adv
২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সাড়ে পাঁচ বছরের সর্বোচ্চ অবস্থানে পুঁজিবাজারে সূচক

dscডেস্ক রিপাের্ট : ছয় বছরেরও বেশি মন্দা কাটিয়ে প্রাণ ফিরে পাওয়া পুঁজিবাজার সাড়ে পাঁচ বছরের মধ্যে সূচকের রেকর্ড হয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে সূচকের অবস্থান হয়েছে ৫৭৩৬ পয়েন্ট। ২০১১ সালের ৩ অক্টোবরের পর এটাই সূচকের সর্বোচ্চ অবস্থান।

২০১০ সালের ধসের পর গত নভেম্বর-ডিসেম্বর থেকে ঢাকার পুঁজিবাজার আবারও যেন প্রাণ ফিরে পেয়েছে। কাটছে লেনদেনের খরা। ধীরে ধীরে বাজার একটি স্বাস্থ্যকর অবস্থায় যাচ্ছে বলে আশা করছেন বিনিয়োগকারীরা।

২২ মার্চ বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। লেনদেনও বেড়েছে কিছুটা। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৯০ কোটি টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৩৮ লাখ ১৯ হাজার টাকা।

গত ডিসেম্বর থেকেই ব্যাংকের শেয়ারের প্রতি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। বাজারে সবচেয়ে বেশি প্রভাব পড়ে এই খাতের প্রতিষ্ঠানের দরবৃদ্ধিতে। গত ডিসেম্বর থেকে বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দামই উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।

বুধবার জ লেনদেনের শুরু থেকেই ব্যাংক, বিমা, আইটি, বিবিধ এবং বস্ত্র খাতে বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যায়।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৭৭ পয়েন্টে।

লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৯টির এবং বদলায়নি ৪৯টির।

এক পর্যায়ে সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৫৭২৪ পয়েন্টে। তবে দিন শেষে কিছুটা কমেছে তা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১১০টির এবং বদলায়নি রয়েছে ২৭টির। লেনদেন হয়েছে ৮০ কোটি ৯২ লাখ ৯৮ হাজার টাকা।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া