adv
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ পার্লামেন্টে হামলাকারীর নাম খালিদ মাসুদ

MASUDআন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ওয়েস্টমিনস্টারে ব্রিটিশ পার্লামেন্টে হামলাকারী সন্ত্রাসীর পরিচয় প্রকাশ করেছে দেশটির পুলিশ। জন্মসূত্রে ব্রিটিশ ওই হামলাকারীর নাম খালিদ মাসুদ।
কেন্টে জন্ম নেওয়া খালিদ মাসুদ পশ্চিম মিডলল্যান্ডে বাস করতেন। ৫২ বছর বয়সী খালিদের অনেক আগে অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ থাকলেও সাম্প্রতিক সময়ে কোনো অপরাধের প্রমাণ নেই।
এর আগে, ২৩ মার্চ বৃহস্পতিবার বিকেলে তেরেসা মে জানান, হামলাকারী জন্মসূত্রে ব্রিটিশ নাগরিক এবং পুলিশ ও গোয়েন্দা সংস্থা এমআই-৫ এর কাছে পরিচিত।
ব্রিটিশ সংসদের উদ্দেশে এক বিবৃতিতে তেরেসা মে বলেন, সহিংস উগ্রপন্থায় জড়িত থাকার অভিযোগে হামলাকারী কয়েক বছর আগে তার বিরুদ্ধে তদন্ত হয়েছিল, কিন্তু হোমড়াচোমড়া অপরাধী না।
এদিকে এ হামলার সঙ্গে ইসলামিক স্টেট জড়িত বলে দাবি করেছে জঙ্গি সংগঠনটি। আইএসের গণমাধ্যম আমাক নিউজ এজেন্সিতে দাবি করা হয়, ‘হামলাকারী আইএসের একজন যোদ্ধা।’
বুধবার বিকেল ব্রিটিশ পার্লামেন্ট ভবনের সামনে সন্ত্রাসী হামলা চালানো হয়। ওয়েস্টমিনস্টার ব্রিজে পথচারীদের উপর গাড়ি চালিয়ে দেন হামলাকারী। এতে আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং গাড়ির ধাক্কায় হতাহত হয় পথচারীরা। গাড়ি থেকে নেমে পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে গিয়ে এক পুলিশ অফিসারকে ছুরিকাঘাত করে। সশস্ত্র পুলিশ আক্রমণকারীকে গুলি করে ভূপাতিত করে। এ হামলায় হামলাকারীসহ ৫ জন নিহত হন। আহত হন অন্তত ৪০ জন।
এ ঘটনায় সন্দেহভাজন ৮ জনকে আটক করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া