adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় কায়েসের মরদেহ, মঙ্গলবার দাফন

KAYESনিজস্ব প্রতিবেদক : সাবেক পররাষ্ট্র সচিব ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েসের মরদেহ এখন ঢাকায়।  

রবিবার (১৮ মার্চ) দিবাগত রাত ১২টায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে মিজারুলের মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। মরহুমের সঙ্গে তার স্ত্রী ও সন্তানরাও দেশে ফিরেছেন।

মরদেহ বিমানবন্দর থেকে সরাসরি নিয়ে যাওয়া হয় মরহুমের বড় ভাই মেজর জেনারেল (অব.) মুহাম্মদ ইমরুল কায়েসের বনানীর জি ব্লকের ৯ নম্বর রোডের ২৮ নম্বর বাড়িতে। এটি তার মায়ের বাড়ি। জানাজার আগ পযর্ন্ত এখানেই মরহুমের মরদেহ থাকবে।

সোমবার সকাল ৮টা থেকে সাড়ে ৮টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মরদেহ শহীদ মিনারে রাখা হবে। বাদ আসর গুলশানের আজাদ মসজিদে জানাজা অনুষ্ঠিতের পর মরদেহ মর্গে নেয়া হবে। পরদিন হেলিকপ্টারে নিজ গ্রাম কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় নেয়া হবে মরদেহ। সেখানে জানাজা শেষে দুপুর ১২টার ঢাকায় আনা এবং বাদ জোহর বনানী কবরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্য, গত ১১ মার্চ ব্রাজিলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মিজারুল কায়েস। ২০১৪ সাল থেকে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। ব্রাজিলে দায়িত্ব পাওয়ার আগে মিজারুল কায়েস যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তারও আগে তিনি ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন। এছাড়া তিনি তিনি রাশিয়া, যুক্তরাজ্য ও মালদ্বীপে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মিজারুল কায়েস ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন। পেশাদার এ কূটনীতিক জেনেভা, টোকিও এবং সিঙ্গাপুরে বাংলাদেশ মিশনের বিভিন্ন পদে কাজ করেছেন। এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলী, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্বও পালন করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া