adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভীষণ চাপে বাংলাদেশ, মুশফিক-সাকিবজুটি ভরসা

Bangladesh cricketer Soumya Sarkar (R) plays a shot as Sri Lankan wicketkeeper Niroshan Dickwella (L) looks on during the second day of the second and final Test cricket match between Sri Lanka and Bangladesh at The P. Sara Oval Cricket Stadium in Colombo on March 16, 2017. / AFP PHOTO / Ishara S. KODIKARA        (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images) ক্রীড়া প্রতিবেদক : শেষ বিকালে বাংলাদেশের টপাটপ উইকেট পড়ে যাওয়া এ আর নতুন কি। কোচ আসে কোচ যায়, জাতীয় দলে নতুন নতুন ক্রিকেটারও পয়দা হয়। কিন্তু স্বভাব পাল্টায় না। সূর্য্য হেলে পড়লেই মুশফিকবাহিনীর মাথায় যেনো ভূত চাপে। রৌদ্রকরোজ্জ্বল মাঠে তাদের ব্যাটিং উত্তেজনা বেড়ে যায় আর শেষ বিকালের শীতলতায় উত্তেজনা কমে যায়। এটাই টেস্ট ক্রিকেটে টাইগার ব্যাটসম্যানদের  ধারাবাহিকতায় পরিণত হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে বৃহস্পতিবার শততম টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে পুরানো রেকর্ডই বাজিয়ে গেলো লাল-সবুজের সেনারা।
শুরুটা দেখে মনে হয়নি যে, বাংলাদেশ দিন শেষে ব্যাটফুটে থাকবে। যে দল বিনা উইকেটে ৯৫, এক উইকেটে ১৩০ এবং ২ উইকেটে ১৯২ রান করতে পারে, তাদের কপালে এভাবে আঁচর কাটবে লঙ্কানরা, তা অনুমেয় ছিল না কারো কাছেই।  কিন্তু ব্যাটসমানরা যে আত্মহত্যার মিছিল করতে পারে, শঙ্কাটা সবার ভেতরই ছিলো। দিন শেষে সেই আশঙ্কাই বাস্তবরূপ দিল ব্যাটসম্যানরা। ২ উইকেটে ১৯২ রানের ইনিংসটা নিমিষেই হয়ে গেল ৫ উইকেটে ১৯৮। মানে ৬ রান তুলতেই তিন উইকেট হাওয়া হয়ে গেল বাংলাদেশের।
টপাটপ উইকেট হারিয়ে যখন দারুণ চাপে বাংলাদেশ. তখন ব্যাট করতে নেমে ঠিক টি-২০ স্টাইলে শুরু করেন সাকিব আল হাসান। প্রায় প্রতিটা বলেই চড়াও হন তিনি। উইকেটে টিতে থেকে দিনের কটা ওভার কাটিয়ে দেওয়ার পরিবর্তে আক্রমণাত্মক মেজাজে আবির্ভূত হন বাংলাদেশের এই তারকা। ১৮ রান করে অপরাজিত থাকেন সাকিব। তিনি যখন মারমুখী ভুমিকায়, তখন উইকেট অধিনায়ক মুশফিকুর রহিম। সাকিবের টেস্ট মেজাজ বিরুদ্ধ ব্যাটিংয়ে মনে হচ্ছিলো সম্মতি ছিল বাংলাদেশ অধিনায়কের।
মুশফিক নিজে অবশ্য মাথাটা পুরোপুরি ঠা-াই রেখেছিলেন। সাকিবের মারমুখী ব্যাটিংকে বাহাবা দিলেও তিনি নিজে খেলেন দেখেশুনে । ৭ বলে মুশফিক রয়েছেন ২ রানে অপরাজিত। প্রথম দিন শেষে বাংলাদেশের প্রথম ইনিংসে রান ৫ উইকেটে ২১৪। সৌম্য সরকার ৬১, তামিম ৪৯, সাব্বির রহমান ৪২, ইমরুল কায়েস ৩৪ রান করেন। তাইজুল ইসলাম নেমেই প্রথম বলে বিদায়। প্রথম ইনিংসে ৩৩৮ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। এখনও ১২৪ রানে এগিয়ে শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের হাতে রয়েছে পাঁচ উইকেট। আজ নতুন দিনে, নতুন মেজাজে কতটা পথ পাড়ি দিতে পারবে সাকিব-মুশফিক জুটি, সেটাই দেখার। এই জুটি যদি লাঞ্চ বিরতির আগে ভেঙে যায়, তা হলে টেস্ট ড্রর যে স্বপ্ন, সেটাও ম্লান হয়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া