adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভবনের ভেতর দিয়েই চলছে ট্রেন, আছে স্টেশন! (ভিডিও)

CHINআন্তর্জাতিক ডেস্ক : চীনের চোংগিং শহরে ভবনের ভেতর দিয়ে চলে গেছে রেল লাইন। ১৯ তলা ভবনটির ভেতরেই বানানো হয়েছে রেল স্টেশন। আর এ ঘটনা বহু মানুষকেই অবাক করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।  

জানা গেছে, দক্ষিণ-পূর্ব চীনের ওই এলাকা ছিল ঘনবসতিপূর্ণ ও পাহাড়ি। ফলে শহরটিতে মেট্রোরেল করার জন্য পর্যাপ্ত স্থান ছিল না। এরপর বিভিন্ন বহুতল ভবন ও পাহাড় কেটে মেট্রোরেলের রুট তৈরি করা হয়।  

চোংগিং শহরটিতে রয়েছে ৪৯ মিলিয়ন মানুষ। আর এ মানুষের যাতায়াতের জন্য পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছিল। ফলে শহর কর্তৃপক্ষ এলিভেটেড রেল লাইন স্থাপনের সিদ্ধান্ত নেন। কিন্তু এ পরিকল্পনায় বাধা হয়ে দেখা দেয় ১৯ তলা বহুতল ভবনটি। পরবর্তীতে অবশ্য প্রকৌশলীরা সমস্যাটির সমাধান করেন। এজন্য ভবনটির ভেতর দিয়েই ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়।  

এতে ভবনের বাসিন্দারাও উপকৃত হন। কারণ রেল স্টেশন তাদের বাড়িতেই হওয়ায় যাতায়াতে খুবই সুবিধা হয়। বাসিন্দাদের সুবিধার্থে ভবনটির ৬ষ্ঠ থেকে ৮ম তলার মাঝে রেল স্টেশন স্থাপন করা হয়।  

এ রেল চলাচলে ভবনটিতে বসবাসকারীদের অসুবিধা হয় কি না, তা নিয়ে প্রশ্ন ছিল অনেকেরই। কিন্তু প্রকৌশলীরা এটি এমনভাবে ডিজাইন ও নির্মাণ করেন যে, ভবনের বসবাসকারীদের থেকে শব্দ দূষণ ও কম্পনের কোনো অভিযোগ পাওয়া যায়নি। এখানে ট্রেন চলাচলের শব্দ অনেকটা ডিশ ওয়াশারের শব্দের মতো বলেই জানান বাসিন্দারা।

https://www.youtube.com/watch?v=K3y9EkhnUOU

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া