adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডন হামলায় কে এই আততায়ী ?

Palace-of-Westminster-incidentআন্তর্জাতিক ডেস্ক : লন্ডন হামলায় যে আততায়ী পুলিশের গুলিতে মারা গেছে সে এশীয় এবং তার বয়স আনুমানিক ৪০ বছর বলা হলেও সে কোন দেশের নাগরিক ও তার বিস্তারিত পরিচয় তন্ন তন্ন করে খুঁজছে গোয়েন্দারা। ব্রিটেনের প্রতিটি গোয়েন্দা সংস্থা থেকে শুরু করে মার্কিন ও ইউরোপীয় গোয়েন্দা সংস্থাগুলো আততায়ীর পরিচয়ের সন্ধান শুরু করেছে। ছবিতে দেখা গেছে মাঝবয়সী ওই ব্যক্তির মুখে দাঁড়ি আছে। গুলিবিদ্ধ অবস্থায় সে স্ট্রেচারে পড়ে আছে, তাকে ঘিরে রয়েছে পুলিশ এবং হাসপাতালে নিয়ে যাওয়ার পর সে মারা যায়। দুটি ছুরি ছিল তার কাছে। গায়ে কালো সার্ট।
বিশ্বের সেরা গোয়েন্দা সংস্থাগুলো আততায়ী ও এ হামলার যোগসূত্রের সন্ধানে তদন্ত চালিয়ে যাচ্ছে।

হামলার খবর পেয়েই ব্রিটেনের সবগুলো গোয়েন্দা সংস্থা তৎপর হয়ে ওঠে। ব্রিটিশ পুলিশ, কাউন্টার টেরোরিস্ট কমান্ড হাউজ অব কমন্সে ব্যাপক তল্লাশী শুরু করে, যে আরো কোনো আততায়ী লুকিয়ে আছে কি না। এক পর্যায়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে পার্লামেন্ট থেকে সরিয়ে নেওয়ার সময় গোয়েন্দা সংস্থাগুলো আরো অধিক তৎপরতা শুরু করে। থেরেসা মে’কে এসময় নিরাপত্তা দেয় নিউ স্কটল্যান্ড ভিত্তিক দি এসএএস নিরাপত্তা দল। এ দলের চারপাশে অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা সজাগ ছিল। প্রয়োজনে উড্ডয়নের জন্যে সজাগ করে দেওয়া হয় হ্যাúশায়ারে ওডিহ্যামের ব্রিটিশ বিমান বাহিনীর চিনুক হেলিকপ্টারগুলোকে। যদি দ্বিতীয়বার আরো হামলা ঘটে তাহলে হেলিকপ্টারে করে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল।

এসএএস নিরাপত্তা বাহিনীর কুড়িজন বিশেষ সদস্য হামলার মোকাবেলায় কমান্ডো স্টাইলে ঘটনাস্থলে পৌঁছে। এছাড়া ব্রিটিশ সেনা কর্মকর্তারা এমআই ফাইভের একজন মেজরের অধিনে পরিস্থিতি মোকাবেলায় তৎপরতা শুরু করেন। এরা জয়েন্ট টেরোরিস্ট এ্যানালিস্ট সেলের সঙ্গে কাজ শুরু করেন। পাশাপাশি অতিরিক্ত সেনা তৈরি রাখা হয় প্রয়োজনে ঘটনাস্থলে পাঠানোর জন্যে। প্রতিরোধে ব্যস্ত নিরাপত্তা কর্মীদের স্পেশাল কোডওয়ার্ড বা বিশেষ বার্তা পাঠানো হয়। ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী থেরেসা মে’র বিশেষ সামরিক কর্মকর্তা এসএএস’কে পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করেন। এমনকি গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ সদর দফতরে সাধারণ মানুষের যাতায়াত বন্ধ করে দেওয়া হয়। পুলিশ সদর দফতর, সকল সরকারি অফিস ও নিরাপত্তা বাহিনীর ভবনগুলো কিছুক্ষণের জন্যে বন্ধ করে দেওয়া হয়।
এর পাশাপাশি আততায়ীর সঙ্গে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর যোগাযোগ রয়েছে কি না, তা খুঁজে দেখতে একটি নিয়ন্ত্রণ কক্ষ কাজ শুরু করেছে। গোয়েন্দারা আততায়ীর লক্ষ্যবস্তুতে হামলার ধরন, তার ব্যবহৃত ইন্টারনেট এ্যাপ, মোবাইল ফোন, ই-মেইল অনুসন্ধান করে দেখছে কোনো ক্লু পাওয়া যায় কি না। কারণ এধরনের সন্ত্রাসী হামলার পর হামলাকারীরা সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করে ও আতঙ্ক সৃষ্টির জন্যে নতুন করে বার্তা দিতে শুরু করে। ব্রিটেন ছাড়াও বিদেশে কোনো ব্রিটিশ স্থাপনা বা অফিসে হামলার কোনো বার্তা দেওয়া হচ্ছে কি না তাও খতিয়ে দেখছেন গোয়েন্দারা। ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি সহ পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ শুরু করেছে।

এক ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তা মিররকে বলেন, লন্ডন হামলায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারত কিন্তু বাস্তবে সন্ত্রাসী এ হামলার মধ্যে দিয়ে সন্ত্রাসীরা এমন ফলাফল পেল যার ফলে সারাবিশ্বে এ হামলার চিত্র ছড়িয়ে পড়ায় দেখা গেল ব্রিটেনে সন্ত্রাসী ফের ফিরে এসেছে।আ-স

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া