adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গর্ব ও লজ্জা নিয়ে বাংলাদেশ বুধবার শততম টেস্ট খেলবে

100. TESTক্রীড়া প্রতিবেদক : টেস্ট ক্রিকেটের ১৪০ বছরের ইতিহাসে বাংলাদেশের ঐতিহাসিক দিন আজ। ইতিহাসের দশম দল হিসাবে লাল-সবুজের দেশটি টেস্ট ক্রিকেটে গর্ব আর লজ্জা নিয়ে ১৪ মার্চ বুধবার খেলবে শততম ম্যাচ। প্রতিপক্ষ শক্তিশালী শ্রীলঙ্কা। কলম্বোর পি-সারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। বাংলাদেশের চ্যানেল ‘নাইন’ আর টেন ক্রিকেট চ্যানেল সরাসরি সম্প্রচার করবে।
বাংলাদেশের এই ঐতিহাসিক মুহূর্ত ধরে রাখতে কাজ করছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডও। এই বোর্ডের প্রেসিডেন্ট টাইগারদের হাতে তুলে দিবেন একটি করে মেডেল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড দিচ্ছে ‘১০০তম টেস্ট’ লেখা মনোগ্রাম খচিত ব্লেজার। এর বাইরে টাইগার সেনাদের জন্য বিসিবির পক্ষ থেকে বিশেষ নৈশভোজের ব্যবস্থাও রয়েছে।  
বাংলাদেশ ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও ওই বছরের নভেম্বরে অভিষেক হয় ভারতের বিরুদ্ধে। পাঁচ বছর অপেক্ষার পর অর্থাৎ ২০০৫ সালে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এতো দ্রুত কোনো দেশ টেস্ট জিততে পারেনি। ২০০৫ সালের ১০ জানুয়ারি চট্টগ্রাম স্টেডিয়ামে ২২৬ রানের বড় ব্যবধানে জিম্বাবুয়েকে হারিয়েছিল হাবিবুল বাশার সুমনের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।
ওই ম্যাচের দুই ইনিংসেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান করেন সুমন। প্রথম ইনিংসে ৯৪ এবং দ্বিতীয় ইনিংসে ৫৫ রান। তবে জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসে ৪৫ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে ধস নামিয়ে নিজের অভিষেক ম্যাচেই ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন এনামুল হক জুনিয়র। দ্বিতীয় টেস্টটি ড্র হয়েছিল, আর তাই ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ওই টেস্ট দলে যারা ছিলেন তাদের মধ্যে একমাত্র মাশরাফি বিন মুর্তজাই এখনও নিয়মিত জাতীয় দলে খেলছেন। যদিও টেস্ট ক্রিকেট থেকে এরই মধ্যে অবসরে গেছেন মাশরাফি। বাংলাদেশের প্রথম যেদিন টেস্ট জয় করে ওই ম্যাচে দুই ইনিংসে ৫ উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা। এ পর্যন্ত ৯৯ টেস্ট মোকাবিলা করে বাংলাদেশ মাত্র ৮টিতে জয় পেয়েছে, ড্র করেছে ১৫টি আর পরাজয় ৭৬টি টেস্টে। ভারতের মতো যেখানে প্রথম টেস্ট জিততে সময় লেগেছে ২৫ বছর, সেখানে বাংলাদেশ পাঁচ বছরের মাথায় প্রথম টেস্ট জিতে ক্রিকেট বিশ্বকে হতবাক করে দেয়। গর্বের ওই দিনটির কথা সাকিবদেরও মনে আছে।  তবে একটানা ২৮টি টেস্ট হারেরও লজ্জাও আছে বাংলাদেশের। ৯৯ টেস্টের এই পরিসংখ্যান মাথায় রেখেই মুশফিক বাহিনী আজ মাঠে নামছে ১০০তম টেস্ট লড়াইয়ে। এই ঐতিহাসিক দিনকে কেন্দ্র করে লঙ্কান দলপতি রঙ্গনা হেরাথ টাইগার দলপতি মুশফিকুর রহিমকে অভিনন্দন জানিয়েছেন ।  ঐতিহাসিক এই দিনটি সাফল্যম-িত করতে যার পরনাই লড়বেন সাকিব-তামিম ও মুশফিকরা।
বুধবার কলম্বোর যে মাঠে খেলা হবে, সেই পি-সারা মাঠে লজ্জার রেকর্ড আছে বাংলাদেশের। এর আগে তিনটি টেস্ট ম্যাচ খেলে তিনটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তাছাড়া টেস্ট ক্রিকেটে এক ইনিংসে বাংলাদেশের সর্বনিম্ম রানের রেকর্ডও হয়েছিল এই ভেন্যুতে। ২০০৭ সালে এই ভেন্যুতে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ইনিংস ও ৯০ রানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচের প্রথম ইনিংসে ৬২ রানে অলআউট হয়ে গিয়েছিল মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। সেই ম্যাচে শুধু রাজিন সালেহ দুই অঙ্কের ঘরে রান করেছিলেন। দলের পক্ষে তিনি সর্বোচ্চ ২১ রান করে আউট হয়েছিলেন।
২০০২ সালে পি সারা ওভালে বাংলাদেশ সর্বপ্রথম টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ। ওই ম্যাচে শ্রীলঙ্কার কাছে ইনিংস ও ১৯৬ রানে হেরে যায় টাইগাররা। ২০০৫ সালে দ্বিতীয়বারের মতো পি সারা ওভালে শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। সেই ম্যাচটি স্বাগতিকরা জিতে নেয় ইনিংস ও ৬৯ রানে। আর ২০০৭ সালে এই ভেন্যুতে অনুষ্ঠিত টেস্ট ম্যাচটিতে শ্রীলঙ্কার কাছে ইনিংস ও ৯০ রানে হেরে যায় বাংলাদেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া