adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম সেশনে দুর্দান্ত বাংলাদেশ- শ্রীলঙ্কা ৭০/৪

BD_Test_Crickeক্রীড়া প্রতিবেদক : কলম্বোর পি সারা ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমেছে বাংলাদেশ। সকাল সাড়ে দশটায় ম্যাচটি শুরু হয়। টসে জিতে শ্রীলঙ্কা ক্রিকেট দলের অধিনায়ক রঙ্গনা হেরাথ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ২৭.৪ ওভার শেষে ৪ উইকেটে ৭০ রান।

আউট: করুনারত্নে (৭), মেন্ডিস (৫), থারাঙ্গা (১১), গুনারত্নে (১৩)।

লাঞ্চের আগে শুভাশীষের উইকেট: মিরাজ ও মুস্তাফিজদের সঙ্গে লাঞ্চের আগেই উইকেটের দেখা পেলেন শুভাশীষ রয়। দিনের শুরুতে দুর্দান্ত বোলিং করা শুভাশীষ উইকেটের দেখা পেলেন প্রথম সেশেনের শেষ মুহূর্তে। শুভাশীষের করা ইনিংসের ২৭ তম ওভারের চতুর্থ বলে এলবিডব্লির ফাঁদে পড়েন লঙ্কান ব্যাটসম্যান গুনারত্নে। সাজঘরে ফেরার আগে ৩৯ বলে ১৩ রান করেন তিনি।

মিরাজের দ্বিতীয় আঘাত: শততম টেস্টে প্রথম দিনের শুরুটা স্বপ্নের মতোই হয়েছে বাংলাদেশের। দলীয় ৩৫ রানেই তৃতীয় উইকেট হারায় শুরুতে ব্যাট করা লঙ্কানরা। মিরাজের করা ইনিংসের ১৬তম ওভারের দ্বিতীয়ে বলে স্লিপে সৌম্য সরকারের হাতে তালুবন্দি হন উপুল থারাঙ্গা। সাজঘরে ফেরার আগে ৪০ বলে ১১ রান আসে তার ব্যাট থেকে। 

মুস্তাফিজের পর মিরাজের আঘাত: আগ্রাসী বোলিংয়ে মুস্তাফিজের প্রথম শিকারের পর সাফল্য পেলেন স্পিনার মেহেদী হাসান মিরাজও। মিরাজের করা ইনিংসের ১২তম ওভারের পঞ্চম বলটি এগিয়ে এসে কাট করতে গিয়ে মুশফিকের কাছে পরাস্ত হন মেন্ডিস। বাংলাদেশ অধিনায়কের হাতে স্টাম্পিং হওয়ার আগে ৬ বলে ৫ রান করেন মেন্ডিস।

মুস্তাফিজের বলে রিভিতে বাঁচলেন থারাঙ্গা: মুস্তাফিজের করা ইনিংসের ১১তম ওভারের পঞ্চম বলে এলবিডব্লির আবেদন করলে আউট দিয়ে দেন ভারতীয় আম্পায়ার সুন্দারাম রাভি। কিন্তু বল লাইনের বাইরে থাকায় রিভিউ নিয়ে বেঁচে যান লঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গা।

লঙ্কান শিবিরে প্রথম আঘাত মুস্তাফিজের: নিজের প্রথম তিনটি ওভারই মেডেন। গত ম্যাচের চেয়ে আক্রমণাত্মক ভঙিতে ম্যাচের শুরুতেই দারুণ কিছুর আভাস দেন মুস্তাফিজ। এরই ধারাবাহিকতায় নিজের পঞ্চম ওভারেই পেলেন সাফল্য। মুস্তাফিজের করা ইনিংসের নবম ওভারের চতুর্থ বলেই মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দিমুথ করুনারত্নে। আউট হওয়ার আগে ৩২ বলে ১ চারে ৭ রান করেন তিনি।

তিন মেডেনে শুরু বাংলাদেশের: কলম্বো টেস্টের শুরুটা বেশ বেশ দারুণ হয়েছে বাংলাদেশের। মুস্তাফিজ ও শুভাশীষ রয়ের আগ্রাসী বোলিংয়ে প্রথম তিন ওভার কোনো রান পায়নি লঙ্কানরা। গলের চেয়ে কলম্বোতে বেশি আক্রমণাত্মক ভঙিতে দেখা যাচ্ছে মুস্তাফিজকে। পি সারা ওভালে নিজের প্রথম তিনটি ওভারই মেডেন পান মুস্তাফিজ।

টসের পর বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম ও শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ পতাকা নিয়ে ছবি তোলেন। বাংলাদেশ দলে আজ ৪টি পরিবর্তন আনা হয়েছে। 

বাংলাদেশ একাদশ:  তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শুভাশীষ রায় ও মুস্তাফিজুর রহমান।

একাদশের বাইরে মুমিনুল হক, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস।  অভিষেক হতে যাচ্ছে মোসাদ্দেক হোসেন সৈকতের।

শ্রীলঙ্কা একাদশ: রঙ্গনা হেরাথ (অধিনায়ক), উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, দিমুথ করুণারত্নে, আসেলা গুনারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, দিলরুয়ান পেরেরা, সুরাঙ্গা লাকমাল, লাকশান সান্দাকান ।

শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন আনা হয়েছে। ধনঞ্জয়া ডি সিলভা দলে এসেছে। বাদ পড়েছেন লাহিরু কুমারা। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া