adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলিমদের প্রতি নতুন নিষেধাজ্ঞা আমেরিকার, ইংল্যান্ডেও একই সুর

 
trump1আন্তর্জাতিক ডেস্ক : দেশে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেও আদালতের নির্দেশে পিছিয়ে আসতে হয়েছিল যুক্তরাষ্ট্রকে। এবার মুসলিম বিদ্বেষে অন্য পথে হাঁটলেন ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা। বিশ্বের আটটি মুসলিম প্রধান দেশের বিমানে ল্যাপটপসহ প্রায় সব ধরণের ইলেক্ট্রনিক যন্ত্র বহনের উপরে নিষেধাজ্ঞা জারি করল মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের পথে হেঁটে একই নিয়ম চালু করেছে যুক্তরাজ্যও।

বিশ্বের দুই শক্তিধর রাষ্ট্রের পেশ করা নয়া নির্দেশিকা অনুসারে, ওই ১০টি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যগামী বিমানের কেবিনে স্মার্টফোনের চেয়ে বড় আকারের কোনও ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। হাতব্যাগে ল্যাপটপ, ট্যাব, আইপ্যাড, কিন্ডল, ক্যামেরা, ডিভিডি প্লেয়ারের মতো ডিভাইস বহনও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির তরফ থেকে এই খবর জানানো হয়।

যুক্তরাষ্ট্রের তালিকায় থাকা আট মুসলিম দেশ হচ্ছে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, কাতার, জর্ডান, কুয়েত ও মরক্কো।

যুক্তরাজ্যের তালিকায় রয়েছে তুরস্ক, লেবানন, জর্ডান, মিশর, তিউনিসিয়া ও সৌদি আরব। গোয়েন্দা রিপোর্টের উপর ভিত্তি করে জাতীয় নিরাপত্তার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উভয় দেশের প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া