adv
২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রাজিলে হলুদ জ্বরে ১৩০ জনের মৃত্যু

BRAZILআন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলে ৪০০ জনেরও বেশি লোক হলুদ জ্বরে আক্রান্ত হয়েছে, এদের মধ্যে ১৩০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছে বলে জানায় রেল ডট কম।

দেশটির তৃতীয় বৃহত্তম জনবহুল ও গুরুত্বপূর্ণ পর্যটন নগরী রিও ডি-জেনেরিওতে এ জ্বর ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার রিও সরকার জানায়, এ সপ্তাহে হলুদ জ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে এবং নতুন করে একজন এ জ্বরে আক্রান্ত হয়েছে। ব্রাজিলের উত্তরাঞ্চলের হ্যাম্পিশায়ার রাজ্যে বর্ষাকালীন বৃষ্টিপাতের কারণে হলুদ জ্বরের প্রার্দুভাব হয়েছে বলে জানা যায়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী দেশব্যাপী হলুদ জ্বরে আক্রান্ত হয়ে ১৩৭ জনের মৃত্যু এবং ৪২৪ আক্রান্ত হয়েছেন। এছাড়া এই ধরনের ৯০০টি কেস এখন অনুসন্ধানে রয়েছে।

ব্রাজিলের ৮০ টি নগরীতে এসব মৃত্যুর ঘটনা ঘটে। এদের মধ্যে ৪৯ জন দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় মিনাস গারাইস রাজ্যের বাসিন্দা। এটি হচ্ছে ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম জনবহুল রাজ্য। সরকার রিও-সহ বিভিন্ন রাজ্যে ১ কোটি ৩৯ লাখ টিকা পাঠিয়েছে।

হলুদ জ্বর মশাবাহিত একটি রোগ। প্রথমে শরীর হালকা গরম, চুলকানি ও বমি হয়। পরে শরীর হলুদ হয়ে যায় এবং জন্ডিসে রুপ নেয়। সেই থেকে এই জ্বরের নামকরণ করা হয়েছে হলুদ জ্বর।
 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া