adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি বললেন- হায়াত পেলে আবার হাওরে ফিরবো

HAMIDডেস্ক রিপাের্ট : বঙ্গভবনে থাকলেও রাষ্ট্রপতি আবদুল হামিদের মনটা পড়ে থাকে তার নিজ এলাকায় কিশোরগঞ্জের হাওরাঞ্চলে। তিনি জানিয়েছেন, আল্লাহ তাকে দীর্ঘ হায়াত দান করলে তিনি আবার হাওরে ফিরে যাবেন।

১২ মাচ রবিবার বিকালে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার আব্দুল হক কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত এক জনসভায় রাষ্ট্রপতি তার এই আগ্রহের কথা জানান।

দেশের ২০তম রাষ্ট্রপতি আবদুল হামিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জের মিঠামইনে। কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্ট্রগ্রাম) আসন থেকে তিনি সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। রাষ্ট্রপতির আসনে বসার আগ পর্যন্ত তিনি এমপি ছিলেন। এলাকার সঙ্গে বরারবই তার সম্পর্ক গভীর। রাষ্ট্রপতি হওয়ার পরও তিনি প্রায়ই এলাকায় ছুটে যান। থাকেন কয়েক দিন। এলাকার অনেক উন্নয়ন কাজের তদারকিও করেন। রবিবার তিনি নিজ এলাকায় গিয়েছেন চার দিনের সফরে।

hনিজের শৈশবের স্মৃতিচারণ করে রাষ্ট্রপতি বলেন, যদিও তিনি বঙ্গভবনে বসবাস করেন, তবু তার মন সবসময় এই হাওর অঞ্চলেই পড়ে থাকে যেখানে তিনি বেড়ে উঠেছেন। তিনি সবসময়ই এই এলাকার জনগণের কথা ভাবেন।

আবদুল হামিদ বলেন, ‘আল্লাহ যদি আমাকে দীর্ঘ জীবন দান করেন আমি আবার হাওর এলাকায় ফিরে আসবো।’

রাষ্ট্রপতি আবদুল হামিদ হাওর অঞ্চলের লোকদের প্রতি তাদের সন্তানদের শিক্ষিত হতে উৎসাহদানেরও আহ্বান জানান, যাতে তারা এ অঞ্চলের উন্নয়নে অবদান রাখতে পারে। তিনি বলেন, ‘এটা প্রতিযোগিতার যুগ, আপনাদের সন্তানদের এমনভাবে গড়ে তুলুন, যাতে তা অন্যদের সঙ্গে প্রতিযোগিতায় তাদের সহায়ক হয়। এতে হাওরের উন্নয়ন হবে।’

হাওর অঞ্চলের লোকদের সমস্যা সম্পর্কে আবদুল হামিদ বলেন, এখানে টিকে থাকার জন্য তারা প্রকৃতির বিরুদ্ধে লড়াই করছেন এবং বন্যা ও ভাঙনের কারণে এ অঞ্চলের অনেক গ্রাম বিলীন হয়ে গেছে।

রাষ্ট্রপতি বলেন, গত ১৪ বছরে হাওর অঞ্চল সড়ক ও অবকাঠামো সেক্টরসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন প্রত্যক্ষ করেছে, যা এখানকার মানুষের জীবনকে করেছে অনেক সহজতর।

সব ধরনের সেবা জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে স্থানীয় সরকার সংস্থার প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতা ও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রপতি।

জনসভায় রাষ্ট্রপতি বলেন, ‘জনগণের উন্নত সেবা নিশ্চিত করতে আপনাদের (জনপ্রতিনিধি) অবশ্যই আন্তরিকভাবে এবং সততার সঙ্গে কাজ করতে হবে। আপনারা তাদের সঙ্গে প্রতারণা করতে পারেন না।’

রাষ্ট্রপতি বলেন, অনেক নির্বাচিত জনপ্রতিনিধি রয়েছেন যারা সাধারণ মানুষের সঙ্গে জমিদারের মত মনোভাব দেখান। তিনি বলেন, ‘অনেক স্থানীয় সরকার প্রতিনিধি ভোট আদায়ের লক্ষে ভোটের আগে সাধারণ মানুষের সঙ্গে ভালো আচরণ করেন, অথচ নির্বাচিত হওয়ার পরক্ষণেই তাদের মনোভাব বদলে যায়।’ রাষ্ট্রপতি বলেন, এটা উচিত নয়। জনপ্রতিনিধিদের নির্বাচনের পরও একই থাকা উচিত।’

আবদুল হামিদ দেশ ও জনগণের বৃহত্তর স্বার্থে জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষেত্রে সচেতন হতে সাধারণ জনগণের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘সাধারণ মানুষকেও তাদের নেতা নির্বাচনে অবশ্যই সচেতন থাকতে হবে, আমি বিশ্বাস করি, এটা হলেই তা দেশকে এগিয়ে যেতে সাহায্য করবে।’রাষ্ট্রপতি বলেন, জনপ্রতিনিধিরা সচেতন হলে সরকারি কর্মকর্তারাও সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনে করতে বাধ্য হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন রাষ্ট্রপতির ছেলে রেজওয়ান আহমেদ তৌফিক এমপি, আফজাল হোসেন এমপি, সোহরাব হোসেন এমপি এবং কিশোরগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জিল্লুর রহমান।

এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ মিঠামইনে তমিজা খাতুন সরকারি বালিকা বিদ্যালয়ের একটি নতুন ভবন উদ্বোধন করেন।

তিনি ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ প্রকল্পসহ বিভিন্ন অবকাঠামো, একটি মার্কেট ও বিভিন্ন উন্নয়ন কাজের স্থানও পরিদর্শন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া