adv
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

এবার জলপথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহন

j j jডেস্ক রিপাের্ট : বাংলাদেশের সাথে রেল ও সড়কপথের পর এবার ভারত যুক্ত হচ্ছে জলপথে। যুক্ত হচ্ছে গোমতী আর মেঘনা নদী। ছোট ছোট জাহাজ বা মাঝারি আকারের নৌকার মাধ্যমে পণ্য সামগ্রী আনা-নেয়া হবে বলে জানা গেছে।

দিল্লি দরবার সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় সরকার ঢাকা জলপথের অনুমোদন দিয়েছে। প্রাথমিকভাবে ত্রিপুরা রাজ্য সরকারকে বরাদ্দও দিয়েছে দুই কোটি রুপি। রাজ্যকে বলা হয়েছে গোমতীর নাব্য বৃদ্ধির জন্য ব্যবস্থা নিতে।

ড্রেজারের মাধ্যমে নদীর পলি খনন করে জাহাজ চলাচলের উপযোগী করে তুলতে বলা হয়েছে। মোট তিনটি পর্যায়ে এই গোমতী খনন কাজ করা হবে।

দ্বিতীয় পর্যায়ে ছোট বন্দর নির্মাণ,  পরিকাঠামো গঠন করা হবে। জানা গেছে, কেন্দ্র থেকে এ বাবদ  ১২ কোটি টাকা রাজ্যকে দেয়া হয়েছে।  নদীর গভীরতা বৃদ্ধির কাজ শিগগির হাত দেয়া হবে বলে জানা গেছে।

উভয় সরকার জলপথের প্রকল্প বেশ কয়েক বছর আগেই অনুমোদন দিয়েছে। কিন্তু অজানা কারণে কাজ শুরুই হয়নি। তবে এতদিনে ঢিমেতালের প্রক্রিয়ায় গতি আসবে বলে সবার আকাঙ্ক্ষা।

এদিকে শিলং থেকে বাংলাদেশ হয়ে কৈলাশহরে কিংবা আখাউড়া পর্যন্ত রাস্তা ব্যবহার করার কথা চলছে। ধারণা করা হচ্ছে ২/৩ মাসের মধ্যেই এই রুটে গাড়ি চলাচল শুরু হয়ে যাবে।

এদিকে সীমান্ত হাটে ব্যবসা বৃদ্ধি পাচ্ছে। কমলাসাগর হাটে জানুয়ারি পর্যন্ত ৮.৬৩ কোটি ভারতীয় পণ্য বিক্রি হয়েছে। পক্ষান্তরে বাংলাদেশ বাণিজ্য করেছে ৮৭ লাখ টাকার। বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন রাজ্যে আরও চারটি সীমান্ত হাট হচ্ছে। এগুলো হবে একিনপুর, বামুটিয়া, বক্সনগর, হাওড়া।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া