adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগে বড় বাধা অস্থির রাজস্বনীতি

beja_42227_1489607321ডেস্ক রিপাের্ট : দেশে বেসরকারি খাতে বিনিয়োগ এখনও স্থবির। বিনিয়োগের প্রধান বাধা অস্থির রাজস্বনীতি। এর কোনো ধারাবাহিকতা নেই। পাশাপাশি নিশ্চিত হয়নি জমি, গ্যাস, বিদ্যুৎ ও উন্নত যোগাযোগ ব্যবস্থা। আর রয়েছে পদে পদে আমলাতান্ত্রিক জটিলতা। দীর্ঘদিন ধরে দেশের ব্যবসায়ীরা এসব সমস্যায় ভুগছেন। এগুলোর সমাধান না হলে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়বে না।

বুধবার রাজধানীর হোটেল র্যাডিসনে অনুষ্ঠিত এক সেমিনারে বিশেষজ্ঞ ও ব্যবসায়ীরা এসব মতামত তুলে ধরেন। তারা বলেন, ব্যবসায়ীদের আশ্বস্ত করতে হবে, সরকার পরিবর্তন হলেও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে যে নীতি গ্রহণ করা হয়েছে, সেখানে কোনো পরিবর্তন হবে না। এছাড়া বিদ্যমান যেসব আইন ও বিধির সঙ্গে ব্যবসা পরিবেশের অসামঞ্জস্য আছে, সেগুলো সংশোধন করতে হবে। একই সঙ্গে গ্যাস-বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এ বিষয়গুলো নিশ্চিত হলেই বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন।

‘বিনিয়োগে উৎসাহ’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

আরও বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ এবং তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন আহমেদ চৌধুরী।

সেমিনারে আবদুল মাতলুব আহমাদ বলেন, যে কোনো শিল্প-কারখানা গড়ার আগে পূর্বশর্ত হল জমি, গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি। দীর্ঘদিন ধরে দেশের ব্যবসায়ীরা এসব সমস্যায় ভুগছেন। এ কারণে বেসরকারি বিনিয়োগ স্থবির হয়ে আছে। এছাড়া বিনিয়োগ স্থবিরতার আরও বিস্তারিত বিশ্লেষণের দাবি জানিয়ে তিনি বলেন, রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল বেপজা অনেক সম্ভাবনা নিয়ে তৈরি হয়েছিল। কিন্তু প্রত্যাশা পূরণ হয়নি।

অনেক বিনিয়োগকারী বেপজাতে গিয়ে ফিরে গেছেন। বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, বিনিয়োগের পথে প্রধান বাধা জমির অভাব।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে জাপান ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (জেডিআই) নির্বাহী পরিচালক সোয়িচি কোবায়েশি সরকারের উদ্দেশে বলেন, ‘আপনি সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছেন। এটি ভালো উদ্যোগ। কিন্তু এতগুলো অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের প্রক্রিয়া কিভাবে হবে। এখানে জমি অধিগ্রহণ অত্যন্ত জটিল কাজ। গ্যাস ও বিদ্যুৎ দেয়া যাচ্ছে না। ব্যবসায়ীরা যাতে একই ছাদের নিচে সব সেবা (ওয়ান স্টপ সার্ভিস) পান, সেটি এখনও নিশ্চিত করা যায়নি।’

একটি গবেষণা সংস্থার কয়েকটি তথ্য উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, বাংলাদেশের অমিত সম্ভাবনা রয়েছে। তার মতে, উল্লিখিত সমস্যার সমাধান করতে পারলে ২০৫০ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) দিয়ে বাংলাদেশের অবস্থান হবে ২৩তম।

ড. মোস্তাফিজুর রহমান বলেন, নীতির ধারাবাহিকতা রক্ষা করতে হবে। এটি নিশ্চিত করতে না পারলে ব্যবসায়ীদের মধ্যে আত্মবিশ্বাস আসবে না। আর আত্মবিশ্বাস না ছাড়া বিনিয়োগও হবে না। পাশাপাশি অর্থনৈতিক অঞ্চলগুলোতে গ্যাস-বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা উন্নতির ওপর গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, দেশে দক্ষ মানবসম্পদের অনেক ঘাটতি আছে। অবশ্য বর্তমান সরকার দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে। দেশের বিভিন্ন স্থানে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে। তিনি বলেন, আগামী ১৫ বছর মেয়াদি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) পাঁচটি ‘পি’র ওপর গুরুত্ব দেয়া হয়েছে। এগুলো হল- পিপল (জনগণ), প্লানেট (পৃথিবী), পার্টনারশিপ (অংশীদারিত্ব), পিস (শান্তি) এবং প্রসপারিটির (সম্ভাবনা)।

তিনি বলেন, বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
সুরাইয়া বেগম বলেন, বর্তমানে বাংলাদেশে ৬৬ শতাংশ মানুষ কর্মক্ষম। সম্প্রতি মেক্সিকোতে একটি সেমিনারে অংশ নেয়ার পর সেখানকার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন। তিনি বলেন, উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম বিনিয়োগ যেদিক থেকেই আসুক, যেখানেই সুযোগ তৈরি হবে, সেখানে বিনিয়োগের সুযোগ রয়েছে। যে কেউ এখানে বিনিয়োগ করতে পারেন। তাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, বন্ড সুবিধা নিয়ে অনেকে অপব্যবহার করছে। আমরা সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি। যাতে কেউ সুবিধার আড়ালে অপব্যবহার করতে না পারে। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জাতীয় রাজস্ব বোর্ডের তরফ থেকে যত ধরনের সহযোগিতা করা দরকার, তাই করা হবে।

পবন চৌধুরী যুক্তরাষ্ট্রের একজন কলামিস্টের উদ্ধৃতি দিয়ে বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বাড়ানো জরুরি। কিন্তু বিনিয়োগ সংস্কৃতি উন্নয়ন না করলে কেউ টাকা বিনিয়োগ করবে না। কারণ, বিনিয়োগকারীদের কাছে অনেক বিকল্প সুযোগ আছে অন্য দেশে। তিনি বলেন, বাংলাদেশে আইন আছে, কিন্তু সেবা নেই। পবন চৌধুরী বলেন, আশির দশকে দেশে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল প্রতিষ্ঠা হয়েছিল। কিন্তু আইন হয়েছে ’৯৬ সালে। এত বছর পেরিয়ে গেলেও বেপজা কার্যকর ভূমিকা রাখতে পারেনি। তারা কার্যকর ভূমিকা রাখতে পারলে আজ বেজা গঠিত হতো না। দায়িত্ব নেয়ার মাত্র দুই বছরের মাথায় এখন বেজার কাছে ৩৮ হাজার একর জমি আছে।

এছাড়া বেশ কয়েকজন বক্তা প্রায় একই সুরে বলেন, যখন বিনিয়োগ নিবন্ধন হয়, তখন এটি অর্জন হিসেবে দেখানো হয়। কিন্তু যখন বাস্তবায়ন হয়, তখন পদে পদে নানা সমস্যার সম্মুখীন হতে হয় উদ্যোক্তাদের।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১৫ বছরে দেশের বিভিন্ন জেলায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার পরিকল্পনা নিয়েছে সরকার। ওইসব অঞ্চলে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে। এতে রফতানি বাড়বে আরও চার হাজার কোটি ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া