adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এরশাদের বিমানের রাডার ক্রয় দুর্নীতি মামলা নিষ্পত্তিতে বাধা কাটল

eনিজস্ব প্রতিবেদক : সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে করা ২৫ বছর আগের বিমানের রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলা নিষ্পত্তিতে আর বাধা নেই। এই মামলায় নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ চেয়ে ‍দুদকের করা আবেদন নাচকের আদেশ পুনর্বিবেচনার আদেশও খারিজ করেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ আপিল বিভাগের চার সদস্যর বেঞ্চ সোমবার এই আদেশ দেয়। দুর্নীতিবিরোধী সংস্থাটির করা আবেদন এর আগেও খারিজ করে উচ্চ আদালত। পরে এই আদেশ পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে দুদক।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশিদ আলম খান। এরশাদের পক্ষে ছিলেন সিরাজুল ইসলাম।

খুরশিদ আলম খান জানান, আপিল বিভাগের এই আদেশের ফলে মামলাটিতে নুতন করে সাক্ষ্য নেওয়ার আর কোনো সুযোগ থাকল না।

গত ২৪ নভেম্বর দুদকের আবেদন গ্রহণ না করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ রাডার ক্রয় দুর্নীতি মামলাটি ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন। একইসঙ্গে যুক্তিতর্কের পর্যায় থেকে প্রত্যাহার করে রাষ্ট্রপক্ষের সাক্ষীদের আইন অনুযায়ী পুনরায় জেরা করার অনুমতি দেন।

রাষ্ট্রপতি থাকাকালে এরশাদ ফ্রান্সের থমসন সিএসএফ কম্পানির অত্যাধুনিক রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কেনেন। এতে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা ক্ষতি হয়। এই অভিযোগে ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো (বর্তমানে বিলুপ্ত) মামলা করে। এতে এরশাদ ছাড়াও আসামি করা হয় বিমান বাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ, বিমান বাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ ও ইউনাইটেড ট্রেডার্সের পরিচালক এ কে এম মুসাকে। মামলার শুরু থেকে মুসা পলাতক।

১৯৯৪ সালের ২৭ অক্টোবর মামলাটিতে আদালতে অভিযোগপত্র দাখিল হয়। মামলাটি বিচারের জন্য আসলে ২০১৪ সালে ঢাকার তৎকালীন বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক আবদুর রশীদ শুনানিতে বিব্রতবোধ করেন। এরপর মামলাটি কামরুল হোসেন মোল্লার আদালতে আসে। মামলাটিতে ৩৮ সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্য নেয়া হয়।

ন্যায়বিচারের জন্য মামলাটিতে নতুন করে সাক্ষ্য নেওয়ার প্রয়োজন উল্লেখ করে গত ২১ অক্টোবর দুদক পুনরায় সাক্ষ্য নেওয়ার আবেদন করলে আদালত তা খারিজ করেন। এরপর বিষয়টি নিয়ে হাইকোর্ট আসে দুদক।

১৯৯০ সালে গণঅভ্যুত্থানের মুখে রাষ্ট্রক্ষমতা হারানোর পর এরশাদের বিরুদ্ধে প্রায় তিন ডজন মামলা হয়। এর মধ্যে তিনটি মামলায় তার সাজা হয় এবং একটিতে তিনি সাজা খাটা শেষও করেছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে এরশাদ নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছেন, তাতে আটটি মামলা থাকার জানানো হয়েছে। বাকি মামলাগুলো থেকে তিনি খালাস বা অব্যাহতি পেয়েছেন অথবা মামলার নিষ্পত্তি হয়ে গেছে।

এই আট মামলার মধ্যে চারটির কার্যক্রম উচ্চ আদালতের আদেশে স্থগিত রয়েছে। মঞ্জুর হত্যাসহ তিনটি মামলা বর্তমানে চালু। আর রাষ্ট্রপ্রধান হিসেবে পাওয়া উপহার সামগ্রী আত্মসাতের অভিযোগে একটি মামলা বর্তমানে হাই কোর্টে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া