adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের আয়কর নথি ফাঁস

trump-আন্তর্জাতিক ডেস্ক : আইনি বাধ্যবাধকতা না থাকলেও আমেরিকার প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা তাদের আয়কর বিবরণী প্রকাশ করে থাকেন। ১৯৭৬ সাল থেকে এ রীতিটিই অনুসরণ করে আসছেন প্রার্থীরা। কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী ডোনাল্ড ট্রাম্প সে পথে হাঁটেননি।তিনি তাঁর আয়কর বিবরণী গোপনই রেখেছেন। এতোদিন পর্যন্ত তা গোপনীয়ই ছিল। কিন্তু আমেরিকার এমএসএনবিসি নামে একটি টেলিভিশন নেটওয়ার্ক ডোনাল্ড ট্রাম্পের ২০০৫ সালের আয়কর বিবরণীর দুপৃষ্ঠা নথি ফাঁস করে দিয়েছে।

টিভি নেটওয়ার্কের ওই রিপোর্টে বলা হয়েছে, ট্রাম্প ২০০৫ সালে ৩৮ মিলিয়ন ডলার আয়কর দিয়েছেন। সে বছর তিনি তার আয়কর বিবরণীতে আয়ের পরিমাণ দেখিয়েছেন ১৫০ মিলিয়ন ডলারের বেশি।

নথিতে দেখা যাচ্ছে, ট্রাম্প যে পরিমাণ আয়কর দিয়েছেন সেটি তার মোট উপার্জনের ২৪ শতাংশ। সাধারণত আমেরিকানরা গড়ে যে পরিমাণ আয়কর দেন এটি তার চেয়ে বেশি।

তবে আমেরিকার উচ্চ আয়ের লোকজন গড়ে ২৭.৪ শতাংশ আয়কর দেন। কিন্তু ট্রাম্পের দেয়া আয়কর সেটির তুলনায় কম।

সংবাদদাতারা জানাচ্ছেন, ট্রাম্পের আয়কর নথির দুই পাতা ফাঁস হবার বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ।

কারণ, ট্রাম্পের আয় সম্পর্কে এতদিন খুব কমই জানা গেছে। আয়কর নথি ফাঁস হবার ফলে সম্পদের বিবরণ প্রকাশের জন্য ট্রাম্পের উপর চাপ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

আয়করের তথ্য ফাঁস করে দেওয়ায় স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, টেলিভিশন চ্যানেলটি নিজেদের খবরের প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করতে বেপরোয়া হয়ে গেছে।

নিজেদের খবরের কাটতি বাড়াতে টেলিভিশন চ্যানেলটি আইনের তোয়াক্কা করছেন না। সেজন্য তারা এক দশক পুরনো আয়কর বিবরণীর দুই পাতা প্রকাশ করেছে বলে উল্লেখ করে হোয়াইট হাউজ।

আমেরিকার আইন অনুযায়ী, কোন ব্যক্তির ফেডারেল আয়কর বিবরণী ফাঁস করা একটি অপরাধ। কিন্তু যে টেলিভিশন নেটওয়ার্ক এ কাজ করেছে তারা বলছে জনস্বার্থে তারা এটি প্রকাশ করেছে।

যে সাংবাদিক এ কাজ করেছেন তিনি বলেছেন, তিনি একটি অজ্ঞাত সূত্র থেকে খামে ভরা ট্রাম্পের দুই পাতার আয়কর বিবরণী পেয়েছেন।

সূত্র : বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া