছিলেন তখনও তিনি নিজেকে মুসলিম হিসেবে পরিচয় দেন নি।২০১৬ সালে পূর্ব লন্ডনে বসবাস করার সময় তিনি মাসুদ নামে ব্যবহার শুরু করেন। পূর্ব লন্ডনে বসবাস করলেও তার আসল ঠিকানা ছিল বার্মিংহ্যামেই। লন্ডনে হামলার আগে তিনি বার্মিংহ্যাম থেকেই গাড়ি ভাড়া করেছিলেন। ভাড়া করার সময় নিজের শিক্ষক হিসেবে পরিচয় দিয়েছিলেন। তবে পুলিশের তদন্তে এটি নিশ্চিত যে তিনি কখনোই সরকারি কোন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেননি। তবে বেসরকারি প্রতিষ্ঠানে বিদেশিদের ইংরেজি শেখানোর জন্যে তিনি প্রশিক্ষক হিসেবে নিয়োজিত ছিলেন বলে ধারণা করা হয়। ২০১০ এবং ২০১১ সালে তিনি লুটনে দুটো ঠিকানায় বসবাস করতেন এবং সেখানেই হয়তোবা শিক্ষকতা করে থাকতে পারেন।

এদিকে গাড়িটি বাড়া নেয়ার এক ঘণ্টার মধ্যেই তিনি গাড়িভাড়া দেয়া প্রতিষ্ঠানকে জানিয়ে দেন, এই গাড়িটি তার আর দরকার নেই। এরপরে কি ঘটেছে সেটি পরিষ্কার নয়। তবে যেটা জানা গেছে সেটা হলো, হামলার আগে তিনি ব্রাইটনের একটি হোটেলে উঠেছিলেন।

হোটেলের ম্যানেজার জানান, তিনি খালিদ মাসুদ নামে সেখানে উঠেছিলেন এবং ক্রেডিট কার্ড দিয়ে অর্থ পরিশোধ করেন। তিনি ছিলেন বেশ হাসিখুশি ও মিশুক প্রকৃতির।

খালিদ মাসুদ হোটেলের ম্যানেজারকে জানিয়েছিলেন যে, কিছু বন্ধুর সঙ্গে দেখা করতে তিনি বার্মিংহ্যাম থেকে ব্রাইটনে এসেছেন। ব্রাইটনের হোটেল ছাড়ার আগে খুব ঠান্ডা গলায় বলেছিলেন, ‘আজ আমি লন্ডন যাচ্ছি। শহরটা আর আগের মতো নেই।’

হোটেলের সিস্টেমে খালিদ সম্পর্কে লেখা হয়েছে, ‘নাইস গেস্ট' বা ভালো অতিথি।

পুলিশ ওই হোটেলে গিয়েও খোঁজ নিয়েছে। একই নামের ব্যক্তি কিনা সেটা নিশ্চিত হতে বিভিন্ন সামগ্রী থেকে তার ডিএনএ সংগ্রহ করা হয়েছে। বুধবার যেদিন তিনি হোটেল ছেড়ে চলে যান সেদিনই ওয়েস্টমিনস্টারে হামলা চালান।

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে-ও জানিয়েছেন, খালিদ মাসুদ বর্তমানে পুলিশের নজরদারিতেও ছিলেন না। তবে কয়েক বছর আগে সন্ত্রাসী চরমপন্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে একবার জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এখনও জানা যায়নি ঠিক কোন ঘটনায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া