adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোন জামাইয়ের হাত ধরেই জঙ্গি হন দম্পতি!

2 BONEডেস্ক রিপাের্ট : চট্টগ্রামের সীতাকুন্ডের আমিরাবাদের জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার হওয়া দম্পতি বোন জামাইয়ের হাত ধরেই জঙ্গিবাদে জড়িয়েছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেদের নাম জসিম ও আর্জিনা বলে জানিয়েছেন তারা। তবে গোয়েন্দাদের ধারণা এটা তাদের সাংগঠনিক নাম। তাদের প্রকৃত নাম জহিরুল ও রাজিয়া সুলতানা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা গোয়েন্দাদের জানিয়েছেন, প্রেমতলার জঙ্গি আস্তানায় নিহত জোবায়দা জহিরুলের বোন এবং কামাল বোন জামাই। আর নিহত শিশুটিও তাদের ভাগ্নি। অপর দুই যুবকের সম্পর্কেও তারা প্রাথমিক তথ্য দিয়েছেন।শুক্রবার জহিরুল-রাজিয়া দম্পতিকে জিজ্ঞাসাবাদের জন্য পৃথক দুটি মামলায় ১২ দিনের রিমান্ডে নেয় সীতাকুন্ড থানা পুলিশ। রিমান্ডে নেওয়ার আগে ও পরে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের কর্মকর্তারা তাদের জিজ্ঞাসাবাদ করেন।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনরার আব্দুল মান্নান বলেন, ‘গ্রেফতার হওয়া দম্পতির কাছ থেকে জঙ্গিবাদে জড়িয়ে পড়া ও নেটওয়ার্ক সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।  যার ভিত্তিতে তাদের সহযোগীদের চিহ্নিত করার চেষ্টা চলছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গ্রেফতারের পর জহিরুল নিজেকে জসিম উদ্দিন ও তার স্ত্রী নিজেকে আর্জিনা বলে পরিচয় দেয়। তবে জিজ্ঞাসাবাদে তাদের প্রকৃত নাম জহিরুল ও রাজিয়া সুলতানা বলে জানায়। তাদের গ্রামের বাড়ি বান্দরবানের নাইক্ষংছড়ির বাইশারি এলাকায়। রাজিয়া সুলতানা রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্য। ১৫-২০ বছর আগে তারা বান্দরবানে বসবাস শুরু করেন।

সূত্রটি আরও জানায়, জিজ্ঞাসাবাদে জহিরুল  স্বীকার করেছে বোন জামাই কামাল অনেক আগে থেকে জঙ্গিবাদের সঙ্গে জড়িত। বোন জামাইয়ের হাত ধরেই তারা জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। সাংগঠনিক সিদ্ধান্তেই তারা কথিত হিজরতের উদ্দেশে ঘর ছাড়ে। জসিম নামে সে নিজের ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরি করে জঙ্গি আস্তানা হিসেবে বাসা ভাড়া নেয়। জহিরুলের দাবি, সে জঙ্গি নেটওয়ার্ক সম্পর্কে বেশি কিছু জানে না। শীর্ষ নেতাদের সম্পর্কে যোগাযোগ রক্ষা করতো তার বোন জামাই কামাল।

কম জানো, নিরাপদে থাকো-

কাউন্টার টেরোরিজম কর্মকর্তারা জানিয়েছেন, জিজ্ঞাসাবাদে জহিরুল তাদের জানিয়েছে, সাংগঠনিকভাবে তাদের কাছে একে অপরের সম্পর্কে কম জানার নির্দেশনা ছিল। একারণে তাদের বাসায় কারা আসতো তাদের বিস্তারিত পরিচয় তারা জানাতো না। তার বোন জামাই কামালই শীর্ষ জঙ্গি নেতাদের তার বাসায় নিয়ে যেত। বোমার কারিগরও নিয়ে যেত কামাল। তারা শুধু সংগঠনের নির্দেশনা অনুযায়ী কাজ করতো।  তবে জিজ্ঞাসাবাদে জহিরুল ও রাজিয়া অনেক কিছু এড়িয়ে কামালের ওপর সব দায় চাপানোর চেষ্টা করেছে।

সিটিটিসির ওই কর্মকর্তা জানান, তারা নিশ্চিত হয়েছেন ঢাকার আশকোনা থেকে পালিয়ে যাওয়া নব্য জেএমবির শীর্ষ নেতা মাইনুল ইসলাম মুসা এবং তার সহযোগী হাদীসুর রহমান সাগর, সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজ, আব্দুর সামাদ মামু ওরফে আরিফের অন্য জঙ্গিদের নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল। মূলত মুসার নেতৃত্বেই তারা বৃহত্তর চট্টগ্রাম এলাকায় সংগঠিত হওয়ার চেষ্টা করছিল।

নিহত দুই যুবক ঢাকার ধনী পরিবারের সন্তান!-

সীতাকুণ্ডের প্রেমতলায় নিহত অপর দুই যুবক ঢাকার মিরপুর থেকে নিখোঁজ হওয়া ধনী পরিবারের সন্তান রাফিদ আল হাসান ও আয়াদ হাসান বলে ধারণা করছে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। সিটিটিসির একজন কর্মকর্তা জানান, জহিরুল ও রাজিয়া সুলতানাকে তারা রাফিদ ও আয়াদের ছবি দেখিয়েছেন, ছবি দেখে তারা তাদের শনাক্ত করেছেন। এখন নিহতদের ডিএনএ নমুনা সংগ্রহ করে পরিবারের সঙ্গে মিলিয়ে দেখা হবে। গত বছরের ৯ আগস্ট এই দুই তরুণ চিরকূট লিখে রেখে একসঙ্গে ঘর ছাড়ে। সম্পর্কে তারা খালাতো ভাই। এর একমাস পর ৯ সেপ্টেম্বর বাংলা ট্রিবিউন- এ ‘জঙ্গিবাদে ধর্নাঢ্য পরিবারের আরও দুই তরুণ’ শিরোনামে প্রথম প্রতিবেদন প্রকাশিত হয়। এই দুই তরুণের মধ্যে আহমেদ রাফিদ আল হাসান মিরপুরের মণিপুরের ১২৭০ নম্বর বাসায় পরিবারের সঙ্গে থাকতো। তার বাবার নাম প্রকৌশলী তৌফিক হাসান। মায়ের নাম নিলুফা ইয়াসমিন শিল্পী। গ্রামের বাড়ি কেরানীগঞ্জের কলাতিয়া এলাকায়। আর আয়াদ হাসানের বাবার নাম মৃত আলী হাসান। মায়ের নাম মুনমুন আহমেদ। পরিবারের সঙ্গে সে পূর্ব মণিপুরের ১৩০৭/২ নম্বর বাসার পঞ্চম তলায় থাকতো। বাংলাট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া