adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আকিজ, নিটোল ও হা-মিম ৩ দেশে বিনিয়োগ করবে ৩৭ মিলিয়ন ডলার

q qজেবুন নেসা আলো : বাংলাদেশের আকিজ, নিটোল ও হা-মিম শিল্পগোষ্ঠী দেশের বাইরে বিনিয়োগ করতে যাচ্ছে। এব্যাপারে বাংলাদেশ ব্যাংকের ইতিবাচক সম্মতি মিলেছে। আকিজ মালয়েশিয়ায় ২০ মিলিয়ন, হাইতিতে হা-মিম ১০ মিলিয়ন ও নিটোল গাম্বিয়ায় ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। মালয়েশিয়ায় ফায়ারবোর্ড ও হার্ডবোড উৎপাদন করে এমন একটি প্রতিষ্ঠান কিনতে চাচ্ছে আকিজ। গাম্বিয়ায় একটি ব্যাংক প্রতিষ্ঠা করবে নিটোল। হাইতিতে গার্মেন্টস খাতে বিনিয়োগ করবে হা-মিম। সেখানে উৎপাদিত পোশাক রফতানি করা হবে যুক্তরাষ্ট্রে।

২০১১ থেকে গত বছর পর্যন্ত বাংলাদেশ ব্যাংক রফতানি ধারণক্ষমতা বিবেচনা করে ৯টি প্রতিষ্ঠানকে বিদেশে বিনিয়োগের অনুমতি দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধতন কর্মকর্তা জানান, ওই ৯টি প্রতিষ্ঠান যে পরিমাণ বিনিয়োগ করবে তারচেয়ে অধিক বিনিয়োগ করবে আকিজ, নিটোল ও হা-মিম। এখন এ ৩টি প্রতিষ্ঠানের বিদেশে এ বিনিয়োগ প্রস্তাব অর্থমন্ত্রণালয়ের কাছে অনুমোদনের জন্যে পাঠাবে বাংলাদেশ ব্যাংক। কারণ বৈদেশিক লেনদেন নীতিমালা অনুয়ায়ী এ ৩টি বিনিয়োগ প্রস্তাবের আকার অধিক হওয়ায় বাংলাদেশ ব্যাংকের বাইরেও অর্থমন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন। ৩টি বিনিয়োগ প্রস্তাব পর্যালোচনা করে বাংলাদেশ ব্যাংক বলছে রফতানি ও বৈদেশিক মুদ্রা আয়ের গতি ধীর হওয়ায় এধরনের বিনিয়োগ নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে বৈদেশিক মুদ্রা আয়ের হার কমেছে ১৭ দশমিক ৬ ভাগ। গত ফেব্রুয়ারিতে রফতানি আয় ২ দশমিক ৭২ বিলিয়ন হলেও তা প্রতি বছরের তুলনায় ৪ দশমিক ৪৯ ও প্রতি মাসের তুলনায় ২১ দশমিক ৪৯ ভাগ হ্রাস পেয়েছে। দেশের বৈদেশিক মুদ্রার মজুদ স্থিতিশীল থাকলেও একটি বিশেষ তহবিল গঠনের পরিকল্পনা করছে। গত ফেব্রুয়ারিতে বৈদেশিক মুদ্রার মজুদ দাঁড়ায় ৩২ দশমিক ৫৫ বিলিয়ন ডলার যা অন্তত ৭ মাসের আমদানি ব্যয় মেটানোর জন্যে যথেষ্ট।

এছাড়া সরকার ১’শটি অর্থনৈতিক বিশেষায়িত এলাকার পরিকল্পনা করছে যেখানে দেশি ও বিদেশি বিনিয়োগকারী বিনিয়োগের সুযোগ পাবেন। দেশেই ব্যাপক বিনিয়োগের সুযোগ পেলে বিনিয়োগকারীদের বিদেশে বিনিয়োগ খুঁজতে হবে না।
হা-মিম গ্রুপের এমডি একে আজাদ বলেন, ইতিমধ্যে দেশে আমরা ব্যাপক বিনিয়োগ করেছি। আগামী বছরের মধ্যে আরো ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার কথা জানান তিনি। হাইতিতে হা-মিম যে বিনিয়োগ করতে যাচ্ছে তা প্রতিষ্ঠানটির জন্যে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে অধিক পরিমাণ রফতানি আয়ের সুযোগ সৃষ্টি করবে। অধিক ঝুঁকি থাকায় বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে অনিচ্ছুক বলেও জানান তিনি।

সম্প্রতি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ ব্যাংকের কাছে বিদেশি বিনিয়োগ সহজতর করতে বৈদেশিক মুদ্রা লেনদেন নীতিমালায় সংশোধনের আহবান জানিয়েছে। গভর্নর ফজলে কবির বলেছেন রফতানি আয়ের ক্ষেত্রে নীতিমালা উদার হলেও বিরাট আকারের বিনিয়োগের ক্ষেত্রে তা ততটা নয়।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম বেসরকারি খাতে বিনিয়োগের পরিমাণ জিডিপির তুলনায় ২২ ভাগ হওয়া প্রয়োজন। তাই দেশে বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে এবং বিদেশে বাংলাদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের বিষয়টিকে তিনি হতবুদ্ধিকর বলেই মনে করেন। -ডেইলি স্টার থেকে অনুবাদ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া