adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিম ইকবালের জন্মদিন আজ

TAMIMস্পাের্টস ডেস্ক : জন্মদিনের সবচেয়ে বড় উপহারটা একদিন আগেই পেয়েছেন তিনি। বাংলাদেশের শততম টেস্টের ঐতিহাসিক জয়ের সঙ্গে পেয়েছেন ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার। 

টাইগার ওপেনার তামিম ইকবালের আজ ২৮তম জন্মদিন। ১৯৮৯ সালের আজকের এই দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার এই শুভ জন্মদিনে জয়পরাজয় এর পক্ষ থেকে শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন।

তামিমকে শুভেচ্ছা জানাতে ভুলেননি সতীর্থরা। জন্মদিন উপলক্ষে বাকি ক্রিকেটারদের অফিশিয়াল ফেসবুক পেজে দেয়া হয়েছে বিশেষ বার্তা ও শুভকামনা।

বাংলাদেশ দলের ইনফর্ম ব্যাটসম্যান এবং হার্ডহিটার ওপেনার তামিম ইকবাল। তাঁর চাচা আকরাম খান ও বড়ভাই নাফিস ইকবালও একসময় জাতীয় দলের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন। ২০০৭ সালে আন্তর্জাতিক অভিষেকের পর ৫৯টি টেস্ট, ১৬২টি ওয়ানডে ও ৫৫টি টি-২০ ম্যাচ খেলা তামিমের ঝুলিতে রয়েছে ৯৯৯৯ রান। প্রথম শ্রেণীর ক্রিকেটে রয়েছে ১৬ হাজারেরও বেশি রান। প্রথম শ্রেণী ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে মোট ৪৩টি সেঞ্চুরি ও ১৬৫টি ফিফটি রয়েছে এই ক্রিকেটারের।

২০০৯ সালের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি প্রথম টেস্ট শতক করেন। একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম শতক করেন আয়ারল্যান্ড দলের বিপক্ষে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ধর্মশালায় ওমানের বিপক্ষে ১০৩ রানে অপরাজিত থাকেন তামিম। এই তার টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি।

২০১১ সালে তামিম উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। দক্ষিণ আফ্রিকার গ্রায়েম সোয়ান ও ভারতের বিরেন্দর শেওয়াগকে পেছনে ফেলে তামিম এ খেতাব জিতেছিলেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া