adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অষ্ট্রেলিয়ার মেলবোর্নে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম বার্ষিকী পালন

bongobondhu BD picমেলবোর্ন থেকে মাহবুবুল আলমঃ  বাংলাদেশ আওয়ামীলিগ, মেলবোর্ন, অষ্ট্রেলিয়া শাখার উদ্যোগে  গতকাল (১৭ই মার্চ ২০১৭) মেলবোর্নে  প্রথমবারের মত বাঙ্গালীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর  ৯৭-তম জন্ম বার্ষিকি পালন করা হয়। বাংলাদেশ আওয়ামীলিগ, মেলবোর্ন, অষ্ট্রেলিয়া শাখার প্রেসিডেন্ট ড. মুহাম্মদ মাহবুবুল আলম স্বাগত বক্তব্যে অনুষ্ঠানে আগত বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মোঃ মশিউর রহমান রাঙ্গা, মাননীয় সংসদ সদস্য জ্বনাব ফজলে হোসাইন বাদশা (রাজশাহী-২), মাননীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান (কুড়িগ্রাম-১),জ্বনাব সরোজ কুমার নাথ, (ডিপুটি সেক্রেটারী, স্থানীয় সরকার বিভাগ), মিসেস ফরিদা পারভীন (অতিরিক্ত সচিব ও কমিটী সচিব-বাংলাদেশ সংসদ), মিসেস সামিয়া খানম (পরিচালক, আইন বিভাগ, বাংলাদেশ সংসদ সচিবালয়), জ্বনাব সিরাজুল ইসলাম (সিনিয়র কমিটি সচিব, বাংলাদেশ সংসদ সচিবালয়), জ্বনাব খাইরুল বাশার (ব্যক্তিগত সচিব, চেয়ারম্যান, সংসদীয় স্থায়ী কমিটী, স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়) সহ সাবাইকে অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের শুরুতে ড. আলম বাংলাদেশ আওয়ামীলিগ, মেলবোর্ন শাখার নেতৃবৃন্দ, বংগবন্ধু পরিষদ সভাপতি, জ্বনাব মফিজুল ইসলাম, সাধরন সম্পাদক মোল্লা মোঃ রশীদুল হক, বাংলাদেশ কমিউনিটির সদস্য বিশিষ্ট মুক্তিযোদ্বা জ্বনাব কাজী সেলিমক সহ সবাইকে  পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানের মূল পর্বে, বাংলাদেশ আওয়ামীলিগ, মেলবোর্ন শাখার প্রেসিডেন্ট ড. মুহাম্মদ মাহবুবুল আলম জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর  অবদানের কথা উল্লেখ করে বলেন এই মহৎ নেতার জন্যই আজ আমরা গর্বিত বাঙ্গালী জাতী হিসাবে পৃথিবীর বুকে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে পেরেছি। তিনি আরও বলেন, আজ আমরা এখানে একত্রিত হয়েছি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করত-তাঁর জন্ম না হলে আমরা স্বাধীনতা অর্জন করতে পারতাম না, একটি স্বাধীন দেশের গর্বিত নাগরিক হতে পারতাম না, আমরা আজও পাকিস্তানী সরকার দ্বারা শোষিত হতাম। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের উৎসাহ, অনুপ্রেরনা, আশা, স্বপ্ন ও আত্মপরিচয়ের প্রতীক। তিনি শুধু একজন নেতা নন, তিনি আদর্শের এক মূর্ত প্রতীক-তাঁর আদর্শ এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে ধারন ও লালন করতে হবে। তিনি বাঙ্গালী জাতীকে শিখিয়েছেন কীভাবে অন্যায়ের বিরুধ্বে রুখে দাঁড়াতে হয়। তিনি কখনো শোষন ও অন্যায়ের সাথে আপোষ করেন নি। তিনিই একমাত্র বাঙ্গালীর নেতা যিনি আমাদেরকে শিখিয়েছেন কীভাবে পাকিস্তান সরকার কর্তৃক আরোপিত অন্যায়ের বিরুধ্বে দাঁড়াতে হয়।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট স্বাধীনতা বিরোধী ও বাংলাদেশ বিরোধী একচক্র নির্মম হত্যাকান্ডের মাধ্যমে এই মহান নেতাকে আমাদের কাছ থেকে কেড়ে নেয়। তদসত্ত্বেও, এটা পরিষ্কার ভাষায় বলতে চাই যে, তিনি আজও আমাদের মাঝে বেঁচে আছেন উৎসাহ, অনুপ্রেরণা ও দেশ প্রেমের এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে।

ড. আলম আরও বলেন, আজ তাৎপর্যপূর্ণ জাতীয় শিশু দিবস। বঙ্গবন্ধুর জন্মদিনকে জাতীয় শিশু দিবস ঘোষণা করায় তিনি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্মকে  তাঁর আদর্শে গড়ে তুলতে হবে। তিনি তাঁর বক্তেব্য বলেন যে, “আমি আমার সন্তানদেরকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের কথা বলি, তাঁর স্বপ্নের কথা বলি। আরও বলি তিনি শুধু আমাদেশ জাতীর জনক নন, তিনি গত শতাব্দির এক মহান ও অবিসংবাদিত নেতাও বটে।“

বক্তব্যের শেষে তিনি, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুসাস্থ্য ও ধীর্ঘায়ু কামনা করে বলেন তিনিই আমাদের ১৬ কোটি মানুষের আশার আলো ও ভবিষ্যত উন্নয়নের রাষ্ট্র নায়ক। আমাদের উচিত তাঁর হাতকে শক্তিশালী করা।

মাননীয় প্রতিমন্ত্রী মোঃ মশিউর রহমান রাঙ্গা (স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়) স্বাধীনত যুদ্বে নেতৃত্বদানকারী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল নেতৃবৃন্দ ও মুক্তি যুদ্বে অংশগ্রহনকারী সকল শহীদ, বীরাংগনা ও জীবিত মুক্তিযোদ্বাদের প্রতি সন্মান জানিয়ে তাঁর বক্তব্য শুরু করেন।

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংগালী জাতীর প্রতি অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, তাঁর জন্ম না হলে আমরা স্বাধীন জাতী হতে পারতাম না, আমরা শোষনমুক্ত হতে পারতাম না। আমরা সংসদ সদস্য হতে পারতাম না, মন্ত্রী হতে পারতাম না। তিনিই বাঙ্গালীরএকমাত্র নেতা যার নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তিনি না থাকলে আজও আমারা পাকিস্তানী শোষনমুক্ত হতে পারতাম না। তিনি বলেন, তাঁর জন্যই আজ আমরা বিদেশে এসে এক জাতীহিসাবে একত্রিত হতে পারছি, তাঁর জন্মদিন পালন করতে পারছি। তিনি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করেন। সবশেষে তিনি মেল্বোর্নে তাঁর সংক্ষিপ্ত সফরকালে বাংলাদেশ আওয়ামীলিগ ও এর অংগসংঠণ, মেল্বোর্ন, অষ্ট্রেলিয়া শাখার সকলকে এবং মেল্বোর্ন প্রবাসী বাংলাদেশীদেরকে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে তাঁকে আমন্ত্রন জানানো ও জন্মদিন অনুষ্ঠান করার জন্য ধন্যবাদ জানান।

বংগবন্ধু পরিষদের সাধরন সম্পাদক মোল্লা মোঃ রশীদুল হক জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে তাঁর বক্তব্য় শুরু করেন। তিনি বলেন, মহান এই নেতার জন্মা না হলে আজও আমরা পরাধীন থাকতাম। আমাদের উচিত তাঁর আদর্শকে লালন করা। তিনি আরও বলেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের ধারাবাহিকতায় এগিয়ে যাচ্ছে। তিনি বলেন প্রবাসে যাতে বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে আমরা কাজ করতে পারি সে জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ কমিউনিটির সদস্য বিশিষ্ট মুক্তিযোদ্বা জ্বনাব কাজী সেলিম জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর উপর আলোচনাকালে বিদেশে তাঁর আদর্শ আমাদের মাঝে লালনের উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, আমাদের স্বাধীনতার পক্ষের সকলের উচিত এই দিনটি পালন। তিনি কোন দলের ব্যক্তি নন, তিনি আমাদের সমস্ত জাতীর আদর্শের প্রতীক।

আলোচনা শেষে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের কেক কাটা হয়। এতে মাননীয় প্রতিমন্ত্রী মোঃ মশিউর রহমান রাঙ্গা (স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়), মাননীয় সংসদ সদস্য জ্বনাব ফজলে হোসাইন বাদশা (রাজশাহী-২), মাননীয় সংসদ সদস্য সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান (কুড়িগ্রাম-১), মুক্তিযোদ্বা জ্বনাব কাজী সেলিম, ড. মুহাম্মদ মাহবুবুল আলম (প্রেসিডেন্ট, বাংলাদেশ আওয়ামীলিগ, মেল্বোর্ন, অষ্ট্রেলিয়া), মোল্লা মোঃ রাশীদুল হক (সাধরন সম্পাদক, বংগবন্ধু পরিষদ), জ্বনাব সরোজ কুমার নাথ (ডিপুটি সেক্রেটারী, স্থানীয় সরকার বিভাগ) সহ  উপস্থিত সকল নেতৃবৃন্দ ও কর্মকর্তা অংশগ্রহন করেন। সবশেষে, সবাই নৈশভোজে অংশগ্রহন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া