adv
২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

র‌্যাব কার্যালয়ে হামলা: ‘আইএসের’ দায় স্বীকার

2ডেস্ক রিপাের্ট : উত্তরার আশকোনায় র‌্যাবের নির্মাণাধীন কেন্দ্রীয় কার্যালয়ে আত্মঘাতী হামলার ‘কৃতিত্ব’ দাবি করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের নামে। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটি প্রথমে আরবি ভাষায় প্রচারিত আমাক নিউজ এজেন্সিতে এবং পরে বাংলা সাইট আত তামকিনে এই দাবি করে তারা।

1১৭ মার্চ শুক্রবার  জুমার নামাজের আগে আগে উত্তরার আশকোনায় র‌্যাবের কার্যালয়ের সীমানা প্রাচীর ডিঙিয়ে ভেতরে ঢুকে যান একজন। র‌্যাব সদস্যরা তাকে চ্যালেঞ্জ করলে গায়ে থাকা বোমার বিস্ফোরণ ঘটান তিনি। এতে দুই র‌্যাব সদস্য আহত হওয়ার পাশাপাশি ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায় ওই সন্দেহভাজন জঙ্গির দেহ।

সম্প্রতি সিরিয়ায় এক আত্মঘাতী বাংলাদেশি তরুণের মৃত্যুর পর তার ছবি আপলোড করে বাংলাদেশে সংস্থাটির সহযোগীদেরকে আত্মঘাতী হামলা চালাতে আহ্বান জানানোর খবর প্রকাশ হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

এর পর পর বাংলাদেশে বেশ কিছু ঘটনা ঘটেছে। গত ৭ মার্চ চট্টগ্রামের মিরসরাইয়ে একটি ‘জঙ্গি আস্তানা’র সন্ধান পায় পুলিশ যেখান থেকে বেশ কিছু বিস্ফোরক ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

সবশেষ গত বৃহস্পতিবার চট্টগ্রামেরই সীতাকুণ্ডে পাওয়া যায় দুটি আস্তানা। এর একটি থেকে আটক হন স্বামী-স্ত্রী পরিচয় দেয়া দুই জন। এদের মধ্যে আটক নারীর কোমরে বোমা বাধা ছিল বলে জানিয়েছে পুলিশ।

পরদিন পাশের একটি আস্তানায় পুলিশের অভিযানে প্রাণ হারায় পাঁচ জন। যাদের মধ্যে চারজন আত্মঘাতী বিস্ফোরণে নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর পরদিনই রাজধানীর আশকোনায় এই ‘আত্মঘাতী’ বিস্ফোরণের ঘটনা ঘটে। এই হামলার ঘণ্টা পাঁচেক পরে আইএসের পক্ষ থেকে এই দায় স্বীকারের কথা জানা যায়।

আরবি ভাষায় প্রচারিত আইএসের আমাক নিউজ এজেন্সিতে ব্রেকিং নিউজে লেখা হয় আশকোনা হামলার কথা। সেখানে যা লেখা হয়েছে তা বাংলায় অনুবাদ করলে হয়, ‘মধ্য ঢাকায় একটি এলিট ফোর্সের ক্যাম্পে আমাদের একটি আত্মঘাতী হামলা চালানো হয়েছে, সংক্ষিপ্ত খবরে এটি জানা গেছে’।

আমাকের বাংলা সাইটে লেখা হয়: বাংলাদেশের প্রাণকেন্দ্র ঢাকা শহরের এলিট ফোর্সের একটি সামরিক ক্যাম্পে বিস্ফোরক বেল্ট দ্বারা একটি ইসতিহাদী (আত্মঘাতী) হামলা আঘাত হাতে।

আইএসের মুখপাত্র আমাক নিউজ এজেন্সি’র বরাত দিয়ে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণ সংস্থা সাইট ইন্টেলিজেন্সও একই তথ্য দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া