adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গঙ্গা-যমুনাকে মানুষের মর্যাদা দিলো ভারতের আদালত

GANGAআন্তর্জাতকি ডস্কে : গঙ্গা ও যমুনা নদীকে ‘জীবন্ত সত্তা’ উল্লেখ করে মানুষের মর্যাদা দিয়েছে ভারতের উত্তরাখণ্ডের আদালত। সম্প্রতি এক রায়ে উত্তরাখণ্ড হাইকোর্ট নদীর মধ্যে দেশের প্রথম জীবন্ত সত্তা হিসাবে গঙ্গা-যমুনাকেই চিহ্নিত করেছে। আদালতের বক্তব্য, সাধারণ ভারতীয়দের মতোই এই দুই নদীরও সমান মৌলিক অধিকার রয়েছে।
 
এর আগে উত্তরাখণ্ড হাইকোর্ট গঙ্গা দূষণ নিয়ে দেশটির কেন্দ্রীয় সরকারকে তিরস্কার করেছিল। অভিযোগ ওঠে, গঙ্গাকে পরিষ্কার করার বিষয়ে সঠিক ভূমিকা পালন করা হচ্ছে না। অধুনা বিলুপ্ত সরস্বতী নদীকে খোঁজার প্রয়াস প্রসঙ্গে এর আগেও ভর্ৎসনা করেছিলো আদালত। বলা হয়েছিল, যে নদী নেই তাকে খোঁজ করার চেষ্টা হচ্ছে। অথচ যেটি আছে তার স্বচ্ছতার দিকে নজর দেওয়া হচ্ছে না। এর পরেই নতুন এই রায় দেয়া হলো।
 
আগামী প্রজন্মের জন্য গঙ্গাকে বাঁচিয়ে রাখতে হবে এ কথাও জোর দিয়ে জানিয়েছে হাইকোর্ট। আদালত দেশটির কেন্দ্রীয় সরকারকে একটি গঙ্গা অ্যাডমিনিস্ট্রেশন বোর্ড গঠন করতে বলেছে, যাতে দেশের পবিত্রতম এই নদীকে পরিষ্কার ও রক্ষণাবেক্ষণ করা যায়।
 
গঙ্গার চারপাশে পাথর খনন নিয়ে একটি মামলার ভিত্তিতে এই রায় দিয়েছে আদালত। বলা হয়েছে, যে ভাবে গঙ্গার চারপাশে পাথর খনন চলছে, কলকারখানাগুলো নদীতে তাদের আবর্জনা ও রাসায়নিক ফেলছে, তা পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এতে গঙ্গার পাড় দুর্বল হয়ে ভেঙ্গে পড়ছে, বন্যার আশঙ্কা বেড়ে যাওয়ায় আশপাশের বাসিন্দারাও বিপদের মধ্যে রয়েছেন।
 
তবে, বিশ্বের মধ্যে গঙ্গা ও যমুনা জীবন্ত সত্তার মর্যাদা পাওয়া প্রথম নদী নয়। দিন কয়েক আগে নিউজিল্যান্ডে এমনই এক রায় পাশ হয়েছে, যেখানে ১৪৫ কিলোমিটার দীর্ঘ হোয়ানগানুই নদীকে জীবন্ত আখ্যা দেওয়া হয়েছে। বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া